bangla news

নতুন বই ৭১, মোট ২৩৪৪

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০২-২২ ১২:০১:৪২ পিএম

প্রথম তিন সপ্তার দুই হাজার ২৭৩টির সঙ্গে মঙ্গলবার আরও ৭১টি নতুন বই যোগ হয়েছে অমর একুশে বইমেলায়। এ নিয়ে মোট বইয়ের সংখ্যা দাঁড়ালো দুই হাজার ৩৪৪।

প্রথম তিন সপ্তার দুই হাজার ২৭৩টির সঙ্গে মঙ্গলবার আরও ৭১টি নতুন বই যোগ হয়েছে অমর একুশে বইমেলায়। এ নিয়ে মোট বইয়ের সংখ্যা দাঁড়ালো দুই হাজার ৩৪৪।

মাসব্যাপী মেলার ২২তম দিনে আসা বইগুলোর মধ্যে ১৩টি কবিতার, ১০টি করে গল্প ও উপন্যাস, নয়টি প্রবন্ধ, তিনটি করে ছড়া, ভাষা আন্দোলন/মুক্তিযুদ্ধ ও ভ্রমণবিষয়ক, দু’টি করে গবেষণা, ইতিহাস, রম্য/ধাঁধা ও নাটক, একটি করে রচনাবলী, রাজনীতি ও ধর্মীয় এবং সাতটি রয়েছে অন্যান্য ক্যাটাগরির।

দিনের উল্লেখযোগ্য নতুন বইগুলো হলো- বিজয় প্রকাশ প্রকাশিত হাসান আজিজুল হকের ছোটগল্প ‘প্রেম-অপ্রেমের গল্প’, পার্ল পাবলিকেশন প্রকাশিত বিপ্রদাশ বড়–য়ার প্রকৃতিবিষয়ক ‘নিসর্গের নিবিড় সান্নিধ্যে’,
শোভা প্রকাশ প্রকাশিত ফারুক চৌধুরীর প্রবন্ধ ‘গতকাল সমকাল’ ও ড. মাহবুবুল হকের প্রবন্ধ ‘প্রসঙ্গ সৈয়দ ওয়ালী উল্লাহর লালসালু’, মিজান পাবলিশার্স প্রকাশিত আমজাদ হোসেনের মুক্তিযুদ্ধবিষয়ক ‘আগুনে অলঙ্কার’, অন্যপ্রকাশ প্রকাশিত হুমায়ূন আহমেদের সংকলন ‘সেই সময়’, সালমা বুক ডিপো প্রকাশিত হারুন হাবীবের ইতিহাসভিত্তিক ‘মুক্তিযুদ্ধ পালাবদলের ইতিহাস’, হাতে খড়ি প্রকাশিত আতাউর রহমানের প্রবন্ধ ‘দেশ কাল পাত্র’, রোদেলা প্রকাশনী প্রকাশিত শাইখ সিরাজের কৃষিবিষয়ক প্রবন্ধ ‘সমকালীন কৃষি ও অন্যান্য প্রসঙ্গ’, নিউ শিখা প্রকাশনী প্রকাশিত পান্না কায়সারের ‘উপন্যাস সমগ্র-১ম খ-’, অ্যাডর্ন পাবলিকেশন প্রকাশিত আবু সাইদ খানের গল্প ‘বোবা পাহাড়ের কান্না ও অন্যান্য গল্প’, নিমফিয়া পাবলিকেশন প্রকাশিত সাইমন জাকারিয়ার আখ্যানকাব্য ‘প্রণমহি বঙ্গমাতা-ইন্ডিজেনাস কালচারাল ফর্মস অব বাংলাদেশ’, বিদ্যা প্রকাশ প্রকাশিত ফখরে আলমের প্রবন্ধ ‘জানা অজানা রবীন্দ্রনাথ’, রোদেলা প্রকাশিত বিধান রিবেরু ‘চলচ্চিত্র পাঠ সহায়িকা’, অ্যাডর্ন পাবলিশার্স প্রকাশিত তমিজ উদ্দিন লোদীর কবিতা ‘আমাদের কোনো প্লাতেরো ছিল না ও হাসান মোস্তাফিজুর রহমানের উপন্যাস ‘অরণ্য আঁধারে’ ইত্যাদি।

এছাড়া র‌্যামন পাবলিশার্স  ডা. ময়েজউদ্দিন ও মো. আব্দুর রশিদ সম্পাদিত ‘দিওয়ানে বু আলী শাহ্ কালান্দার’ ওবেইদ জাগীরদারের ‘ওবেইদ জাগীরদার রচনা সমগ্র’, ডা. ময়েজউদ্দিন, মো. আব্দুর রশিদ (বাংলা) ও ফয়জুল ইসলাম লেনিনের (ইংরেজি) সম্পাদনায় ‘দেওয়ান বু আলী শাহ কালান্দার (২য় খ-)’; চয়ন প্রকাশন জুলি রহমানের উপন্যাস ‘মৌমিতা’, মো. নূরুল হকের গল্প ‘শিতি চোর’ ও সাঈদ তারেকের উপন্যাস ‘নিশা’; জাতীয় সাহিত্য প্রকাশনী  খায়রুন বসর ঠাকুর খানের নাটক ‘লড়াই’, সৈয়দা আফিয়াত হাসিনের কবিতা ‘নিসর্গ’ ও আলী আকবর ঢালীর ‘দৈনিক সংগ্রাম মুক্তিযুদ্ধবিরোধী ভূমিকা’; অ্যাডর্ন পাবলিকেশন  জাহানারা জামানের কাব্যগ্রন্থ ‘মানচিত্রের মুখ’ ও গল্প ‘বন্ধ দরজা’ এবং জাকির আবু জাফরের কাব্যগ্রন্থ ‘মেঘের মানচিত্র অথবা বনান্তরের দিন’; মিজান পাবলিশার্স  লুৎফর রহমানের ‘মোগল স্থাপত্য’, দেসদি মোনা খান ও সল্লিমুল্লাহ খান সম্পাদিত প্রবন্ধ ‘প্লাতোন রচনা সমগ্র-১ সক্রাতেসের তিন বাগড়া’ ও সৈয়দ মোজাম্মেল হক মিলনের প্রবন্ধ ‘স্বাধীনতা ঘোষণার অজানা কথা’;
কাঁশবন প্রকাশন প্রফেসর মো. আবদুল জলিলের স্মৃতিকথা ‘যে কথা আজও বলা হয়নি’, মীর ইউসুফ আলীর কাব্যগ্রন্থ ‘পাথর সময়’ ও মোহাম্মদ শাহ্ আলমের উপন্যাস ‘তৃষিত জীবন’; পারিজাত প্রকাশনী  ফারজানা মাহবুবার গল্প ‘যাযাবর নামা’, শাহেরা খাতুন বেলার ভ্রমণবিষয়ক ‘ফিরে দেখা ফেরা স্মৃতি’ ও  মাহবুবুল ইসলাম লাভলুর উপন্যাস ‘পায়রাকুঞ্জ’; অমর প্রকাশনী আজাদ আবু হানিফার নাটক ‘ঈসা খাঁর স্বর্ণময়ী’ ও এম আবু হানিফার তথ্যমূলক ‘একটি জেলার নাম কিশোরগঞ্জ’; রোদেলা মনিস রফিকের  চলচ্চিত্রবিষয়ক ‘গৌতম ঘোষের চলচ্চিত্র’ ও খায়রুল আলম মনিরের ‘রাষ্ট্রনায়ক বঙ্গবন্ধুর বাংলাদেশ’; নিখিল প্রকাশন আজিজুর রহমান আজিজের কবিতা ‘তখনো রাত এখনো আঁধার’ ও দিলারা মেসবাহর গল্প ‘খোঁপা ও চোপা বিষয়ক’; আজকাল প্রকাশনী সবুক্তগীন সাকীর উপন্যাস ‘মহামান্য সমাচার’ ও  কিশোর পন্ডিতের উপন্যাস ‘অবন্তিকা; টুম্পা প্রকাশনী মার্শাল মো. আব্দুছ ছাদিক খসরু গল্প ‘স্বর্গের পরী’ ও শাহীন মোস্তফার ছড়া ‘হাতির মাথায় ছাতি’; উৎস প্রকাশন গোলাম শফিকের ভ্রমণবিষয়ক ‘চেঙ্গিস খানের মঙ্গোলিয়া ও অন্যান পরিব্রজন’ ও মুহম্মদ সায়েদুর রহমানের ‘মুক্তিযুদ্ধে হবিগঞ্জ’; কথাপ্রকাশ  জ্যোতির্ময় ঠাকুরের ‘আফ্রিকার রূপকথা’ ও ‘বাংলাদেশের রূপকথা’; বনলতা প্রকাশনী শেখ বুলবুল জাফরের মুক্তিযুদ্ধের কবিতা ‘৭১-এর কান্ডারী জাগো’ ও দিলারা আখতারের ভ্রমণ ‘যুক্তরাজ্যে ১৪১ দিন’; বিভাস মানিক মোহাম্মদ রাজ্জাকের কবিতা ‘সূর্যহীন তাপের ছায়াপথ’ ও ছড়া ‘বৃষ্টি ঝরা মিষ্টি ছড়া’; বিদ্যা প্রকাশ শিউলী খন্দকারের উপন্যাস ‘কন্যাকাহিনী’, একুশে বাংলা প্রকাশন শাহী সবুরের কবিতা ‘চিত্ত চোর’, সিঁড়ি প্রকাশনা সাহারে বানু মালিকের উপন্যাস ‘অনুণ আকর্ষণ’, ধ্রুবপদ ‘কাজী মাহমুদুর রহমানের ইতিহাস ‘বেতার কথা এবং আমাদের কথা’, সদর প্রকাশনী ডা. সামছুল আলম সম্পাদিত ‘শ্রীমদ্ভগবদগীতা’, আল্পনা প্রকাশনী মোরশেদ আলমের কবিতা ও ছড়া ‘মনকাড়া কাব্যছড়া’, প্রিতম প্রকাশ প্রদীপ কাঞ্চনের ছোটগল্প ‘আমার সূচিপত্র’, পালকি শামসুল করীম খোকনের ছড়ার বই ‘চান্দি গরম’, বাঙলায়ন আঁখি সিদ্দিকার কবিতা ‘ছায়াচর’, জাতীয় গ্রন্থকেন্দ্র মো. রফিকুল ইসলাম চৌধুরীর গবেষণা ‘আমাদের গ্রাম বালুয়াকান্দি তার নাম’, নওরোজ কিতাবিস্তান জিন্নাত রহমানের ছোটগল্প ‘নষ্টা’, বাড কম্প্রিন্ট অ্যান্ড পাবলিকেশন্স নূর মোহাম্মদ রবিউলের কবিতা ‘সাধনার গুপ্ত ভেদ (১ম খণ্ড)’, মম প্রকাশ জালাল উদ্দিন আহমেদ সম্পাদিত সাধারণ জ্ঞানবিষয়ক ‘সাগরতলের বিচিত্র জগৎ’, নিউ শিখা প্রকাশনী নাফিজ আশরাফের ছোটদের গল্প ‘এক কিশোরের দেখা ৭১’, শোভা প্রকাশ সনৎ কুমার সাহার  ‘কবিতা অকবিতা রবীন্দ্রনাথ’ এবং পার্ল পাবলিকেশন এনেছে মাহবুবুল আলম বিপ্লবের জীবনী ‘বরণীয়দের জীবনের রহস্যঘেরা ঘটনা’।

বাংলাদেশ সময়: ২২৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2011-02-22 12:01:42