ঢাকা, বুধবার, ১ শ্রাবণ ১৪২৬, ১৭ জুলাই ২০১৯
bangla news
‘প্রতিবুদ্ধিজীবী’র ম্যাক্স বেবার সংখ্যা

প্রতিবাদী খ্রিস্টধর্ম ও ধনতন্ত্রের প্রাণশক্তি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০৫-১১ ৮:৩৫:১২ এএম

বাংলা ভাষায় সমাজবিজ্ঞান, নৃবিজ্ঞান ও বিশ্বসাহিত্যচর্চার উদ্দেশ্য নিয়ে যাত্রা শুরু করে ছোটকাগজ ‘প্রতিবুদ্ধিজীবী’। সম্প্রতি বের হয়েছে ‘প্রতিবুদ্ধিজীবী’র ১৪তম সংখ্যা। বর্তমান সংখ্যাটি করা হয়েছে জার্মান সমাজবিজ্ঞানী ও আমলাতন্ত্রের জনক ম্যাক্স বেবারকে নিয়ে।

বাংলা ভাষায় সমাজবিজ্ঞান, নৃবিজ্ঞান ও বিশ্বসাহিত্যচর্চার উদ্দেশ্য নিয়ে যাত্রা শুরু করে ছোটকাগজ ‘প্রতিবুদ্ধিজীবী’। সম্প্রতি বের হয়েছে ‘প্রতিবুদ্ধিজীবী’র ১৪তম সংখ্যা। বর্তমান সংখ্যাটি করা হয়েছে জার্মান সমাজবিজ্ঞানী ও আমলাতন্ত্রের জনক ম্যাক্স বেবারকে নিয়ে।

ম্যাক্স বেবার (১৮৬৪-১৯২০) সমাজবিজ্ঞানের ইতিহাসে অন্যতম প্রধান ব্যক্তি। তাকে বলা হয় জার্মান বুর্জোয়া সমাজবিজ্ঞানের প্রতিষ্ঠাতা। সারা বিশ্বে তার পরিচিতি মূলত ‘দি প্রোটেস্টান্ট ইথিক অ্যান্ড দি স্প্রিরিট অব ক্যাপিটালিজম’ বইটির জন্য।

শুরুতে এ বইটি জার্মান ভাষায় দুই কিস্তিতে প্রকাশিত হয় ১৯০৪ ও ১৯০৫ সালে। সমাজবিজ্ঞান, রাষ্ট্রবিজ্ঞান ও অর্থশাস্ত্রের শিক্ষার্থী ও শিক্ষক উভয় সম্প্রদায়ের কাছেই বইটির চাহিদা ও প্রয়োজনীয়তা ব্যাপক। দুঃখের বিষয় হলো, বাংলা ভাষায় এখন পর্যন্ত এ বইটি অনূদিত হয়নি। তাই বাংলা ভাষার উচ্চতর জ্ঞানবিদ্যাচর্চার রাস্তা প্রশস্ততর করতে বিশেষ এক উদ্যোগ নিয়েছে ছোটকাগজ ‘প্রতিবুদ্ধিজীবী’। বর্তমান সংখ্যায় ম্যাক্স বেবারের জীবন ও কর্ম সম্পর্কে আলোচনা পাশাপাশি ছাপানো হয়েছে ‘দি প্রোটেস্টান্ট ইথিক অ্যান্ড দি স্প্রিরিট অব ক্যাপিটালিজম’-এর দুই খ-েরই অনুবাদ।

বইটির অনুবাদ প্রসঙ্গে সম্পাদকীয়তে উল্লেখ করা হয়েছে, ‘ভাবতে অবাক লাগে যে, এতদিন পর্যন্ত বইটির বাংলা অনুবাদ হয় নাই। বিশ্ববিদ্যালয় পর্যায়ে সমাজবিজ্ঞান অধ্যয়নে এই বাংলা অনুবাদ আশা করি দীর্ঘদিনের অভাব পূরণে সাহায্য করবে। বিশেষত জাতীয় বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের চাহিদা পূরণ করতে পারবে বলে আশা করি।’

‘প্রতিবাদী খ্রিস্টধর্ম ও ধনতন্ত্রের প্রাণশক্তি’ শিরোনামে বিভিন্ন ভাগে বইটির সমস্ত প্রবন্ধের অনুবাদ করেছেন ‘প্রতিবুদ্ধিজীবী’র সম্পাদক সাদাত উল্লাহ খান। সম্পাদকের সাবলীল অনুবাদে খুব স্পষ্টভাবেই আমাদের জানা সম্ভব ধর্ম, সমাজ, ধনতন্ত্র বিষয়ে ম্যাক্স বেবারের নিজস্ব বিশ্লেষণ।

এছাড়াও বর্তমান সংখ্যায় স্থান পেয়েছে ৭টি বইয়ের আলোচনা। বইগুলো আলোচনা করেছেন শহিদুল ইসলাম, ডট চৌধুরী, সোনিয়া ইসলাম, ফাতেমা তুজ জোহরা, মো. মাসুদ রানা, কাজী ফারহানা আক্তার লিসা।

প্রতিবুদ্ধিজীবী, সম্পাদক : সাদাত উল্লাহ খান, প্রকাশকাল : এপ্রিল ২০১১
প্রচ্ছদ : শিবু কুমার শিল, মূল্য : ২০০ টাকা

বাংলাদেশ সময় ১৮০০, মে ১১, ২০১১



        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2011-05-11 08:35:12