ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

শুভ জন্মদিন পল্লীকবি জসীম উদ্দীন

শিল্প~সাহিত্য | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১১ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৬
শুভ জন্মদিন পল্লীকবি জসীম উদ্দীন

‘তুমি যাবে ভাই যাবে মোর সাথে/ আমাদের ছোট গাঁয়/ গাছের ছায়ায় লতায় পাতায় উদাসী বনের বায়/ মায়া মমতায় জড়াজড়ি করি/ মোর গেহখানি রহিয়াছে ভরি/ মায়ের বুকেতে/ বোনের আদরে/ ভাইয়ের স্নেহের ছায়। ’
 
পল্লী জসীম উদ্দীনের ‘নিমন্ত্রণ’ কবিতা আওড়ে হারিয়ে যেতে পারেন সুদূর গহীন গাঁয়ে।

মনে হতে পারে, পল্লীকবির হাত ধরেই হেঁটে চলেছেন গ্রামের মেঠো পথ ধরে। শুধু নিমন্ত্রণ কেন, জসীম উদ্দীনের কবিতায় বারংবারই ফুটে উঠেছে বাংলার গ্রাম আর গ্রামীণ ঐতিহ্য। আর তাই তো তিনি পেয়েছিলেন ‘পল্লীকবি’ উপাধি।

আজ ১ জানুয়ারি, শুক্রবার। প্রিয়কবি জসীম উদ্দীনের জন্মদিন। ১৯০৩ সালের ‌এই দিনে ফরিদপুর শহরতলির তাম্বুলখানা গ্রামে তিনি জন্মগ্রহণ করেন।

পল্লীকবি ছেলেবেলা থেকেই লেখালেখি করতেন। ১৪ বছর বয়সে কল্লোল পত্রিকায় তার কবিতা প্রকাশ হয়। তখন তিনি নবম শ্রেনির শিক্ষার্থী। জসীম উদ্দীনের প্রথম কাব্যগ্রন্থের নাম রাখালী (১৯২৭)।
 
১৯৩৩ সালে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ড. দীনেশ চন্দ্র সেনের অধীনে রামতনু লাহিড়ী গবেষণা সহকারী পদে যোগদানের মাধ্যমে তিনি কর্মজীবনে পা রাখেন। ১৯৩৭ সাল পর্যন্ত এ পদেই বহাল ছিলেন তিনি।

১৯৩৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগের প্রভাষক হিসেবে যোগ দেন।
 
জসীম উদ্দীনের উল্লেখযোগ্য অর্জনগুলোর মধ্যে রয়েছে, ১৯৫৮ সালের প্রেসিডেন্টস এওয়ার্ড ফর প্রাইড অফ পারফরমেন্স, ১৯৭৬ সালের ইউনেস্কো পুরস্কার, ১৯৭৬ সালের একুশে পদক, ১৯৭৮ সালের স্বাধীনতা দিবস পুরস্কার (মরণোত্তর)। ১৯৬৮ সালের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের কবিকে ডি. লিট উপাধি দেয়।

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৫
এসএমএন/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।