ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

দুটি অন্যরকম বই

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১১
দুটি অন্যরকম বই

অনতিকালের কথা

কাজী মোহাম্মদ শীশ একজন প্রকৌশলী। অবসর গ্রহণের পর তিনি ভ্রমণ, গুণীজনদের জীবনদর্শন, পরিবেশ ও সমসাময়িক নানা ঘটনা নিয়ে লেখালেখি করছেন।

এবারের মেলায় এসেছে তার নিবন্ধের বই ‘অনতিকালের কথা’। বইটিতে সমাজ, রাজনীতি, রাজনীতির ইতিহাস, বামপন্থী সমাজ-চিন্তা ও বাংলাদেশের অভ্যুদয় এবং সংবিধানবিষয়ক ১৩টি নিবন্ধ স্থান পেয়েছে।

বইয়ের শুরুতেই রয়েছে ‘একজন বিশ্বপিতার জন্মদিনে’ শিরোনামে নেলসন ম্যান্ডেলাকে নিয়ে একটি নিবন্ধ। লেখাটি সাজানো হয়েছে ম্যান্ডেলাকে নিয়ে তৈরি ডকুমেন্টারি, তার বিভিন্ন ভাষণ, জীবনী, আত্মজীবনী, ম্যান্ডেলাকে নিয়ে লেখা নিবন্ধ ও লেখকের দক্ষিণ আফ্রিকা ভ্রমণের অভিজ্ঞতা থেকে। এছাড়া সমাজচিন্তার প্রকাশ পেয়েছে তার এ বইয়ের পরবর্তী বিভিন্ন নিবন্ধগুলিতে।

‘অনতিকালের কথা’ প্রকাশ করেছে ‘জনান্তিক’। মূল্য : ১৭৫

নিরাপদ মাতৃত্বের জন্যে

অধ্যাপক ডা. সামিনা চৌধুরী একজন স্ত্রীরোগ ও ধাত্রীবিদ্যা বিশেষজ্ঞ। চিকিৎসাসেবার পাশাপাশি তিনি দীর্ঘদিন ধরে নারী ও মাতৃস্বাস্থ্যের সচেতনতার জন্য লেখালেখি করে চলেছেন। এবারের মেলায় প্রকাশিত হলো তার নতুন বই ‘নিরাপদ মাতৃত্বের জন্যে’। বইটিকে বলা যায় নারীর জীবনের সংকটময় মুহূর্তের কিছু ‘কেসস্টাডি’ এবং তার বিজ্ঞানভিত্তিক বিশ্লেষণধর্মী একটি দলিল।

বইটিতে উঠে এসেছে নিরাপদ মাতৃত্বের জন্য কী করা উচিত, গর্ভকালীন অবস্থায় একজন নারীকে কী ধরনের সংকটময় মুহূর্তের মধ্য দিয়ে যেতে হয় এবং কীভাবে এসব সংকট থেকে নিজেকে রক্ষা করতে হয় এসব প্রসঙ্গ।

বইটির বিভিন্ন অধ্যায়ে ডা. সামিনা চৌধুরী তার কর্মজীবনের বিভিন্ন অভিজ্ঞতাকেও কাজে লাগিয়েছেন।

বইটির পাঠ মা ও শিশুর সুরক্ষায় সহায়তা করবে।

‘নিরাপদ মাতৃত্বের জন্যে’ বইটি প্রকাশ করেছে জনান্তিক। মূল্য : ২০০ টাকা

বাংলাদেশ সময় ০০৩০, ফেব্রুয়ারি ১৮,  ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।