ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

৪৫ আদিবাসী জনগোষ্ঠী নিয়ে তিন খণ্ডের বই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১১
৪৫ আদিবাসী জনগোষ্ঠী নিয়ে তিন খণ্ডের বই

ঢাকা: বাংলাদেশে ক্ষুদ্র ও নৃ-তাত্ত্বিক জাতিসত্তা রয়েছে ৭৩টি। এর মধ্যে তুলনামূলকভাবে বেশি উপস্থিতি থাকা ৪৫টি জাতিগোষ্ঠীর ওপর তিন খণ্ডের একটি গবেষণাগ্রন্থ প্রকাশিত হয়েছে।

ইতিহাস ও গবেষণাধর্মী বইয়ের প্রকাশক হিসেবে পরিচিত উৎস প্রকাশন বইটি এনেছে এবারের বইমেলায়।

বাংলাদেশ আদিবাসী অধিকার আন্দোলন ও বাংলাদেশ আদিবাসী ফোরাম ‘বাংলাদেশের আদিবাসী: এথনোগ্রাফিয় গবেষণা’ নামে একটি পূর্ণাঙ্গ গবেষণা সম্পন্ন করেছে। আর এ গবেষণাকর্মটিই গ্রন্থ আকারে প্রকাশ করা হয়েছে।

এটির প্রথম খ- সম্পাদনা করেছেন যৌথভাবে মঙ্গল কুমার চাকমা, জেমস্্ ওয়ার্ড ককশী, পল্লব চাকমা, মংসিংঞো মারমা ও হেলেনা বাবলি তালাং। এ খণ্ডে রয়েছে- অহমিয়া, খিয়াং, খুমী, গুর্খা, চাক, চাকমা, তঞ্চঙ্গ্যা, ত্রিপুরা, পাংখো, বম, মারমা, ম্রো ও লুসাই জনগোষ্ঠীর জীবনাচরণ।

একই ব্যক্তিদের সম্পাদনায় দ্বিতীয় খণ্ডে রয়েছে- কোচ, খাড়িয়া, গারো, ডালু, বর্মণ, বানাই, হাজং, খাসিয়া, পাত্র, পণিপুরী ও রাখাইনদের বিষয়।

আর ওরাওঁ, কন্দ, কর্মকার, কোল, গ-, তুরি, পাহান, পাহাড়িয়া, বাগদি, বেদিয়া, ভূমিজ, মাহাতো, মাহালী, মালো, মু-া, মুরারী, মুষহর রাই, রাউতিয়া, রাজবংশী রাজোয়াড় ও সাঁওতালদের নিয়ে তৃতীয় খ-টি সম্পাদনা করেছেন অধ্যাপক মেসবাহ কামাল।

এক হাজার ৫৪৪ পৃষ্ঠার এর বইটির মূল্য রাখা হয়েছে দুই হাজার ৪০০ টাকা।

বাংলাদেশ সময়: ২২০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।