ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

পঞ্চদশ দিনে নতুন বই ১১২টি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১১
পঞ্চদশ দিনে নতুন বই ১১২টি

ঢাকা: অমর একুশে বইমেলার পঞ্চদশ দিনে মঙ্গলবার মোট ১১২টি বই এসেছে। এর মধ্যে কাব্যগ্রন্থ ৩৩ টি, উপন্যাস ১৭টি, প্রবন্ধ ১৫টি, শিশুতোষ বই সাতটি এবং জীবনী/স্মৃতিচারণমূলক ও ভ্রমণ পাঁচটি করে বই রয়েছে।



এ নিয়ে গত ১৫ দিনে এক হাজার ৪৮৯টি নতুন বই এসেছে মেলায়।

এ দিন মেলায় আসা উল্লেখযোগ্য বইগুলোর মধ্যে রয়েছে কথাপ্রকাশ প্রকাশিত কবীর চৌধুরীর ‘শ্রেষ্ঠ প্রবন্ধ’, পার্ল পাবলিকেশন্সে আসা সিরাজুল ইসলাম চৌধুরী আত্মজীবনী ‘দুই যাত্রায় এক যাত্রী-দ্বিতীয় খণ্ড’ ও গ্লোব লাইব্রেরি প্রকাশিত একই লেখকের প্রবন্ধ ‘বাংলা সাহত্যি ও বাঙালি মধ্যবিত্ত’, সালমা বুক ডিপোতে আসা ড. আশরাফ সিদ্দিকীর ‘কিংবদন্তির বাংলা’, অ্যাডর্ন পাবলিকেশনের নিয়ে আসা বিপ্রদাশ বড়–য়ার উপন্যাস  ‘কালো নদী’, মাওলা ব্রাদার্সে আসা  ড. মো. আনোয়ার হোসেন স্মৃতিকথা ‘তাহেরের স্বপ্ন’, অন্যপ্রকাশ প্রকাশিত কামাল চৌধুরীর ‘নির্বাচিত ১০০ কবিতা’, অ্যাডর্ন পাবলিকেশনের আসা হাবীবুল্লাহ সিরাজীর কবিতা ‘যমজ প্রণালী’, সাহস পাবলিকেশন্স’র ইরাজ আহমেদ উপন্যাস ‘নিরাশ্রয়’, মীরা প্রকাশন প্রকাশিত ও আবুল হোসেন সম্পাদিত আবুল হোসেনের বিচারকার্য বঙ্গবন্ধু হত্যা মামলা সাক্ষাদের জেরা (১ম খ-), গ্লোব লাইব্রেরি প্রকাশিত ড. রফিকুল ইসলামের ‘বাংলা ব্যাকরণ সমীা’, আল আমীন প্রকাশন থেকে বের হওয়া সৌমিত্র দেবের গবেষণা ‘মরমী কবি হাসন রাজা ও তার জীবন দর্শন’, খান ব্রাদার্সে আসা লর্ড ব্যাডেন পাওয়েলের  জীবনী ‘আত্মকথা’, অ্যাডর্ন পাবলিকেশন থেকে বের হওয়া আবদুল মান্নান সৈয়দের ‘রবীন্দ্রনাথ থেকে শহীদুল জহির’ ইত্যাদি উল্লেখ্যযোগ্য।

আল আমীন প্রকাশন এনেছে সৌমিত্র দেবের আরেক বই ‘আমেরিকা রুদ্ধশ্বাসে একমাস’,  টোকন ঠাকুরের উপন্যাস ‘সুঁই ও ব্লেড’, ভ্রমণকাহিনী ‘কুয়াকাটা’, কবিতা ‘দুপুর আর দুপুর রইল না’ ও কাব্যগ্রন্থ ‘কবিতা কুটিশিল্প’ এবং রেজা ঘটকের ছোটগল্প ‘সাধু সংঘ’ ও সংকলন ‘শূন্য দশমিক শূন্য’।

মিজান পাবলিশার্সে এসেছে মাহবুবুর রহমান ফারুকের ‘ওমরাহ ও উন্নত জীবন’, খোরশেদ আলম সজীবের উপন্যাস ‘সমস্যা দিবস ২০১১’, বকুল আশরাফের কবিতা ‘হিম নিংড়ানো জল’, ফাহিম মোহাম্মদ আজাদের ভ্রমণকাহিনী ‘ক্যাঙ্গারু-কোয়ালার দেশে’।

মৃদুল প্রকাশন এনেছে জাহিদ কামালের  কাব্যগ্রন্থ ‘মানুষ এক সীমাহীন সীমাবদ্ধ পাখী’, ‘মানুষটার লুকাবার কিছু নেই’ ও ‘থ্যাঙ্কস ফারাক্কা পাট ভেজাবো ওয়াসার পানিতে’ এবং উপন্যাস ‘মানুষ হয়ে উঠছে মানুষ ছাড়া সবকিছু’।

অ্যাডর্ন পাবলিকেশনে এসেছে আমিনুল ইসলামের কবিতা ‘স্বপ্নের হালখাতা’, মোমিনুল হকের গল্পগ্রন্থ ‘আলেয়ার আলো’, মৃত্যুঞ্জয় রায়ের ভ্রমণোপন্যাস ‘তুষার তীর্থ’ ও নাজমীন মর্তুজার কবিতা শ্রীরাধার উক্তি

লেখালেখিতে এসেছে কামরুল হাসানের কবিতা ‘রাখাইন কাব্যিয়া’, মানিক মোহাম্মদ রাজ্জাকের ছড়া ‘বউ কথা কও ডাকে পাখি’ ও আবুল কাসেম হায়দারের প্রবন্ধ ‘গ্যাস বিদ্যুৎ বাণিজ্য’।

পালকি প্রকাশন এনেছে হাফিজুর রহমানের ‘মুক্তিযুদ্ধের অনুগল্প’, উদয় মাহমুদের শিশু-কিশোর গল্প ‘সস্তাভূত বস্তাভূত’ ও ফেরারী কৌশিকের কবিতা ‘তিন তরুণের কবিতা’।

আলী ইদরিসের গল্প ‘কাঁটাতারে কিশোরী’ সহিদুন নবীর উপন্যাস ‘পিঞ্জরের উদ্যানে প্রজাপতি উড়ে’ ও মহিউদ্দিন আহমাদের জীবনীমূলক ‘প্রিয় নেতা হক সাহেব’ এসেছে একুশে বাংলা প্রকাশনে।  

অঙ্কুর প্রকাশনী এনেছে হাসান ওয়াহিদের ছোটগল্প ‘পুঁইবসন্ত’ ও কবিতা ‘ভালোবাসার ছায়াগুলো’ এবং জয়নুল আবেদীন স্বপনের কবিতা ‘চাঁদের হাসি’।

ধানশালিকে এসেছে সেলিম বালার কাব্যগ্রন্থ ‘চিরদিন ফেরারী’, আফরোজা অদিতির কবিতা ‘তর জন্যিই ভালোবাসা’ ও ‘বাছাই গল্প’ এবং জাহানারা তোফায়েলের ‘প্রেমের কবিতা’।

বিভাস এনেছে রওনক হান্নান আখির কবিতা ‘হৃদয় ফাগুন’, সিরাজ মল্লিক কবিতা ‘কষ্ট’ ও দেলোয়ার হাসানের শিশুতোষ ‘ভূতের এজেন্ট’।

এছাড়া আল্পনা প্রকাশনী কুহেলী জামানের ছড়া ‘ফুলের বুকে চাঁদ’ ও মতিউর রহমান মানুর ছড়া ‘একটি মেয়ের স্বাধীনতা’; আহমদ পাবলিশার্স আলীমুজ্জামানের ছোটগল্প ‘মেয়েটি কোথায় যাবে’ ও রফিক আনোয়ারের উপন্যাস ‘অপোর বিশবছর’; বাংলা প্রকাশ আহসান হাবীবের রম্যগল্প ‘হাইপোথিসিস’ ও মণি হায়দারের মুক্তিযুদ্ধ ‘একাত্তর ও কয়েকটি ঘাসফড়িং’; প্রথমা মির্জা গালিবের অনুবাদ ‘দাস্তানু’ ও রেজাউর রহমানের বিজ্ঞানবিষয়ক ‘সাপ’; সাঁকোবাড়ি প্রকাশন সৈয়দ তারিকের কাব্যগ্রন্থ ‘নাচে দরবেশ মাস্ত হালে’ ও ফেরদৌস আরা শাহীনের গল্প ‘একটি দুল ও কিছু স্বপ্ন’; সজনী অ্যান্ড বায়রন বুকস্ আমান উল্লাহ’র অশ্রু কবিতা ‘তোমাকে আসতে দেখে পায়রা উড়ছে’ ও ‘রাতগুলি নিঝুম কান্তির ঘুম’; পলল প্রকাশনী শামসুল আরেফিনের কবিতা ‘গোলাভরা বিধবাময়ুর’ ও সোহরাব পাশার  কবিতা ‘কেউ বলে না কিছু’; র‌্যামন পাবলিশার্স এস. কায়সার পার্থর শিশুতোষ ‘অল্পকথার গল্প’ ও খন্দকার মাহমুদুল হাসানের  ইতিহাসভিত্তিক ‘মানুষের ইতিকথা’; অনিন্দ্য প্রকাশ মাহবুব রেজার কিশোর গল্প ‘এই গল্পটা মুক্তিযুদ্ধের’ ও ডা. মিজানুর রহমান কল্লোলের স্বাস্থ্য ‘দূরে থাকুক অসুখ-বিসুখ’; বৈশাখী প্রকাশন অপরেশ বন্দ্যোপাধ্যায়ের গল্প ‘সে’ ও অনীশ দাস অপুর গল্প ‘ওরা তিনজন’; মুক্তচিন্তা প্রকাশন কাইউম রেজার উপন্যাস ‘নিশিরাতের কান্না’ ও আল ওয়াহিদ সম্পাদিত ‘জগত জননী মাদারতেরেসা’; মূর্ধণ্য মুরাদ চৌধুরীর কবিতা ‘ভেজাব আজ বৃষ্টিতে মন’ ও অঞ্জন কুমার পালের কবিতা ‘চাঁদনী ছোঁয়ায়’; পার্ল পাবলিকেশন্স  নূরুন নাহার খানের গল্প অপাংক্তেয় মাধুরী ও জামাল রেজার উপন্যাস ‘কত যে কথা ছিল’; সাহিত্যদেশ এলিজা বেগমের প্রবন্ধ ‘নির্বাচিত দেশপ্রেম’ ও মো. ইজারুল ইসলামের কবিতা ‘হৃদয়ের কাব্য’ এবং কথাপ্রকাশ মুহম্মদ মনিরুল হুদার সায়েন্স ফিকশন ‘জ্বীনি ও রবু’, ঐতিহ্য  রেজাউর রহমানের  গল্পগ্রন্থ ‘বয়োযবনিকা’, আগামী প্রকাশনী নাসির আলী মামুন ও সাখাওয়াত টিপুর ‘চাড়ালনামা’, গ্লোব লাইব্রেরি মুহম্মদ আল মাসুদের কবিতা ‘মেঘ পেরুলেই রোদ্দুর’, মেরিট দেয়ার প্রকাশন মোহাম্মদ হাসানুজ্জামান জুয়েলের শিশুতোষ ‘গেছো ভূত’, সংবেদ ফারজানা আজাদের উপন্যাস ‘নিভে যাওয়ার আগে’, বিজয় প্রকাশ অস্ট্রিক আর্যুর শিশুদের গল্প ‘জেলেপুত্র আর পাতাল রাজকন্যা’, মৃদুস্বর কার্তিক ঘাঘ্রার কাব্যগ্রন্থ ‘কৃষ্ণচূড়ার পাশে মোহিত আগুন’, সালমা বুক ডিপো শহীদুল হক খান সম্পাদিত ছোটগল্প ‘দুই বাংলার দুর্দান্ত গল্প’, বুক সোসাইটি সৈয়দ আব্দুল আওয়ালের ‘শিাঙ্গণে সন্ত্রাস’, পালক পাবলিশার্স  ড. মোহাম্মদ জাহাঙ্গীর হোসেনের ‘মহাভারতে প্রশাসন ও যোগাযোগের উপাদান’, সালাউদ্দিন বইঘর মোখতার হোছাইনের উপন্যাস ‘নারীর মূল্য হ্রাস’, পাঞ্জেরী পাবলিকেশন্স ফেলিসিটি এভারেটের শিশুতোষ কাসিক ‘আনাড়ি কুমিড়’, সাহস পাবলিকেশন্স জেবুননেছা হেলেনের উপন্যাস ‘নত্রের সাথে কথা কয়’, হাতেখড়ি ড. মাহফুজ পারভেজের প্রবন্ধ ‘সুইসাইড বোম্বার এবং এক ডজন মজার বিষয়’, অন্তরীপ পাবলিকেশন মোহাম্মদ মোক্তার হোসেন দেওয়ান কবিতা ‘মমচিত্তে তুমি’,
আওয়ামী শিল্পী গোষ্ঠী মো. সিরাজুল ইসলাম উপন্যাস ‘প্রেমের আর্তনাদ’ তরফদার প্রকাশনী মাহবুব আলমের ‘কালের খণ্ডচিত্র, মম প্রকাশ মোহাম্মদ ওবায়দুল্লাহ ‘বেড়াই ঘুরে দেশ-বিদেশে’,

রোদেলা প্রকাশনী রাফিক হারিরির ‘একজন বিষণœ মানুষ ও কয়েকটি নেড়ী কুক্কুরীর গল্প’ ও চঞ্চল আশরাফের প্রবন্ধ ‘কবিতার সৌন্দর্য ও অন্যান্য বিবেচনা’, ভাষাচিত্র সাকিরা পারভীনের কবিতা ‘শ্যাম নগরের রাধা’, আদিকণ্ঠ কমল কর্নেলের উপন্যাস ‘তুমি আসবে বলে’, বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্ট শেখ রেহানার প্রবন্ধ ‘জনসমুদ্রে এক মহামানব’, নিউ শিখা প্রকাশনী নওশের আলী হিরার উপন্যাস ‘একাত্তরে একজন বাবা’, শুভ্র প্রকাশ সিমু নাসেরের শিশুতোষ ‘তিতিরের বর্ণমালা’, স্বরাজ প্রকাশনী  এস এম সারওয়ার মোর্শেদ ‘১৯৫৪ এর নির্বাচন এবং ঐতিহাসিক যুক্তফ্রন্ট গঠন’, মুক্তদেশ প্রকাশন বশিরুজ্জামান বশিরের কবিতা ‘পোস্টারে তোমাকে চাই’, আফতাব প্রকাশনী ফেরদৌস আরা কবিরের ভ্রমণবিষয়ক ‘ঢাকা টু ম্যানচেস্টার’, পারিজাত প্রকাশনী সৈয়দা ইসাবেলার উপন্যাস ‘শ্রেষ্ঠা’ এবং জাতীয় গ্রন্থকেন্দ্র  এনেছে মুমিনুল হক আজাদের গীতিকাব্য ‘লহরী ছড়ায়’।

বাংলাদেশ সময়: ২১০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫ ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।