ঢাকা, বুধবার, ২ শ্রাবণ ১৪২৬, ১৭ জুলাই ২০১৯
bangla news

১২ বছর পর ফরিদ কবিরের নতুন কবিতার বই

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০২-২৬ ৩:৩৯:০৫ পিএম

ফরিদ কবির প্রচলিত কবিতা রচনার মাধ্যমে যাত্রা করলেও প্রথম কাব্যগ্রন্থ ‘হৃদপিণ্ডে রক্তপাত’ প্রকাশের পরই আমূল পাল্টে ফেলেন নিজের কবিতার ভাষা ও প্রকরণ।

ফরিদ কবির প্রচলিত কবিতা রচনার মাধ্যমে যাত্রা করলেও প্রথম কাব্যগ্রন্থ ‘হৃদপিণ্ডে রক্তপাত’ প্রকাশের পরই আমূল পাল্টে ফেলেন নিজের কবিতার ভাষা ও প্রকরণ। যে কারণে পরবর্তীকালে তাঁর কবিতা আর থাকেনি প্রচল-অনুসারী, ক্রমাগত নিরীক্ষায় তিনি বাংলা কবিতাকে নিয়ে যান এক নতুন গন্তব্যের দিকে, যে কবিতার ভাষা একান্তই তাঁর।
 
আশির দশকের মাঝামাঝি সময় থেকে তিনি প্রায় একাই বাংলা কবিতা-শরীরে যোগ করেন নতুন ডিকশন। প্রচলিত ও প্রথা-কবিতার বদলে কবিতার জন্য সৃষ্টি করেন নতুন রাস্তা। ‘ওড়ে ঘুম ওড়ে গাঙচিল’, ‘অনন্ত দরোজাগুচ্ছ’ ও ‘মন্ত্র’ পর্যন্ত প্রতিটি গ্রন্থে, এবং এর পরবর্তীকালে রচিত প্রতিটি কবিতাতেই তিনি প্রবলভাবে নিরীক্ষাপ্রবণ। ফলে প্রতিটি গ্রন্থের মধ্যেই রচিত হয়েছে যোজন ব্যবধানÑ প্রথা-কবিদের মতো সকল গ্রন্থে তিনি লেখেননি একই ধরনের কবিতা।

তাঁর কবিতা বরাবরই উন্মোচন করে মানুষের চেতন-অবচেতনের বহুবর্ণিল অথচ অনুচ্চারিত আনন্দ- বেদনার গভীর উপলব্ধিসমূহ। এমনকি মানুষের সঙ্গে মানুষ ও মানুষের সঙ্গে প্রকৃতির পারস্পরিক সম্পর্কের বিভিন্ন মনস্তাস্তি¡ক জটিলতাও অনুচ্চারিত থাকে না তাঁর কবিতায়। তাঁর বর্ণনাভঙ্গি এতোই সংক্রামক যে সেই আচ্ছন্নতা থেকে মুক্তি পাওয়া কঠিন হয়ে পড়ে পাঠকের পক্ষে, এমনকি পাঠের অনেক পরেও।

দীর্ঘ প্রায় ১২ বছর পর এবারের মেলায় প্রকাশিত হলো তার নতুন কবিতার বই ‘ওঁ প্রকৃতি, ওঁ প্রেম’।  যে কোনো ছন্দেই তিনি অনায়াস। বইটিতে এমন অনেক ছন্দও তিনি ব্যবহার করেছেন যার উদাহরণ বাংলা কবিতায় বিরল। বইটি প্রকাশ করেছে আগামী প্রকাশনী।

বাংলাদেশ সময় ১৫৪৫, ফেব্রুয়ারি ২৭, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db 2011-02-26 15:39:05