ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

বেঙ্গলে ‘সৃজনে ও শেকড়ে-৮’

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১১
বেঙ্গলে ‘সৃজনে ও শেকড়ে-৮’

৪ ফেব্রুয়ারি শুক্রবার ধানমন্ডির বেঙ্গল গ্যালারিতে শুরু হলো দশ দিনব্যাপী চিত্রকলা প্রদর্শনী ‘সৃজনে ও শেকড়ে -৮’। প্রদর্শনী উদ্বোধন করেন প্রধান তথ্য কমিশনার ও প্রতিমন্ত্রী মোহাম্মদ জমির।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্থপতি শামসুল ওয়ারেস ও ব্র্যাক ব্যাংকের হেড অব কর্পোরেট অ্যাফেয়ার্স জীশান কিংশুক হক।

বেঙ্গল গ্যালারির দশ বছর পূর্তিতে বছরব্যাপী কর্মসূচির অংশ হিসেবে এ আয়োজন করা হয়। প্রদর্শনীতে স্থান পায় দশজন শিল্পীর ৪০ টি  শিল্পকর্ম। শিল্পীরা হলেন মোহাম্মদ মোহসীন, ইফাত আরা দেওয়ান, মমিনুল ইসলাম রেজা, কাজী রকীব, ফারেহা জেবা, মোহাম্মদ ফখরুল ইসলাম, লায়লা শারমিন, শাজাহান আহমেদ বিকাশ, আনিসুজ্জামান, মাকসুদা ইকবাল নীপা।

ছবিগুলিতে দেখা যায়, দশ জন শিল্পীর আলাদা আলাদাভাবে নিজস্ব অভিজ্ঞতা, রঙ ব্যবহার ও পরিসর-ভাবনা । এখানে কেউ তার তুলির টানে ছবিতে নতুন মাত্রা সঞ্চার করেছেন আবার কেউ আধাবিমূর্ত ও বিমূর্ততার মধ্যে দিয়ে পৌঁছতে চেয়েছেন ভিন্ন কোনে সৌন্দর্যে। কেউ আবার ফুল, লতাপাতা, বৃক্ষ কিংবা নিসর্গের অন্তর্নিহিত সৌন্দর্য নিয়ে কাজ করেছেন।

এ ছবিগুলির মধ্য দিয়ে বাংলাদেশের চিত্রকলা যে কত বৈচিত্র্যময় ও ভিন্নমাত্রা সঞ্চারে আগ্রহী তা স্পষ্ট হয়ে উঠেছে। ছবিগুলিতে উঠে এসেছে মানুষের বাঁচার আকাঙ্ক্ষা, সুখ-দুঃখ, হতাশা ও বেদনা। ছবিগুলি যেন হয়ে উঠেছে মানবিক অভিজ্ঞতার দলিল।

প্রদর্শনী  শেষ হবে ১৩ ফেব্রুয়ারি ।   প্রদর্শনী চলবে প্রতিদিন দুপুর ১২ টা থেকে রাত  ৮ টা পর্যন্ত।


বাংলাদেশ সময় ২০০০০, ফেব্রুয়ারি ০৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।