ঢাকা, রবিবার, ৬ শ্রাবণ ১৪২৬, ২১ জুলাই ২০১৯
bangla news

শেষ হওয়ার একদিন আগে এলো ৮৮টি বই

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০২-২৭ ১১:৪৫:৩৫ এএম

বাংলা একাডেমী আয়োজিত অমর একুশে বইমেলা শেষ হওয়ার একদিন আগে ৮৮টি বই এনেছে বিভিন্ন প্রকাশনী সংস্থা। তবে এগুলোর মধ্যে পুরনো বইয়ের নতুন সংস্করণও রয়েছে কিছু। মেলার ২৭ দিন পর্যন্ত আসা বইয়ের সংখ্যা দাঁড়িয়েছে দুই হাজার ৯২৪-এ।

ঢাকা: বাংলা একাডেমী আয়োজিত অমর একুশে বইমেলা শেষ হওয়ার একদিন আগে ৮৮টি বই এনেছে বিভিন্ন প্রকাশনী সংস্থা। তবে এগুলোর মধ্যে পুরনো বইয়ের নতুন সংস্করণও রয়েছে কিছু। মেলার ২৭ দিন পর্যন্ত আসা বইয়ের সংখ্যা দাঁড়িয়েছে দুই হাজার ৯২৪-এ।

রোববার আসা বইগুলোর মধ্যে সর্বাধিক ২২টি কবিতা, ১৬টি গল্প, ১২টি উপন্যাস, আটটি প্রবন্ধ, পাঁচটি জীবনী/স্মৃতিচারণ, চারটি ভাষা আন্দোলন/মুক্তিযুদ্ধ, তিনটি করে অনুবাদ ও গবেষণা, দু’টি করে ছড়া, শিশুতোষ ও ভ্রমণকাহিনী, একটি করে ইতিহাস, রাজনীতি, চিকিৎসা/স্বাস্থ্য ও সায়েন্স ফিকশন/গোয়েন্দা এবং পাঁচটি রয়েছে অন্যান্য ক্যটাগরির।


দিনের উল্লেখযোগ্য বইগুলোর মধ্যে রয়েছে- বিভাস প্রকাশিত হরিপদ দত্তর উপন্যাস ‘শহীদ মীনারের অচেনা লোকটি’, বৈশাখ প্রকাশ প্রকাশিত তপন বাগচীর ‘সাহিত্যের সঙ্গ অনুষদ’, সূচিপত্র মিজানুর রহমান শেলী সম্পাদিত আত্মজীবনী ‘স্মৃতি কুসুম’, পাঠক সমাবেশ প্রকাশিত ফজলুল করিমের আত্মজীবনী ‘বায়ান্ন’র কারাগার’ ও সাইদা খানমের আত্মজীবনী ‘স্মৃতির পথ বেয়ে’, বৈশাখী আলী ইমামের ছোটদের গল্প ‘এক যে ছিল বাঘ’ ও হাসান খুরশীদ রুমীর কল্পকাহিনী ‘ফাররেইনবো আর্কাদি স্টুগাডস্কি ও বোরিস স্টুগাডস্কি’, নলেজ মিডিয়া পাবলিকেশন্স আলী ইমামের ভিনদেশী গল্প ‘আমাজানের গহীন বনে’, শুদ্ধস্বর প্রকাশিত শামসুজ্জামান খানের দর্শনবিষয়ক ‘কদ লেভিস্ট্রোস বিভিন্ন পাঠ’, অগ্রদূত প্রকশিত সাযযাদ কাদিরের উপন্যাস ‘খেই’, অন্যপ্রকাশ প্রকাশিত মাজহারুল ইসলাম সম্পাদিত ‘চিকেন চয়েজ’ অনার্য প্রকাশিত আজাদ আবুল কালামের গল্প ‘মুঠোভর্তি জিনতত্ত্ব’, অন্যধারা প্রকাশিত সৈয়দা নাজমুন নাহারের প্রবন্ধ ‘৫২ একুশের প্রথম কবি মাহবুব উল আলম চৌধুরী’ ইত্যাদি।



রোববার সর্বাধিক এনেছে বৈশাখী প্রকাশ। এগুলো হলো- এনায়েত রসুলের ছোটগল্প ‘পরীর বন্ধু অহনা’, খন্দকার মাহমুদুল হাসানের ছোটদের গল্প ‘ভয়ালবনের বিভীষিকা’, সুব্রত কুমার দাসের ইতিহাস ‘আমার মহাভারত’, রফিকুর রশীদের গল্প ‘স্বপ্নের ঘরবাড়ি’, তাসলিমা জামান পান্নার ছোটদের গল্প ‘রঞ্জু মামার গল্পের বাক্য’. জ. হোসেনের মুক্তিযুদ্ধ ‘বাংলা ভাষা ও বাঙারির ভাষা আন্দোলন’ ও আহমেদ রিয়াজের ছোটদের গল্প ‘লালমিয়া টাল মিয়া’।

ভাষাচিত্র প্রকাশ করেছে সুব্রত অগাস্টিন গোমেজের কাব্যগ্রন্থ‌ ‌‌‘ভেরোনিকার রুমাল’, প্রকৃতি প্রকাশ করেছে বিনয় বর্মনের ইংরেজি কবিতার বই ‌‌‘মিউজিক অব সাইলেন্স’, ঐতিহ্য প্রকাশ করেছে হাসান খুরশীদ রুমী সম্পাদিত ‌‌‘আইজ্যাক আসিমভের সায়েন্স ফিকশন গল্প : ১০’, র‌্যামন প্রকাশ করেছে রবিশঙ্কর মৈত্রীর উপন্যাস ‌‌‘ফিরে এসো সুরঞ্জনা’ ও কাব্যগ্রন্থ ‌‌‘কাটাতারে গাঁথা বিষাদবিন্দু’ ও বিভাস প্রকাশ করেছে সিজার মল্লিকের কাব্যগ্রন্থ ‌‌‘কষ্ট’।

লেখালেখি এনেছে সৌম্য সরকারের কাব্য ‘ক্ষুধা আর তৃষ্ণা ধরে রাখো’, বঙ্গকবিদার কাব্য ‘সপ্তপদী কবিতা’ ও ‘জাপানি সাহিত্য হাইকু কবিতা-গান ও লেখার কৌশল’, শামীম আকতারের কবিতা ‘শিশিরের নদী’, দুলাল সরকারের কবিতা ‘ভালোবাসার পদাবলি’ এবং মনজুরুল ইসলামের কাব্য ‘সমুদ্রের স্বরলিপি’।

রিদম প্রকাশনা সংস্থায় এসেছে ফেরদৌস আরা বেগমের উপন্যাস ‘মুক্তিযুদ্ধ ও দীপান্বিতা’ ও ‘দীর্ঘশ্বাস আর কত’, আউয়াল চৌধুরীর গল্প ‘যেও না এখনি’, মঈনুদ্দিন কাজলের উপন্যাস মেধাবী মেয়ে এবং শিরিন আনওয়ারের উপন্যাস ‘ফেরারী বিহঙ্গ’।

মুক্তদেশ প্রকাশন আবুবকর সিদ্দিক মিলনের কবিতা ‘খুঁজে বেড়াই তারে’, মোহাম্মদ আসাদ মিল্লাত হোসেনের ‘ঢাকার মুক্তিযুদ্ধ’ ও কে এম আশরাফের প্রবন্ধ ‘৭১ এর যুদ্ধাপরাধ ও রাজাকার বৃত্তান্ত’; মুক্তচিন্তা প্রকাশন মামুন খানের উপন্যাস ‘লক্ষ্মী’, এ টি এম আবুল হোসেনের কবিতা ‘পার্বতীর চোখে জল’ ও জাকির মোহাম্মদের গল্প ‘গুলে বকৌলী ও অন্যান্য’; জাতীয় গ্রন্থ কেন্দ্র ফারিহা আফরীনের কবিতা ‘ধ্র“ব’, মো. নাজিমউদ্দিন সরকারের অনুবাদ ‘সূচনাখণ্ড’, মাস্টার মফিজের রাজনীতিবিষয়ক ‘একটি বিরোধী দল চাই’ ও কবিতা ‘ছোটদের বঙ্গবন্ধু’; বিভাস সারনিন্দু শেখর চাকমার প্রবন্ধ ‘বঙ্গবন্ধু ও পার্বত্য চট্টগ্রাম’ ও হামিদুল আলম সখার গল্প ‘মুক্তিযুদ্ধের গল্প শোন’; সাহিত্যদেশ জয়নাল আবেদীনের শিশুতোষ ছড়া ‘ছু মন্তর ছু’ ও সুরাইয়া রহমানের শিশুসাহিত্য ‘উড়ৎ  ফুরৎ  সুড়ৎ’; জলসিঁড়ি প্রকাশনী জুলফিকার হোসেন তারার  কবিতা ‘এ কেমন স্বদেশ আমার’ ও গোলাম কবিরের কবিতা ‘জাহ্নবী’; সিঁড়ি প্রকাশন হাশিম মিলনের ভ্রমণবিষয়ক ‘দিল্লির দিনলিপি’ ও নূরুল্লাহ মাসুমের প্রবন্ধ ‘স্বপ্ন নয় ভাবনা’; জনপ্রিয় প্রকাশনী বিলকিছ খানম কাজলের কবিতা ‘কবিতার জয়গান’ ও জসিম মজুমদারের উপন্যাস ‘অন্যরকম ভালোবাসা’; পারিজাত প্রকাশনী  নূর আয়েশা সিদ্দিকার উপন্যাস ‘দুঃখ সুখের ঠাস বুনন’ ও মেহরাব রহমানের প্রবন্ধ ‘মেহরাব রহমানের কলাম’; কৃষ্ণচূড়া প্রকাশনী কামরুন নেছার প্রবন্ধ ‘তবুও জানা’ ও রিনা সরকারের গল্প ‘প্রবাসে’; অমর প্রকাশনী মোহাম্মদ আনতা নূর হকের কবিতা/ছড়া ‘আনতা নূরের কিশোর কবিতা ও ছড়াসমগ্র’ ও তাজ আহমেদ ও শেখ মো. রহিস উদ্দৌলা প্রিন্সের কবিতা ‘শুধু তোমাকেই’; একুশেবাংলা প্রকাশন নিয়ে এসেছে কাজী ফরিদ আহম্মদ তপনের কবিতা ‘তীর্থ জীবন’ ও মুক্তিযুদ্ধবিষয়ক  ‘মুক্তিযুদ্ধে হারিয়ে খুঁজি তোমায়’।

ইসলামিক ফাউন্ডেশন সিরাজউদ্দীন আহমেদের জীবনী ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’, গ্লোব লাইব্রেরি চন্দন কৃষ্ণ পালের ছোটগল্প ‘গ্রিটু মামার সাধুদর্শন’, টুম্পা প্রকাশনী বকুল চন্দ্র মোহন্তর গান ‘প্রাণে প্রাণে দোলা দেয়’, হাক্কানী পাবলিশার্স সৈয়দা ইসাবেলার উপন্যাস ‘অন্তহীন পিপাসা’, আমীর প্রকাশনী  মাহফুজ নবীনের কবিতা ‘বদলে দাও ভুলের একুশ’, পাঠক সমাবেশ মো. ওমর হায়দারের আত্মজীবনী ‘স্মৃতি কথা’, ম্যাগনাম ওপাশ হাসান আজিজুর রহমানের ছড়া ‘মুক্তিযুদ্ধের ছড়া ও অন্যান্য’, শুদ্ধস্বর  আহ্মেদ লিপুর প্রবন্ধগ্রন্থ ‘ব্যক্তিকতায় নৈব্যক্তিক’, দিপ্তী প্রকাশনী সাজেদুল হাসান রাহিনের ছড়া ‘একাত্তরের দৈত্য’, ইছামতী প্রকাশনী নাজনীন মর্তুজার ‘বাংলা পুঁথি সাহিত্য’, পার্ল পাবলিকেশন্স সঞ্চিতার ভ্রমণকাহিনী ‘সাগর পারের সাত সতের’, সাহিত্যবিলাস মাহমুদ উল্লাহর কিশোর গল্প ‘ুদে নাগরিক’, কক্সবাজার সাহিত্য একাডেমী  মুহম্মদ নূরুল ইসলামের গবেষণা প্রবন্ধ ‘কক্সবাজারের প্রবাদ-প্রবচন ও ধাঁ ধাঁ’, চারবাক বিসি দলাই সম্পাদিত ‘নির্বাচিত চারবাক’, ইফতেখার রসুল জর্জ মো. শাহীন মুছল্লীর কবিতা ‘আমার কবিতা তুমি’, বাংলাদেশ মুক্তিযুদ্ধ প্রজন্ম ফজলুল করিম ও আরিফ পাটোয়ারী সম্পাদিত মুক্তিযুদ্ধবিষয়ক ‘বাংলার পতাকায় তুমি’, নিউ শিখা প্রকাশনী কবির চৌধুরী  অনূদিত জুলফিকার নিউটনের ‘লিও টলস্টয় আনা কারেনিনা’, কবিতা বাংলা বিমল গুহর কবিতা ‘আমরা রয়েছি মাটি ছুঁয়ে’, সিদ্দিকীয়া পাবলিকেশন্স আলজিন্নতা ফেরদৌসের উপন্যাস ‘পোঁতা টাকার সন্ধান’, সাহস পাবলিকেশন্স নাজমুল হুদা রতনের উপন্যাস ‘স্বপ্ন বাস্তবতার গল্প’, অন্যধারা শাহানা শিরীন সুলতানার গল্পগ্রন্থ ‘দূরে থেকে কাছে’, গাঙচিল প্রকাশনী মো. শফিকুল ইসলামের‘প্রশিণে বিচিত্র গেইম্স’, কলি প্রকাশনী অনীশ দাস অপু অনূদিত ‘আলেকজান্ডার দ্যুমা’, মিজান পাবলিশার্স রোকেয়া ইসলামের প্রবন্ধ ‘দীপ তাজরী ও আপুজানের গল্প’, মনন প্রকাশ মুহাম্মদ আকরাম হোসেনের ছোটগল্প ‘হাহব্যার গল্প’, অন্যপ্রকাশ ডা. সজল আশফাকের চিকিৎসাবিষয়ক ‘নাক কান গলার অসুখ’ এবং জিনিয়া পাবলিকেশন্স এনেছে কুমার সুশান্ত সরকারের কবিতা ‘প্রেমের রাজনীতি’।

এছাড়া পাঠক সমাবেশ বিষ্ণু বিশ্বাসের কবিতা ‘ভোরের মন্দির’ এবং অন্যধারা রুমানা চৌধুরীর কবিতা ‘পরাণে মোর একতারা’ পরিবেশন করছে।

বাংলাদেশ সময়: ২২২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2011-02-27 11:45:35