ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

নির্মলেন্দু গুণকে জন্মদিনের শুভেচ্ছা

মহাদেব সাহা | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫০ ঘণ্টা, জুন ২১, ২০১১
নির্মলেন্দু গুণকে জন্মদিনের শুভেচ্ছা

২১ জুন, নির্মলেন্দু গুণের জন্মদিন। নির্মল আমার খুবই ঘনিষ্ঠ বন্ধু।

আমাদের বন্ধুদের জন্মদিন মানেই আমাদের প্রত্যেকের জন্মদিন। নির্মল-আবুল হাসান ও আমার জন্মদিন খুব কাছাকাছি সময়ে। নির্মলের চেয়ে আমি বছর খানেকের বড়। কিন্তু মাসের হিসেবে সে আমার চেয়ে এক মাসের বড়। তার জন্ম আষাঢ়ে আর আমার জন্ম শ্রাবণে। বর্ষাতেই আমাদের তিন বন্ধুর জন্ম।

বন্ধু হবো বলেই বোধ হয় ঈশ্বর আমাদের এত কাছাকাছি সময়ে একইসাথে পাঠিয়েছে। আমাদের বন্ধুত্ব সে অর্থে বলা যায় পূর্ব নির্ধারিত।

Nirmolendu Goonনির্মলকে আমি সব সময়ই বড় কবি বলি। বড় কবি না হলে আমাদের বন্ধুত্ব হবে কেন?  নিঃসন্দেহে নির্মল আমাদের বাংলা ভাষার প্রধান কবিদের একজন। নির্মলের কবিতায় নানা মাত্রিক গুণাবলী আছে। বিশেষ করে সে তার নির্বাচিত কবিতার ভূমিকাতে লিখেছে- সংগ্রামের কবিতা, কবিতার সংগ্রাম। এ সংগ্রাম, এ জীবন থেকেই আমরা আমাদের কবিতার উপাদান সংগ্রহ করেছি।

তবে আমার মূল্যায়নের চেয়েও কালের মূল্যায়নেরই গুরুত্ব অনেক বেশি। সব কবিকেই মহাকালের জন্য অপেক্ষা করতে হয়।

নির্মল আজ নেত্রকোণার কাশবনে তার গ্রামের বাড়িতে আছে। সেখানে তার তৈরি একটা পাঠাগার, সংগ্রহশালা আছে, অনেকটা শান্তনিকেতনের মতো। ওখানেই তার জন্মদিন উদযাপন হচ্ছে। কাল রাতে আমার সাথে নির্মলের কথা হয়েছে, ওকে বলেছি যখন মঞ্চে উঠবে তখন টেলিফোনে ওকে উইশ করবো। বাংলানিউজের মাধ্যমে আমি আগেই তাকে শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছি। নির্মল যত দিন খুশী বেঁচে থাকুক, অপার আনন্দ লাভ করুক।

বাংলাদেশ সময় ১৪২০, জুন ২১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।