ঢাকা, রবিবার, ৩ আষাঢ় ১৪২৬, ১৬ জুন ২০১৯
bangla news

নিলামে কিটসের ১৮২০ সালের প্রেমপত্র

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০৩-৩০ ১০:০২:০২ এএম

বিখ্যাত ইংরেজ রোমান্টিক কবি জন কিটস। লর্ড বায়রন এবং পার্সি বিশি শেলির সঙ্গে তিনিই ছিলেন রোমান্টিক ধারার দ্বিতীয় প্রজন্মের গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব। ইন্দ্রিয়-কল্পনার সুনিপুণ বহিঃপ্রকাশ ঘটে তার কবিতায়।

বিখ্যাত ইংরেজ রোমান্টিক কবি জন কিটস। লর্ড বায়রন এবং পার্সি বিশি শেলির সঙ্গে তিনিই ছিলেন রোমান্টিক ধারার দ্বিতীয় প্রজন্মের গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব। ইন্দ্রিয়-কল্পনার সুনিপুণ বহিঃপ্রকাশ ঘটে তার কবিতায়। তবে কেবল কবিতা নয়, ইংরেজি সাহিত্যের অন্যতম সম্পদ হলো তার লিখিত চিঠিগুলোও।

সম্প্রতি নিলামে উঠেছিল কিটসের একটি প্রেমপত্র। চিঠিটি তিনি লিখেছিলেন ১৮২০ সালে প্রেমিকা ফ্যানি ব্রাউনকে। ফ্যানি ওই সময় উত্তর লন্ডনে হ্যাম্পস্টেডে কিটসের পাশের বাসাতেই বসবাস করতেন আর কিটস তখন ভুগছিলেন যক্ষ্ময়।

সিটি অব লন্ডন কর্পোরেশন থেকে জানানো হয়, হেরিটেজ লটারি ফান্ডের সহযোগিতায় চিঠিটি বিক্রি করা হয়। কর্পোরেশনের উদ্দেশ্য হ্যাম্পস্টেডে কিটস যে বাড়িতে থাকতেন সেখানে তার  প্রেমপত্রের প্রদর্শনী করা। এ বাড়িতে কিটস ছিলেন ১৮১৮ থেকে ১৮২০ সাল পর্যন্ত। কিটস ১৮২১ সালের ফেব্রুয়ারিতে মাত্র ২৫ বছর বয়সে রোমে মারা যান।

চিঠিটিতে কিটস এক জায়গায় লিখেছিলেন, ‘আমি তোমার ঠোঁটের উপর চুমু দেব, তুমিও আমার ঠোঁটে চুমু দেবে। আমি জানি আমার মতো দুর্ভাগার এমন কথা বলা মানায় না।

সিটি অব লন্ডন কর্পোরেশনের পক্ষ থেকে কিটসের বাড়ির রক্ষণাবেক্ষণ কমিটির চেয়ারম্যান মাইকেল ওয়েলবাঙ্ক বলেন, ‘আমাদের সাংস্কৃতিক অঙ্গনের একজন গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব হচ্ছেন কিটস। এটা জেনে খুবই রোমাঞ্চিত হচ্ছি যে, আমরা চিঠিটি এখন সেখানে প্রদর্শন করতে পারবো, যেখানে চিঠিটি লেখা হয়েছিল।

সূত্র : বিবিস নিউজ

বাংলাদেশ সময় ১৯৫৮, মার্চ ৩০, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2011-03-30 10:02:02