ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

জাকির তালুকদারের উপন্যাস ‘পিতৃগণ’

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১১
জাকির তালুকদারের উপন্যাস ‘পিতৃগণ’

সমকালীন মূলধারার বাংলা কথাসাহিত্যে জাকির তালুকদারের অবস্থানের অপরিহার্যতা ইতোমধ্যেই প্রতিষ্ঠিত। বিষয়, প্রকরণ, এবং মাধ্যমে স্বাতন্ত্র্যে চিহ্নিত এ কথাসাহিত্যিক এ পর্যন্ত লিখেছেন ২৪টি বই।

এবারের বইমেলায় রোদেলা প্রকাশনী থেকে বের হয়েছে তার মহাকাব্যিক উপন্যাস ‘পিতৃগণ’, যাকে বলা যায় সমকালীন কথাসাহিত্যে একটি মৌলিক সংযোজন।

‘পিতৃগণ’ উপন্যাসটি দীর্ঘদিন ধারাবাহিকভাবে প্রকাশিত হয়েছে বাংলানিউজটোয়েন্টিফোর.কম-এর শিল্প-সাহিত্য বিভাগে। এ উপন্যাসটির কাজ জাকির তালুকদার শুরু করেছিলেন ছয় বছর আগে ২০০৩ সালে। উপন্যাসটি লিখতে গিয়ে বলা চলে জাকির তালুকদার হাজার বছরের ইতিহাস ঘেঁটেছেন, পাঠ করেছেন হাজার হাজার পৃষ্ঠা।  
 
এক হাজার বছর আগে বরেন্দ্রভূমির ভূমিসন্তানরা পরাক্রমশালী পাল রাজাদের কাছ থেকে ছিনিয়ে নিয়েছিলেন নিজেদের স্বাধীনতা। সেই স্বাধীনতার স্থায়িত্ব ছিল মাত্র ৩৭ বছর। কিন্তু তাতেই ইতিহাসে অনন্য হয়ে আছে এ ঘটনা। আমাদের সেই গৌরবের ইতিহাস আবার আজকের বাঙালিদের উন্মেষলগ্নেরও ইতিহাস। সে কারণেই অনন্য আমাদের আদিপুরুষরা। অনন্য ভূমিপুত্রনেতা দিব্যোক, রুদোক, ভীম। আর অনন্য ভূমিপুত্রকবি পপীপ। ‘পিতৃগণ’ উপন্যাস আবর্তিত হয়েছে কবি পপীপকে কেন্দ্র করে। সমগ্র উপন্যাসটি যেন পোড়ামাটির নিচে চাপাপড়া ইতিহাসে শিল্পের আলো প্রক্ষেপিত হয়ে রচিত হয়েছে।


বাংলাদেশ সময় ১৫৫১, ফেব্রুয়ারি ২৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad