ঢাকা, শনিবার, ২ ভাদ্র ১৪২৬, ১৭ আগস্ট ২০১৯
bangla news

ব্রিটিশ সাহিত্য পুরস্কার ‘ওয়াল্টার স্কট’ এর সম্ভাব্য তালিকা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০৪-০৬ ৬:৩১:৩৩ এএম

২০১০ সালে স্যার ওয়াল্টার স্কটের প্রতি সম্মান দেখিয়ে প্রথম চালু করা হয় ওয়াল্টার স্কট সাহিত্য পুরস্কার। এটি প্রদান করা হয় মূলত ইংরেজি ভাষায় লিখিত ইউরোপিয়ান লেখকদের ঐতিহাসিক উপন্যাসের জন্য।

২০১০ সালে স্যার ওয়াল্টার স্কটের প্রতি সম্মান দেখিয়ে প্রথম চালু করা হয় ওয়াল্টার স্কট সাহিত্য পুরস্কার। এটি প্রদান করা হয় মূলত ইংরেজি ভাষায় লিখিত ইউরোপিয়ান লেখকদের ঐতিহাসিক উপন্যাসের জন্য। ইতিমধ্যেই এটি ইংরেজি ভাষার একটি গুরুত্বপূর্ণ সাহিত্য পুরস্কার হিসেবে স্বীকৃতি লাভ করেছে।

স্কটিশ সাহিত্যিক ওয়াল্টার স্কট (১৫ আগস্ট ১৭৭১-২১ সেপ্টেম্বর ১৮৩২)  বিশ্বব্যাপী খ্যাত বিভিন্ন উপন্যাস, ছোটগল্প, নাটক ও কবিতার জন্য। তার উল্লেখযোগ্য সাহিত্যকর্মের মধ্যে রয়েছে The Lady of the Lake (১৮১০), Waverley (১৮১৪), Rob Roy (১৮১৭), The Heart of Midlothian (১৮১৮) এবং Ivanhoe (১৮১৯) প্রভৃতি।

১ এপ্রিল ঘোষণা করা হলো ওয়াল্টার স্কট সাহিত্য পুরস্কার ২০১১ পেতে পারেন এমন সম্ভাব্য ছয় লেখক ও তাদের বইয়ের নাম।

তালিকাবদ্ধ লেখকদের মধ্যে ব্রিটিশ সাহিত্যিক আন্দ্রে লেভি তার ঐতিহাসিক উপন্যাস The Long Song , টম ম্যাকার্থী C,  ডেভিড মিচেল The Thousand Autumns of Jacob de Zoet,  আইরিশ সাহিত্যিক জোসেফ ওকনার Ghost Light, ব্রিটিশ সাহিত্যিক সি জে স্যানসম Heartstone এবং এন্ড্রি উইলিয়ামস To Kill A Tsar-এর জন্য মনোনীত হয়েছেন।

পুরস্কারের জন্য মনোনীত ছয়টি বইতে উঠে এসেছে আলাদা আলাদাভাবে জাপান, ইংল্যান্ড, রাশিয়া, জ্যামাইকা, আয়ারল্যান্ড কিংবা লন্ডনের আন্তঃযুদ্ধসহ বিভিন্ন ঐতিহাসিক প্রেক্ষাপট।

২০১০সালে ‘ওয়াল্টার স্কট সাহিত্য পুরস্কার’টি প্রথম প্রদান করা হয় ব্রিটিশ কথাসাহিত্যিক হিলারি মেনটেলকে তার Wolf Hal উপন্যাসটির জন্য। পুরস্কারের আর্থিক মূল্য ২৫০০০ পাউন্ড।

সম্ভাব্য পুরস্কারের তালিকা তৈরি প্রসঙ্গে পুরস্কারের নির্বাচন কমিটির প্রধান অ্যালেস্টারিয়েট মোফাট বলেন ‘পুরস্কারের জন্য বইগুলি নির্বাচনের ক্ষেত্রে আমারা লেখার মৌলিকত্ব ও নতুনত্ব, লেখার মান এবং এর সম্ভাবনাময় লেখনী শক্তির দিকে লক্ষ রেখেছি।’

১৮ জুন ঘোষণা করা হবে সংক্ষিপ্ত তালিকার ছয় জনের মধ্যে কে পাবেন এ বছরের ওয়াল্টার স্কট সাহিত্য পুরস্কার তার নাম।

সূত্র- বিবিস নিউজ

বাংলাদেশ সময় ১৫৪০, এপ্রিল ০৬, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db 2011-04-06 06:31:33