ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

ওবায়েদ আকাশের তিন বই

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১১
ওবায়েদ আকাশের তিন বই

নব্বই দশকের কবি ওবায়েদ আকাশ। এবারের মেলায় এসেছে তার তিনটি নতুন কবিতার বই।

বই তিনটি হচ্ছে : ‘প্রিয় কবিদের রন্ধনশালায়’, ‘শুশ্রুষার বিপরীতে’ ও ‘ওবায়েদ আকাশের কবিতা : আদি পর্ব’।

‘প্রিয় কবিদের রন্ধনশালায়’ কাব্যগ্রন্থে ওবায়েদ আকাশ তার প্রিয় ৩২ জন কবিকে নিয়ে কবিতা লিখেছেন। এ গ্রন্থে নিজের প্রিয় কবিদের নিয়ে কবিতা লিখতে গিয়ে তাঁদের কাব্যভুবনকে যেমন দেখেছেন পাঠকের চোখে, বিপরীতে মিলিয়ে নিয়েছেন এবং ব্যাখ্যা করেছেন সম্পূর্ণ নিজের মতো করে।

বইটি প্রকাশ করেছে ইত্যাদি গ্রন্থ প্রকাশ। প্রচ্ছদ এঁকেছেন সঞ্জয় দে রিপন। মূল্য ৮০ টাকা।

‘শুশ্রুষার বিপরীতে’ কাব্যগ্রন্থে ওবায়েদ আকাশকে পাওয়া যাবে তার কবিতার চিরায়ত স্বরের বাইরে নতুন আর স্বতন্ত্র কণ্ঠস্বরে। এ গ্রন্থের প্রথম পর্বের কবিতাগুলো সাম্প্রতিক সময়ের লেখা কবিতার সমষ্টি এবং দ্বিতীয় পর্বের কবিতাগুলো নেয়া হয়েছে তার অন্যান্য গ্রন্থ থেকে- যেগুলো তিনি পুনর্লিখন করেছেন, সংযোজন-বিয়োজন করে সংশোধিত রূপ দিয়েছেন। বইটি প্রকাশ করেছে ধ্রুবপদ। প্রচ্ছদ : সুমি আক্তার। মূল্য ১২০ টাকা।

এছাড়া  ‘ওবায়েদ আকাশের কবিতা : আদি পর্ব’ কবির একেবারে শুরুর দিকে লেখা বর্তমানে বাজারে না-থাকা কয়েকটি বইয়ের সংকলন। প্রথম দিকের কিছু কিছু কবিতায় আবার কলম চালিয়ে আরো সমসাময়িক করে এ গ্রন্থে ঠাঁই দিয়েছেন। গ্রন্থটি প্রকাশ করেছে জনান্তিক। প্রচ্ছদ : সব্যসাচী হাজরা। মূল্য : ২০০ টাকা।

বাংলাদেশ সময় ২১৫৫, ফেব্রুয়ারি ২৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।