ঢাকা, বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪২৬, ১৮ জুলাই ২০১৯
bangla news

নাসির আলী মামুন ও সাখাওয়াত টিপুর যৌথ গ্রন্থ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০২-২৬ ১২:৫২:৪৭ পিএম

এবারের একুশে বইমেলায় এসেছে বরেণ্য আলোকচিত্রশিল্পী নাসির আলী মামুন ও কবি সাখাওয়াত টিপুর যৌথ গ্রন্থ `চাড়ালনামা` ও `বিধান ও অভিধান`। এতে রয়েছে একটি জাতীয় দৈনিকে প্রকাশিত নাসির আলী মামুনের `ঘর নাই` শিরোনামের গৃহহীন মানুষদের নেওয়া সাক্ষাৎকার।

এবারের একুশে বইমেলায় এসেছে বরেণ্য আলোকচিত্রশিল্পী নাসির আলী মামুন ও কবি সাখাওয়াত টিপুর যৌথ গ্রন্থ `চাড়ালনামা` ও `বিধান ও অভিধান`। এতে রয়েছে একটি জাতীয় দৈনিকে প্রকাশিত নাসির আলী মামুনের `ঘর নাই` শিরোনামের গৃহহীন মানুষদের নেওয়া সাক্ষাৎকার। এ সাক্ষাৎকারগুলি নেওয়ার জন্য গৃহহীন মানুষদের খোঁজে নাসির আলী মামুন ঢাকার কমলাপুর রেলস্টেশন, গুলিস্তান, পল্টন, বাইতুল মোকাররম, ফার্মগেট, সদরঘাট টার্মিনালে পর্যন্ত ঘুরে বেরিয়েছেন। এ সময় তার সঙ্গে থাকতো ক্যামেরা আর টেপরেকর্ডার। সাক্ষাৎকারগুলোর মধ্য দিয়ে উঠে এসেছে একদল গৃহহীন মানষের জীবনের-চিন্তার অনেক না জানা অধ্যায়। সাক্ষাৎকারগুলি থাকছে বইটির `চাড়ালনামা` পর্বে।

এছাড়া `ঘর নাই`-এর সাক্ষাৎকারের পাশে রয়েছে কবি সাখাওয়াত টিপুর গ্রন্থিত অভিধান। সাখাওয়াত টিপু একে চাড়াল অভিধান হিসেবে আখ্যায়িত করেছেন। এর নাম `বিধান ও অভিধান`। তিনি মনে করেন, মৃত প্রমিত ভাষার পাশে চাড়াল ভাষা নামে আরেক ভাষার আবির্ভাব ঘটেছে। সে ভাষার অভিধান প্রস্তুত করেছেন তিনি।

বইটি প্রকাশ করেছে আগামী প্রকাশনী, প্রচ্ছদ করেছেন মনজুরুল আহসান। মূল্য ৮০০ টাকা।

বাংলাদেশ সময় ১৩৪৮, ফেব্রুয়ারি ২৭, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2011-02-26 12:52:47