ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আহমদ ছফা স্মৃতি বক্তৃতা

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৫ ঘণ্টা, জুলাই ২৭, ২০১১
ঢাকা বিশ্ববিদ্যালয়ে আহমদ ছফা স্মৃতি বক্তৃতা

উনিশ শতকের শেষ সময়ে গল্প-কবিতা-উপন্যাস-প্রবন্ধ-অনুবাদসহ বাংলা সাহিত্যের প্রায় প্রতিটি শাখায় অনবদ্য সৃষ্টিশীল কাজ করে খ্যাতির শিখরে আসীন হয়েছিলেন সুসাহিত্যিক আহমদ ছফা (১৯৪৩-২০০১)। ২৮ জুলাই তার প্রয়াণ দিবস।


আহমদ ছফার উল্লেখযোগ্য বইয়ের মধ্যে রয়েছে- বুদ্ধিবৃত্তির নতুন বিন্যাস, বাঙালি মুসলমানের মন, সিপাহী যুদ্ধের ইতিহাস, শতবর্ষের ফেরারী: বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়, একটি প্রবীণ বটের কাছে প্রার্থনা, লেনিন ঘুমোবে এবার, সূর্য তুমি সাথী, যদ্যপি আমার গুরু, পুষ্প বৃক্ষ এবং বিহঙ্গ পুরাণ প্রভৃতি। তিনি গ্যেটের বিখ্যাত ফাউস্টও অনুবাদ করেছেন।

এ বছর পূর্ণ হতে যচ্ছে তার প্রয়াণের দশ বছর। এ উপলক্ষে শুক্রবার ২৯ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদ সম্মেলন কক্ষে নবম আহমদ ছফা স্মৃতি বক্তৃতার আয়োজন করা হয়েছে। বক্তৃতার বিষয়- আহমদ ছফা, নারী ব্যবসায় ও প্রেম। বক্তৃতা করবেন জহিরুল ইসলাম।

এছাড়া অনুষ্ঠানের দিন আহমদ ছফা রাষ্ট্রসভা কর্তৃক "অর্থ" পত্রিকা এবং আগামী প্রকাশনী থেকে সলিমুল্লাহ খানের বই "স্বাধীনতা ব্যবসায়" প্রকাশ করা হবে।

বক্তৃতা অনুষ্ঠানের আয়োজন করেছে আহমদ ছফা রাষ্ট্র সভা। বক্তৃতা চলবে সকাল ১০ টা থেকে দুপুর ১টা পর্যন্ত।

বাংলাদেশ সময় ১৩০৫, জুলাই ২৭, ২০১১

 

উনিশ শতকের শেষ সময়ে গল্প-কবিতা-উপন্যাস-প্রবন্ধ-অনুবাদসহ বাংলা সাহিত্যের প্রায় প্রতিটি শাখায় অনবদ্য সৃষ্টিশীল কাজ করে খ্যাতির শিখরে আসীন হয়েছিলেন সুসাহিত্যিক আহমদ ছফা (১৯৪৩-২০০১) ২৮ জুলাই তার প্রয়ান দিবস।

আহমদ ছফার উল্লেখযোগ্য বইয়ের মধ্যে রয়েছে-  বুদ্ধিবৃত্তির নতুন বিন্যাস, বাঙালি মুসলমানের মন, সিপাহী যুদ্ধের ইতিহাস, শতবর্ষের ফেরারী: বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়, একটি প্রবীণ বটের কাছে প্রার্থনা, লেনিন ঘুমোবে এবার, সূর্য তুমি সাথী, যদ্যপি আমার গুরু, পুষ্প বৃক্ষ এবং বিহঙ্গ পুরাণ প্রভৃতি। তিনি গ্যেটের বিখ্যাত ফাউস্টও অনুবাদ করেছেন।

 

এ বছর পূর্ণ হতে যচ্ছে তার প্রয়ানের দশ বছর। এ উপলক্ষে শুক্রবার ২৯ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদ সম্মেলন কক্ষে নবম আহমদ ছফা স্মৃতি বক্তৃতার আয়োজন করা হয়েছে। বক্তৃতার বিষয়- আহমদ ছফা, নারী ব্যবসায় ও প্রেম। বক্তৃতা করবেন জহিরুল ইসলাম।

এছাড়া অনুষ্ঠানের দিন আহমদ ছফা রাষ্ট্রসভা কর্তৃক "অর্থ" পত্রিকা এবং আগামী প্রকাশনী থেকে সলিমুল্লাহ খানের বই "স্বাধীনতা ব্যবসায়" প্রকাশ করা হবে

 

বক্তৃতা অনুষ্ঠানের আয়োজন করেছে আহমদ ছফা রাষ্ট্র সভা। বক্তৃতা চলবে সকাল ১০ টা থেকে দুপুর ১টা পর্যন্ত।

 

বাংলাদেশ সময় ১৩০৫, জুলাই ২৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।