ঢাকা, রবিবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৯ মে ২০২২, ২৭ শাওয়াল ১৪৪৩

শিল্প-সাহিত্য

আহমদ ছফাকে নিয়ে গাজী তানজিয়ার উপন্যাস

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৮ ঘণ্টা, জুন ২৪, ২০১৪
আহমদ ছফাকে নিয়ে গাজী তানজিয়ার উপন্যাস কালের নায়ক | গাজী তানজিয়া

লেখক-বুদ্ধিজীবী আহমদ ছফার জীবনকে কেন্দ্র করে গাজী তানজিয়ার উপন্যাস ‘কালের নায়ক’ অ্যাডর্ন থেকে প্রকাশিত হয়েছে। গত ২২ জুন শনিবার সন্ধ্যায় জাতীয় গণগ্রন্থাগার চত্বরে চলমান গ্রীষ্মের বই উৎসবে উপন্যাসটির মোড়ক উন্মোচিত হয়।



মোড়ক উন্মোচন করেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক।

বইটি সম্পর্কে অ্যাডর্ন থেকে জানানো হয়, দ্বিতীয় বিশ্বযুদ্ধ থেকে ২০০১-এর এই দীর্ঘ রাজনৈতিক ও সামাজিক পটভূমিকায় বেড়ে ওঠা সদা সরব একজন লেখক-বুদ্ধিজীবী ছিলেন আহমদ ছফা। তাকে নিয়ে সর্বোপরি একজন পুরুষোত্তম মানুষের জীবনচরিত উপন্যাস কালের নায়ক।

আহমদ ছফাকে নিয়ে উপন্যাস লিখলেন কেন— প্রশ্ন করা হলে গাজী তানজিয়া বাংলানিউজকে বলেন, ‘ছফার প্রতি আগ্রহ ও ব্যক্তিগত ভালোলাগা থেকেই গত ২ বছরে তাকে নিয়ে ইতিহাসভিত্তিক এ উপন্যাসটি লিখি। ’

আহমদ ছফার লেখা প্রকাশিত অপ্রকাশিত বিভিন্ন চিঠি, সাক্ষাৎকার, প্রবন্ধ ও তার আত্মকথনমূলক তিনটি উপন্যাস কালের নায়ক নামে ইতিহাসভিত্তিক এ গন্থটির মূল ভিত্তি বলে তিনি জানান। ‘এছাড়া ছফার ঘনিষ্ঠজনদের কাছ থেকে তাকে নিয়ে শোনা নানান গল্পও এক্ষেত্রে সহায়তা করেছে’। — বলেন তিনি।

বইটির প্রচ্ছদ এঁকেছেন শিল্পী চারু পিন্টু। মূল্য ৫৪০ টাকা। গ্রীষ্মের বই উৎসবে বিশেষ ছাড়ে কালের নায়ক কিনতে পারা যাবে।



বাংলাদেশ সময়: ২০৩৮ ঘণ্টা, জুন ২৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa