ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

শিল্প-সাহিত্য

শিল্পকলায় জাতীয় নৃত্যনাট্য উৎসব শুরু

ঢাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৪ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৬
শিল্পকলায় জাতীয় নৃত্যনাট্য উৎসব শুরু ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শিল্পকলা একাডেমিতে আট দিনব্যাপী দ্বিতীয় জাতীয় নৃত্যনাট্য উৎসব শুরু হয়েছে।

ঢাকা: শিল্পকলা একাডেমিতে আট দিনব্যাপী দ্বিতীয় জাতীয় নৃত্যনাট্য উৎসব শুরু হয়েছে।

সোমবার (১৪ নভেম্বর) সন্ধ্যা সাড়ে ৭টায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ উৎসবের উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

সংস্কৃতি মন্ত্রণালয়ের সহযোগিতায় বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা এ উৎসবের আয়োজন করে।

শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব আকতারি মমতাজ ও আইটিআই বাংলাদেশ কেন্দ্রের সভাপতি নাসির উদ্দীন  ইউসুফ।

অনুষ্ঠানে অর্থমন্ত্রী বলেন, বর্তমান পরিস্থিতি মোকাবেলায় অন্যতম অস্ত্র হচ্ছে সাংস্কৃতিক মাধ্যম। আর এক্ষেত্রে নৃত্যনাট্য একটি গুরুত্বপূর্ণ মাধ্যম হিসেবে ভূমিকা রাখতে পারবে।

তিনি আরো বলেন, নৃত্যনাট্যকে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর অনেকভাবে সমৃদ্ধ করে গেছেন। নৃত্যের সঙ্গে গান, কথা ও সুর যোগ করে একটি মাধ্যম থেকে বিভিন্ন ধরনের রস আস্বাদন করা যায়।

আকতারি মমতাজ বলেন, শিল্পের প্রতি ভালবাসা মানুষের সহজাত প্রবৃত্তি। শিল্পের বিভিন্ন মাধ্যমের মধ্যে নৃত্য অন্যতম মাধ্যম। সভ্যতার সূচনার আগেও আদি মানবরা নৃত্যের মাধ্যমে তাদের আনন্দ প্রকাশ করতো। এ শিল্পকে এগিয়ে নিতে হলে সবাইকে দায়িত্ব নিতে হবে।

নাসির উদ্দীন ইউসুফ বলেন, শিল্প মানুষকে পরিশুদ্ধ করে। গান, কবিতা, নাচ এইসব শিল্প মাধ্যম মানুষকে মানুষ হয়ে উঠতে সাহায্য করে। আর নৃত্য শরীরকে পরিশুদ্ধ করে। স্বাধীনতা যুদ্ধের পর বাংলাদেশে সাংস্কৃতিক বিপর্যয় হয়েছে। এ সময়ে নাট্য উৎসবের মতো আয়োজন মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশ গঠনে ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার সভাপতি মীনু হক। স্বাগত বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান।

১৮ নভেম্বর ব্যতীত প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৬টায় নৃত্যনাট্য শুরু হবে। এর সমাপনী হবে ২২ নভেম্বর।

বাংলাদেশ সময়: ২১৩১ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৬
এসকেবি/এএটি/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।