ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

বইমেলায় মজিদ মাহমুদের ৩ বই

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১১
বইমেলায় মজিদ মাহমুদের ৩ বই

সম্প্রতি বিনয় মজুমদার পুরস্কার নিয়ে কলকাতা থেকে দেশে ফিরলেন কবি-প্রাবন্ধিক মজিদ মাহমুদ। এবারের মেলায় প্রকাশিত হয়েছে মজিদ মাহমুদের তিনটি বই।

আশ্রম প্রকাশনী থেকে কবিতার বই ‘দেওয়ান-ই-মজিদ’, ওসাকা থেকে প্রবন্ধের বই ‘সাহিত্যচিন্তা ও বিকল্পভাবনা’ এবং কথাপ্রকাশ থেকে ‘রবীন্দ্রনাথের ভ্রমণ সাহিত্যসমগ্র’।

‘দেওয়ান-ই-মজিদ’ কবিতার বইটিকে বলা যায় হাফিজের সমকালীন ভাষ্য। হাফিজের কোনো কবিতাকে অবলম্বন না করেই হাফিজের ঐতিহ্যের মধ্যে মজিদ মাহমুদ এ বইয়ের কবিতাগুলো রচনায় প্রলুব্ধ হয়েছেন।

‘সাহিত্যচিন্তা ও বিকল্পভাবনা’ বইটিতে স্থান পেয়েছে শিল্প-সাহিত্য, সাংবাদিকতা, মিডিয়া, ভাষা, সমাজ ও ঔপনিবেশবাদসহ বিভিন্ন বিষয়ে লেখা মজিদ মাহমুদের ২১টি প্রবন্ধ।

‘রবীন্দ্রনাথের ভ্রমণ সাহিত্যসমগ্র’ রবীন্দ্রনাথের ইউরোপ যাত্রীর ডায়েরি, জাপান যাত্রী, রাশিয়ার চিঠি, পারস্যযাত্রীসহ সাতটি ভ্রমণকাহিনী নিয়ে সম্পাদিত একটি বই। বইটিতে একটি দীর্ঘ ভূমিকাও লিখেছেন মজিদ মাহমুদ।


বাংলাদেশ সময় ১৫২৫, ফেব্রুয়ারি ২৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।