ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

দুই সপ্তায় নতুন বই ১৩৭৭

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১১
দুই সপ্তায় নতুন বই ১৩৭৭

ঢাকা: নতুন বই আনার ক্ষেত্রে আগের বছরের তুলনায় এবার অনেক পিছিয়ে আছেন প্রকাশক-লেখকরা। এ বছর অমর একুশে বইমেলায় প্রথম দুই সপ্তায় এক হাজার ৩৭৭টি নতুন বই এসেছে।

অথচ ২০১০ সালে এসেছিল এক হাজার ৬৪৯টি।

সোমবার সর্বাধিক ২৭৭টি বই এসেছে কবিতার। উপন্যাসের বই রয়েছে ২৭৩টি। এছাড়া গল্প ১৮৩টি, প্রবন্ধ ১১৪টি, ভাষা আন্দোলন/মুক্তিযুদ্ধ ও ছড়ার বই ৪৯টি করে, গবেষণাধর্মী ৪৮টি, জীবনী/স্মৃতিচারণ ৪১টি, শিশুসাহিত্য ৩৭টি, রম্য/ধাঁধা ৩২টি, ভ্রমণবিষয়ক ৩১টি, গণিত/বিজ্ঞান ও সায়েন্স ফিকশন/গোয়েন্দা ২৮টি করে, অনুবাদ ১৭টি, রাজনীতি ১৫, চিকিৎসা/স্বাস্থ্য বিষয়ক ১৪টি, ইতিহাস ১০টি, নাটক নয়টি, কম্পিউটারবিষয়ক ছয়টি, ধর্মীয় তিনটি, অভিধান দু’টি, রচনাবলি একটি এবং অন্যান্য ক্যাটাগরির রয়েছে ১১০টি।

বাংলা একাডেমীর সমন্বয় ও জনসংযোগ বিভাগ সোমবার বিকালে এ তথ্য প্রকাশ করে।

সোমবার মেলায় ৯২টি নতুন বই আসে। এর মধ্যে সর্বাধিক ২৮টি ছিল কবিতার বই। এছাড়া ১৫টি করে গল্প ও উপন্যাস, ভাষা আন্দোলন/মুক্তিযুদ্ধ পাঁচটি, ছড়া চারটি, প্রবন্ধ ও ভ্রমণবিষয়ক তিনটি করে, ইতিহাস, অভিধান ও চিকিৎসা/স্বাস্থ্যবিষয়ক দুইটি করে, একটি করে গবেষণা, নাটক, বিজ্ঞান/গণিত ও সায়েন্স ফিকশন/গোয়েন্দা এবং আটটি অন্যান্য ক্যাটাগরির প্রকাশনা রয়েছে।

এদিন মিজান পাবলিশার্স এনেছে মোহন খানের উপন্যাস ‘মেয়েটি কাছে আসতে চায়’, ডা. তানিয়া সুলতানা লাভলী সম্পাদিত ‘মানব শরীর ও মেডিক্যাল এক্সপ্লেনেশন’, মাহবুবুর রহমান ফারুকের ‘হজ্ব ওমরাহ ও উন্নত জীবন’, কামরুল আলম সিদ্দিকীর কবিতা ‘বনবাসে খেলাঘর’ ও গোলাম কিবরিয়ার উপন্যাস ‘পাঁচ ফোড়ন’।

সিদ্দিকীয়া পাবলিকেশন্সে এসেছে সোহেল মল্লিকের ছোটদের ছড়া ‘মিষ্টি মিষ্টি ২০টি ছড়া’, মিয়াজান কবীর সম্পাদিত ‘মুক্তিযুদ্ধের গল্প’,  মনিরুজ্জামান পলাশের ছড়া-কবিতা ‘আমাদের ছোট নদী’, হাবিবুল্লাহ এহসানের কবিতা ‘ঘুম ভাঙানোর ডাক’, শারমিন ইসলাম রত্নার ছড়া-কবিতা ‘স্বপ্নের ডানা’ ও ফকির আহমেদ শাহ অনূদিত শিশুতোষ ‘অজানা দ্বীপে আবেল’ (মূল: উইলিয়া স্টেগৈ)।

গ্লোব লাইব্রেরি এনেছে আজহার ইসলামের ‘চলতি বাংলা অভিধান’, হোসনে আরা শাহেদের ‘গল্প আর গল্প’, দেলোয়ার হোসেনের গল্প ‘কালো কালো কোকিলা’ ও লিলি রহমানের গল্প ‘রাজকুমারী লাবাম’।

বৈশাখী প্রকাশনী কবি নূরুন নবী বাবুলের কবিতা ‘মেঘ হও বৃষ্টি হও না’, মনি হায়দারের উপন্যাস ‘নায়ক ও নায়িকারা‘, এনায়েত রসুলের গল্প ‘সততার পুরস্কার’ ও অপরেশ বন্দ্যোপাধ্যায়ের ‘অনুবীণ যন্ত্রের কথা’ নিয়ে এসেছে।

শিরীন পাবলিকেশন্সে এসেছে রহীম শাহর সম্পাদিত ‘বঙ্গবন্ধুকে নিবেদিত ১০১ কিশোর রচনা’, আশরাফুল ইসলাম নয়নের উপন্যাস ‘পতিতা ওরাও মানুষ’, সুব্রত বড়–য়ার ‘রবীন্দ্রনাথের বিজ্ঞানভাবনা’ ও সুমন্ত রায়ের মুক্তিযুদ্ধ ‘একাত্তরের শিশু’।

নির্মলেন্দু গুণের কবিতা ‘বাংলার মাটি বাংলার জল’, খায়রুন নাহার রুমীর কবিতা ‘ফেলানী নয় যেন কাঁটা তাড়ে ঝুলছে বাংলা মা’ ও অনিক খানের ছড়া ‘সমগ্র’ এনেছে বিভাস।

ইতি প্রকাশন এনেছে কনুজ সিকদারের গল্প ‘অতঃপর বৃষ্টি এলো’, সিকদার মনজিলুর রহমানের গল্প ‘স্বপ্ন সুখের আমেরিকা’ ও ডা. শাহীদা হোসাইনের ‘গর্ভকালীন সমস্যা ও সমাধান’।

সাহিত্যদেশে এসেছে অপূর্ব দস্তিদার অপুর কবিতা ‘কষ্ট নিষিদ্ধ’, শেখ সুফিয়া আক্তারের কবিতা ‘অশ্রু পাপড়ি’ ও এম কে আলীর কবিতা ‘আমার গানের পৃথিবী’।

ফুলকলি প্রকাশনী প্রকাশ করেছে মো. একরামুল হক আহসানের উপন্যাস ‘অপূর্ণ বাসনা’ ও কবিতা ‘এক পশলা বৃষ্টির অপোয়’ এবং ডা. সারাহ বাণু শুচির ছোটগল্প ‘মায়া মাটি পৃথিবী’।

র‌্যামন পাবলিশার্স এনেছে সদরউদ্দিন আহম্মদ চিশতীর ‘কোরান শব্দ সংজ্ঞা’, নাসরীন রুমার কবিতা ‘আঁধার’ ও মমতাজ আহাম্মদের ভূতের গল্প ‘ছায়াসঙ্গী’।

তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের ‘কিশোর গল্প সংগ্রহ’, রবিশঙ্কর মৈত্রীর কবিতা ‘কাটাতারে গাঁথা বিষাদসিন্ধু’
ও ইফতেখার আমিনের কবিতা ‘ভালবাসার কবিতা’ এনেছে শব্দশৈলী।

অনার্যতে এসেছে নির্মলেন্দু গুণের উপন্যাস ‘দেশান্তর’, লুৎফর রহমান রিটনের ‘একুশের ছড়া স্বাধীনতার ছড়া’ ও সফিক রহমানের গল্প ‘সূর্যের সমুদ্র স্নান’।

সাহস পাবলিকেশন্স এনেছে জগলুল হায়দার ও কাদের বাবু সম্পাদিত ‘বাংলাদেশের ভ্যালেনটাইন ছড়া’, মনির জামানের গল্প ‘নয়া সন্ত্রাসবাদ’ ও আব্দুল খালেক খানের কবিতা অন্তর্গত নদী।

এছাড়া পার্ল পাবলিকেশন্স জ্ঞানবিকাশ বড়–য়া  অনূদিত ‘সালমানদার ও অন্যান্য গল্প’ ও তানজিল মুজাহিদের কবিতা ‘আঁকা বাঁকা জীবনের পথে’; সৃজনী অ্যান্ড বায়রন বুকস, আমানউল্লাহ অশ্রুর কবিতা ‘ভালোবাসা এভাবেই হয়’ ও ‘তোমাকে ভালোবেসে সুখ পেয়েছি’; বিজয় প্রকাশ ফারুক নওয়াজের ‘মুক্তিযুদ্ধ কিশোর সম্ভার’ ও এনায়েত রসুলের শিশুদের গল্প ‘ছদ্মবেশী রাজকন্যা’; ভাষাচিত্র সাগর সরওয়ারের উপন্যাস ‘কর্নেলকে আমি মনে রেখেছি’ ও উদিসা ইসলাম অনূদিত ‘নারী নোবেল বিজয়ীদের বক্তৃতা’; মুক্তচিন্তা হাবীব রহমানের কবিতা ভালোবাসার নীল দরিয়া ও সৈয়দ বদরুল আলমের গবেষণা ‘কদম আট্কা নৈগাঙ্গ’; সালমা বুক ডিপো লাবলী বাশারের উপন্যাস ‘নাঙ্গা হুজুরের পাথরস্বর্গ’ ও শহীদুল হক খানের ‘রান্নার জাদুকর ফখরুদ্দিন বাবুর্চি’; সন্দেশ হাসনাত আবদুল হাইয়ের ভ্রমণকাহিনি ‘ইস্তাম্বুলে’ ও নাজিব ওয়াদুদ অনূদিত অঁরে দ্য বালজাকের উপন্যাস ‘আনাড়ী রসিকজন’; পারিজাত প্রকাশনী শেখ নজরুলের কবিতা ‘গোলাপি দরজা’ ও অনিমেষ বিশ্বাসের গল্প ‘খেয়া’;

কথা প্রকাশ ড. তারেক শামসুর রেহমানের ‘ছোটদের বিশ্বরাজনীতি’ ও হুমায়ুন কবিরের ‘শ্রেষ্ঠ প্রবন্ধ’; জাতীয় সাহিত্য প্রকাশ রোঁমা রোঁলার ‘গণনাট্য’ ও সুপা সাদিয়ার ‘৫২র বায়ান্ন নারী’; উৎস প্রকাশন  নাসিমুজ্জামান পান্নার উপন্যাস ‘লাস্ট সিম্ফনি’ ও জেবুননেসা হেলেনের ভ্রমণকাহিনি ‘নিসর্গে যেতে যেতে’ এবং অ্যাডর্ন পাবলিকেশন্স সালাউদ্দিন গাজীর ভ্রমণবিষয়ক ‘উত্তর আমেরিকা এক অন্য ভূবন’, আগামী প্রকাশনী ফরিদ কবিরের কবিতা ‘ওঁ প্রকৃতি ওঁ প্রেম’, জোনাকী প্রকাশনী হুমায়ূন মালিকের উপন্যাস ‘আমরা তখন যুদ্ধে’, ঐতিহ্য  মোস্তফা সরওয়ার ফারুকীর প্রবন্ধ ‘রাফ কাট’, সময় প্রকাশন শাহাবুদ্দীন নাগরী সম্পাদিত ‘আবদুল মান্নান সৈয়দের নির্বাচিত প্রবন্ধ’, মম প্রকাশ অধরা মিতার ‘রমনীর রূপচর্চা ও স্বাস্থ্যরায় ইয়োগা’, বিদ্যা প্রকাশ  সাহাদাত সোহাগেরর উপন্যাস ‘কর তোমার মনে যাহা লয়’, কোরাস  নায়েম লিটুর কবিতা ‘অর্ধযতি’, প্রবাস প্রকাশনী আতাউর রহমান মিলাদের কাব্যগ্রন্থ ‘স্বরচিত অন্ধকার’, শিরীন পাবলিকেশন্স সৈয়দ মোশাররফ হোসেনের উপন্যাস ‘স্মৃতি কেন কাঁদায়’, জিনিয়া পাবলিকেশন্স  মো. আনোয়ার হোসেনের কবিতা ‘বঙ্গবন্ধুর বাংলাদেশ’, রিদম পাবলিকেশন্স মোহাম্মদ আসাদউল্লাহ বাংলাভাষীর কবিতা ‘এমনও প্রেম’, অঙ্কুর প্রকাশনী রতনতনু ঘোষ সম্পাদিত ‘নোবেল বিজয়ীদের নির্বাচিত প্রবন্ধ’, সিঁড়ি প্রকাশন আলমাস উদ্দীন আহমেদের কবিতা ‘বঙ্গবন্ধু কেন দরজা খুলে ঘুমাতেন?’, ইত্যাদি গ্রন্থ প্রকাশ মীর বরকতের ‘আবৃত্তির কাস’, বিজ্ঞান একাডেমী আবদুল্লাহ আল মামুন ও বুলবুল আহম্মেদ সংকলিত ‘মালটি মিডিয়া’, মুক্তধারা  জহুরুল আলম সিদ্দিকীর ইতিহাস ‘জালিয়ান ওয়ালাবাগের হত্যাকা-’, জ্যোতি প্রকাশ সিরাজউদ্দিন আহমদের ছোটগল্প ‘প্রেম কথা’, অনিন্দ্য প্রকাশ হাসিল আক্তারের কবিতা ‘ভালবাসার বিভিন্নরূপ’, শামীম পাবলিশার্স মনিরা জাহানের উপন্যাস ‘আজ প্রলয় হবে বৃষ্টির জলে’, নূর-কাশেম পাবলিশার্স আদিত্য রূপু গল্প ‘ইদু গিদু ও পাঁজি ম্যাও’ এবং সম্রাজ্ঞী প্রকাশনী এনেছে জারা ক্যামেলিয়ার উপন্যাস ‘ধানী রঙ বিকেল’।

বাংলাদেশ সময়: ০০১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad