ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

আত্মদ্বন্দ্ব ও সৌন্দর্য বন্দনার গল্প

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৯ ঘণ্টা, জুন ১৭, ২০১১
আত্মদ্বন্দ্ব ও সৌন্দর্য বন্দনার গল্প

তরুণ গল্পকার অদ্বয় দত্ত। বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গের বিভিন্ন সাহিত্য পত্রিকায় দীর্ঘদিন ধরেই গল্প লিখছেন তিনি।

ইতোমধ্যে তার গল্প অনেক বিশিষ্ট পাঠকের দৃষ্টিও আকর্ষণ করেছে। ২০১১ এর ফেব্রুয়ারি বইমেলায় প্রকাশিত হয়েছ তার গল্পগ্রন্থ ‘চাঁদ ডোবার আগে’। বইটিতে মোট গল্প রয়েছে ৯টি।
 
গল্পগুলি সম্পর্কে পশ্চিমবাংলার কথাসাহিত্যিক সমরেশ মজুমদার লিখেছেন ‘‘প্রচলিত প্রথা থেকে অনেকখানি সরে গিয়ে তিনি জীবনের নানা অনুভব, যা এ যাবৎকাল বাংলা গল্পে বিশেষ মাত্রা পায়নি, তা-ই তাঁর গল্পে তুলে ধরেছেন আধুনিক দক্ষতায়। ... তাঁর গল্প পাঠের পর আমাদের স্নায়ুতন্ত্র যেন জমাট বেঁধে যেতে চায়। ’’

বইটির শুরুতেই রয়েছে ‘চাঁদ ডোবার আগে’ শিরোনোমে গল্প। শুরুর গল্পে পাঠক মুখোমুখি হবেন সুমন নামের যুবকের সাথে, যে মাঝারি মানের এক পর্যটন কোম্পানির হয়ে ঠিকে গাইডের কাজ করে। পর্যটকদের পাহাড়-সমুদ্র ঘুরিয়ে দেখানোর পাশাপাশি নিজেও বিস্মিত হয়ে দেখে নিসর্গের সৌন্দর্য লীলা। এ কাজ করতে গিয়েই সে একদিন পরিচিত হয় পর্যটনে আসা ষোল সতের বছর বয়সী এক চঞ্চলা কিশোরী ইলোরার সঙ্গে।

গাইড হিসেবে সে ইলোরাসহ তার বাবা ও মাকে ঘুরিয়ে দেখায় চারদিকের নিসর্গ; এরমধ্যেই ছোট ছোট সংলাপ আর বিচ্ছিন্নভাবে কথোপকথনের মধ্য দিযে মানসিকভাবে কাছকাছি এসে পড়ে সুমন ইলোরার। তাদের কথোপকথন ও বিচ্ছিন্ন সংলাপে ফুটে সুমনের ভেতরকার বাস্তবতার চিত্র, নিঃসঙ্গতার অনুভূতি!

বইয়ের ২য় গল্প ‘কুয়াশা কেটে গেলে’ বৃষ্টির রাতে পার্কের মধ্যে বাজ পড়া রহস্যময় এক লাশের গল্প। তৃতীয় গল্প ‘একটি শিশির বিন্দু’ হচ্ছে একজন লেখকের কিডন্যাপ হওয়া বিষয়ে। আসলে একটি গল্প যেমন নির্ভর করে বিষয় নির্বাচনের ওপর, তেমনি নির্ভর করে বিষয়কে উপস্থাপনের ভাষা, পরিবেশ বর্ণনা, কল্পনার সাবলীল প্রয়োগের ওপরও। এসব দিক বিচার করলে অদ্বয় দত্ত গল্পরচনায় মুন্সীয়ানার পরিচয় দিতে পেরেছেন বলেই ধরে নেওয়া যায়।  

‘চাঁদ ডোবার আগে’ বইয়ের অন্যান্য গল্পগুলি হচ্ছে-- শতদল’দলে টলোমল, এক উপল-কথা, সুসময়ের সাতকাহন, সৃষ্টিধর অথবা উন্মাদ এবং এক মনস্তত্ত্ববিদ, হেয়ালি, বিছুটি বোধ। গল্পগুলিতে খুব সাবলীলভাবেই  উঠে এসেছে জীবনের নানা জটিলতা, নিসর্গের বর্ণনা, ব্যক্তির নিঃসঙ্গতা, ব্যক্তির মৃত্যুচিন্তা, ব্যক্তির মনোজগতের সুক্ষ্ম অনুভূতি, ব্যক্তি সম্পর্কের মনস্তাত্বিক দ্বন্দ্বসহ বিচিত্র মানবিক অনুষঙ্গ।

পাঠক এ বইয়ের গল্পগুলি একটু মনোযোগ দিয়ে পড়লে আসলে নিজের ভেতরের মনস্তাত্বিক দ্বন্দকে খুব সুক্ষ্মভাবে উপলব্ধি করতে পারবেন।

অদ্বয় দত্তের ‘চাঁদ ডোবার আগে’ গল্পগ্রন্থটি প্রকাশ করেছে ভাষাচিত্র, প্রচ্ছদ এঁকেছেন তৌহিন হাসান, মূল্য ২৫০ টাকা।

বাংলাদেশ সময় ১১২৪, জুন ১৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।