ঢাকা, বুধবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০, ১৪ জিলহজ ১৪৪১

শিল্প-সাহিত্য

গঁগ্যার চিত্রকর্মে আক্রমণ

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০৪-০৪ ০৭:৪২:১২ পিএম
গঁগ্যার চিত্রকর্মে আক্রমণ

বিখ্যাত ফরাসি ইমপ্রেশনিস্ট চিত্রশিল্পী পল গঁগ্যা (৭ জুন ১৮৪৮-৮ মে ১৯০৩)। ১ এপ্রিল যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ন্যাশনাল গ্যালারিতে প্রদর্শিত হচ্ছিল তার শিল্পকর্ম।

প্রদর্শনীকে ঘিরে শিল্পপ্রেমী দর্শকদের মধ্যে আগ্রহও বেশ।

প্রদর্শিত শিল্পকর্মের মধ্যে ছিল গঁগ্যার ১৮৯৯ সালে আঁকা বিখ্যাত ‘টু তাহিতিয়ান ওম্যান’ ছবিটি। কিন্তু এরই মধ্যে ঘটে গেল এক অপ্রত্যাশিত ঘটনা। প্রদর্শনীতে আসা এক নারী দর্শক আকস্মিকভাবে দেয়ালে ঝুলন্ত ওই মহামূল্যবান ছবিগুলির একটিতে আক্রমণ করেন এবং ছবি ছিঁড়ে ফেলার চেষ্টা চালান।

কিন্তু শেষ পর্যন্ত ওই নারীর আক্রমণ থেকে ছবিটি রক্ষা করতে পারে গ্যালারির দায়িত্বরত নিরাপত্তা কর্মীরা। পরে ছবি চুরি ও সম্পদ নষ্ট করার অভিযোগ এনে ওই নারীকে আটক করা হয়। ২ এপ্রিল তাকে হাজির করা হয় আদালতে।  

গঁগ্যার ছবির ওপর আক্রমণ প্রসঙ্গে গ্যালারির নারী মুখপাত্র ডেবোরা জিসকা জানান, অপ্রত্যাশিত এ ঘটনায় এ মহামূল্যবান ছবিটির কোনো ক্ষয়ক্ষতি হলো কিনা ৪ এপ্রিল সোমবার তা পরীক্ষা-নিরীক্ষা করা হবে।

পল গ্যঁগার এ চিত্রকর্ম ওয়াশিংটন ন্যাশনাল গ্যালারিতে প্রদর্শনীর জন্য নিউইয়র্ক ‘মেট্রোপলিটন আর্ট মিউজিয়াম’ থেকে আনা হয়। প্রদর্শনী শুরু হয় ২৫ ফেব্রুয়ারি।  

বাংলাদেশ সময় ১৯১০, এপ্রিল ০৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa