bangla news

অবসর প্রকাশনী থেকে বের হচ্ছে ৩৫ টি বই: আলমগীর রহমান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০২-০৪ ৭:৩৪:৪৪ এএম

বলা যায়, সার বছরই আমরা প্রস্তুতি নেই মূলত একুশের বইমেলার জন্য। এবারও তাই নিয়েছি। তবে এবারের মেলার আয়োজনে মেজর কোনো পরিবর্তন ঘটেনি। আসলে প্রতি বছর প্রকাশক বাড়ছে সেই তুলনায় মেলার জায়গাতো বাড়ছে না।

বলা যায়, সার বছরই আমরা প্রস্তুতি নেই মূলত একুশের বইমেলার জন্য। এবারও তাই নিয়েছি। তবে এবারের মেলার আয়োজনে মেজর কোনো পরিবর্তন ঘটেনি। আসলে প্রতি বছর প্রকাশক বাড়ছে সেই তুলনায় মেলার জায়গাতো বাড়ছে না। আমরা অনেক দিন ধরেই দাবী করে আসছি মেলার জায়গা বাড়াতে, কিন্তু কর্তৃপক্ষ এ ব্যাপারে কার্যকর কোনো কিছুই করতে পারছে না। বাংলা একাডেমী আয়োজিত মেলার দায়িত্ব আসলে প্রকাশকদের নিতে হবে। পৃথিবীর কোথাও এমন নেই যে জাতীয় বই মেলার আয়োজন করে কোনো একাডেমী।

গত বছরে প্রকাশ করা আমাদের উল্লেখযোগ্য বইয়ের মধ্যে রয়েছে মানিক বন্দ্যোপাধ্যায় রচনা সমগ্র প্রথম, দ্বিতীয় ও তৃতীয় খ-; বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের কিশোর রচনা সমগ্র, হায়াৎ মামুদের শিশু কিশোর রচনা সমগ্র প্রথম ও  দ্বিতীয় খ-; মঈনুস সুলতানের ভিয়েতনাম ভ্রমণ কাহিনী ‘সংসার ভাসে জলে’, হুমায়ূন আহমেদের উপন্যাসসমগ্র একাদশ খ-।

এবার আমরা ৩৫ টার মতো বই প্রকাশ করছি।  আমাদের এবারের উল্লেখযোগ্য বইয়ের মধ্যে রয়েছে মানিক বন্দ্যোপাধ্যায়ের রচনা সমগ্রÑ চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ খ-; হুমায়ূন আহমদের উপন্যাস সমগ্র দ্বাদশ খ-, মুহম্মদ জাফর ইকবালের কিশোর উপন্যাস ‘আঁখি এবং আমরা কজন’। ড. প্রদীপ রায় ও মালবিকা বিশ্বাসের সম্পাদনায় ‘পরিভাষা অভিধান’, হায়াৎ মামুদ সম্পাদিত অনুবাদ গ্রন্থ তলস্তয়ের সাহিত্য, আরশাদ আজিজ অনূদিত বাট্রা- রাসেলের ‘ক্ষমতা’ এবং ‘বিবাহ ও নৈতিকতা’।

বাংলাদেশ সময় ১৮২৫, ফেব্রুয়ারি ০৪, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2011-02-04 07:34:44