bangla news

তিন কবির ‘নির্বাচিত কবিতা’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০২-২১ ৮:৪৬:৩৪ এএম

আমিনুর রহমান সুলতান আশির দশকের কবি। তবে অনেক সতীর্থের মতো থেমে যাননি। চলেছেন স্বভাবজ রূপান্তরে। এ পর্যন্ত তার সাতটি কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে। সাতটি কাব্যগ্রন্থ থেকে বাছাই করা কবিতা নিয়ে এবারের একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে তাঁর নির্বাচিত কবিতা।

আমিনুর রহমান সুলতানের ‘নির্বাচিত কবিতা’

আমিনুর রহমান সুলতান আশির দশকের কবি। তবে অনেক সতীর্থের মতো থেমে যাননি। চলেছেন স্বভাবজ রূপান্তরে। এ পর্যন্ত তার সাতটি কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে। সাতটি কাব্যগ্রন্থ থেকে বাছাই করা কবিতা নিয়ে এবারের একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে তাঁর নির্বাচিত কবিতা।

আমিনুর রহমান সুলতানের প্রকাশিত সাতটি কাব্যগ্রন্থ পাঠ-পরবর্তী যে অভিজ্ঞতা, তাতে দেখা যায় তার কবিতা যৌক্তিক, সেই যৌক্তিকতার ভেতরে তিনি সন্ধান করেন ঐতিহ্যের, রাজনৈতিক সচেতনতার, তিনি নির্মাণ করেন দৃশ্যাবলি এবং সেই সাথে রোমান্টিকতা। এজন্য কবিতার বক্তব্যকে স্পষ্ট করার জন্য তিনি কোনো প্রতীকের আশ্রয় নেন না, বরং যে ছবি তিনি কল্পনা করেন তা আঁকবার জন্য জীবন থেকেই সব উপকরণ আহরণ করেন।

বইটি প্রকাশ করেছে ধ্রুবপদ,  প্রচ্ছদ এঁকেছেন  ধ্রুব এষ, মূল্য ২৪০ টাকা।


শিহাব শাহরিয়ারের ‘আমি দেখি অন্য আকাশ’

কবিমাত্রই ছুঁয়ে যান সোনালি রোদ্দুর। কবিতায় তোলেন ঢেউ-নদী, বুক-পাথর, পাখি-ডানা, চোখ- শেকড়, ঠোট-রং, আগুন-উৎসব, জল-জমিন, খরা-পূর্ণিমা, আঙুল-ঘাম, যুদ্ধ-সবুজ, বিকাল-বাতাস, বাঁশি-আঁচল, রুট-রাত্রি, মাটি-ঘৃণা, জানালা-ঘুম, উত্তাপ-অন্ধকার, কাঁটাতার-সোনাপুর ব্রিজ, বিবর্ণ-শাড়ি, বৃক্ষ-দীর্ঘশ্বাস, প্রেম-বর্ণমালা আর হেমন্ত-লবণাক্ত প্রণয়ের ঘ্রাণ।

এসবই অনুসঙ্গ করে জ্যোৎ¯œার আলোর সন্ধানে দূরের পথ পরিভ্রমণ করেছেন আশির দশকের কবি শিহাব শাহরিয়ার। এবারের মেলায় বের হয়েছে তার নির্বাচিত কবিতার সংকলন ‘আমি দেখি অন্য আকাশ’।

বইটি প্রকাশ করেছে স্বরব্যঞ্জন, প্রচ্ছদ এঁকেছেন পীযুষ দস্তিদার, মূল্য ১৫০ টাকা।

আহমেদ স্বপন মাহমুদের ‘অতিক্রমণের রেখা’
 
নব্বই দশকের কবি আহমেদ স্বপন মাহমুদের কবিতায় পাওয়া যায় কালিক কবিতার সুর ও নন্দন। প্রথামুক্তির স্বাতন্ত্র্য নিয়ে তিনি বুনে যান শব্দ, ছন্দ ও চিত্রময়তার ভুবন। বিষয়ে, ভঙ্গিতে, শব্দে, নৈঃশব্দ্যে, ছন্দে ও ছন্দোহীনতায় শুরু থেকেই তিনি আলাদা।

আহমেদ স্বপন মাহমুদ শব্দ ও লিরিকে লড়াই করতে জানেন। কবিতা তার আশ্রয়, শক্তি আর ভালোবাসার জায়গা। কবিতা যেন তার আত্মজীবনী। ফলে জগৎ-জীবনের নিগূঢ় রহস্যসহ এবারের মেলায় প্রকাশিত তার ‘অতিক্রমণের রেখা’ শিরোনামে নির্বাচিত কবিতায় গেঁথে রইল নিজের জীবনের গুপ্ত ছায়া।

আহমেদ স্বপন মাহমুদ কবিতা লিখছেন দুই দশকেরও বেশি। এছাড়া সমালোচনা সাহিত্য, প্রবন্ধ, কলাম ও রাজনৈতিক-অর্থনৈতিক বিষয়ে লেখালেখি করেছেন। ‘অতিক্রমণের রেখা’য় তার সাতটি কাব্যগ্রন্থ থেকে বাছাই কবিতা স্থান পেয়েছে।

বইটি প্রকাশ করেছে লোক।


বাংলাদেশ সময়  ১৯৩৭, ফেব্রুয়ারি ২১, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2011-02-21 08:46:34