ঢাকা, বৃহস্পতিবার, ৪ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

অন্যপ্রকাশের একক বইমেলা বৃহস্পতিবার শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২০ ঘণ্টা, মার্চ ১, ২০১১
অন্যপ্রকাশের একক বইমেলা বৃহস্পতিবার শুরু

ঢাকা: বাংলা একাডেমীর অমর একুশে বইমেলা শেষ হতে না হতেই এবার একক বইমেলার আয়োজন করেছে প্রকাশনা সংস্থা অন্যপ্রকাশ।

বৃহস্পতিবার থেকে ১২ মার্চ পর্যন্ত এ মেলা চলবে পাবলিক লাইব্রেরি চত্বরে।

প্রতিষ্ঠানটির ১৫ বছরে পদার্পণ উপলক্ষে বছরব্যাপী দেশজুড়ে নানা কর্মসূচির অংশ হিসেবে এ মেলার আয়োজন করা হয়েছে।

মঙ্গলবার দুপুরে রাজধানীর একটি হোটেলে আয়োজিত সাংবাদিক সম্মেলনে এ কথা জানানো হয়। বৃহস্পতিবার বিকেল চারটায় প্রতিথযশা লেখক হুমায়ূন আহমেদ মেলার উদ্বোধন করবেন।

অন্যপ্রকাশ-এর প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম বলেন, ‘প্রতিষ্ঠাবার্ষিকী ছাড়াও বইমেলায় প্রচণ্ড ভিড়ের কারণে যারা নিজের পছন্দের বইটি কিনতে পারেননি, তাদের জন্য সুযোগ করে দেওয়াও এ মেলার একটি উদ্দেশ্য। এছাড়া, মেলায় বৈচিত্র্য আনার লক্ষ্যে বেশ ক’টি পথনাটকও প্রদর্শন করা হবে। ’

তিনি জানান, প্রতিদিন সকাল ১১টা থেকে রাত আটটা পর্যন্ত মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে। একুশে বইমেলার মতোই ২৫ শতাংশ কমিশনে সব বই বিক্রি করা হবে।

মাজহারুল ইসলাম জানান, উৎসবমঞ্চে উদ্বোধনী দিন বিকেল সাড়ে চারটায় শ্রুতি কাব্যনাটক ‘বিদ্রোহী বিতর্ক’ ও সোয়া পাঁচটায় পথনাটক ‘আবারো বাংলাদেশ’ প্রদর্শিত হবে। এছাড়া ৪ ও ৫ মার্চ প্রদর্শিত হবে আরও চারটি পথনাটক।

এ মেলার বাইরেও এ বছরের মধ্যেই ছয়টি বিভাগীয় শহরে সাত দিনব্যাপী ও ১৩টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে তিন দিনের মেলা আয়োজন করা হবে বলেও জানান তিনি।

সাংবাদিক সম্মেলনে প্রতিষ্ঠানটির তিন পরিচালক মাসুম রহমান, সিরাজুল কবির চৌধুরী ও আব্দুল্লাহ নাসের উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ২০১০ সালের মার্চ থেকে এ বছরের ফেব্রুয়ারি পর্যন্ত ৪০টি নতুন বই প্রকাশ করেছে অন্যপ্রকাশ। এর মধ্যে সদ্যসমাপ্ত একুশে বইমেলায় হুমায়ূন আহমেদেরই আটটি বই প্রকাশ করেছে তারা। এসব নিয়ে তাদের মোট প্রকাশিত বইয়ের সংখ্যা ছাড়িয়ে গেছে ৭শ’।

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, মার্চ ০১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।