ঢাকা, বৃহস্পতিবার, ১৬ আষাঢ় ১৪২৯, ৩০ জুন ২০২২, ২৯ জিলকদ ১৪৪৩

শিল্প-সাহিত্য

শিল্পী আব্বাসউদ্দীনের প্রয়াণদিবসে শ্রদ্ধাঞ্জলি

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪০ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৫
শিল্পী আব্বাসউদ্দীনের প্রয়াণদিবসে শ্রদ্ধাঞ্জলি

গানের জগতে প্রাতিষ্ঠানিক কোনো ওস্তাদ ছিল না—স্বপ্রতিভায় বাংলা গানে নিজের জায়গা করে নিয়েছেন লোকসংগীতশিল্পী আব্বাসউদ্দীন। আজ ৩০ ডিসেম্বর (বুধবার) খ্যাতিমান এ শিল্পীর ৫৬তম প্রয়াণদিবস।

১৯৫৯ সালের এই দিনে তিনি মৃত্যুবরণ করেন।

সংগীত-জীবনের শুরু একজন পল্লীগায়ক হিসেবে। যাত্রা, থিয়েটার ও বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে গান গাইতেন। পল্লীগীতিতে বিশেষভাবে সাফল্য অর্জনকারী এ শিল্পী আধুনিক, স্বদেশী, ইসলামি ও উর্দুসহ প্রায় সব ধরনের গানই গেয়েছেন।

তার গাওয়া রংপুর ও কুচবিহার অঞ্চলের ভাওয়াইয়া, ক্ষীরোল চটকা পেয়েছে অনন্য জনপ্রিয়তা। এছাড়াও তিনি কাজী নজরুল ইসলাম, জসীম উদ্‌দীন, গোলাম মোস্তফা ও অন্যান্য আরো অনেকের লেখা ইসলামিক সঙ্গীতে কণ্ঠ দিয়েছেন।

সংগীতে অবদানের জন্য মরণোত্তর প্রাইড অব পারফরমেন্স (১৯৬০), শিল্পকলা একাডেমি পুরস্কার (১৯৭৯) এবং স্বাধীনতা দিবস পুরস্কার (১৯৮১) অর্জন করেন। গুণী এ লোকসংগীতশিল্পীর প্রয়াণদিবসে বাংলানিউজের শিল্প-সাহিত্য বিভাগ আন্তরিক শ্রদ্ধা ও ভালোবাসায় তাঁকে স্মরণ করছে।



বাংলাদেশ সময়: ১৪৪১ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৫
এসএমএন/টিকে

** বাঙালির প্রাণের গায়ক আব্বাসউদ্দীন

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa