bangla news
‘জনক জননীর গল্প’ গ্রন্থের প্রকাশনা উৎসব

সঠিক দর্শন নিয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক প্রবন্ধ ও উপন্যাস লেখার আহ্বান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০২-০৩ ৯:৪১:০৬ এএম

নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরতে চাইলে লেখকদের সঠিক দর্শন নিয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক প্রবন্ধ ও উপন্যাস লিখতে হবে।

ঢাকা: নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরতে চাইলে লেখকদের সঠিক দর্শন নিয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক প্রবন্ধ ও উপন্যাস লিখতে হবে।
 
বৃহস্পতিবার বিকেলে রাজধানীর জাতীয় মুক্তিযুদ্ধ জাদুঘরে লেখক ও সাংবাদিক মোস্তফা কামাল রচিত মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস ‘জনক জননীর গল্প’ গ্রন্থের প্রকাশনা উৎসবে এ আহ্বান জানান ইতিহাসবেত্তা অধ্যাপক মুনতাসীর মামুন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দৈনিক কালের কণ্ঠ সম্পাদক আবেদ খান।

মুনতাসীর মামুন বলেন, ‘মুক্তিযুদ্ধ কী ছিল, কেন হলো, কেন আমরা করেছিলাম, কী পেলাম এই দর্শন লেখকদের লেখনীর মাধ্যমে ফুটিয়ে তুলতে হবে।’

তিনি বলেন, ‘এ প্রজন্মের ছেলে-মেয়েরা মুক্তিযুদ্ধ কী তা বোঝে না। এর মূল কারণ, আমরা লেখকরা নানা কারণে এই ইতিহাস ভালোভাবে তুলে ধরতে পারছি না।’

মুক্তিযুদ্ধের চেতনার প্রতি বিশ্বস্ত থেকে নিঃস্বার্থভাবে মুক্তিযুদ্ধ বিষয়ক গল্প-উপন্যাস লেখার আহ্বান জানান আবেদ খান।

তিনি বলেন, ‘মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাসে চরিত্রগুলো আরোপিত হবে না। ধারাবাহিক হবে। ঘটনার প্রয়োজনে হবে।’

‘জনক জননীর গল্প’ উপন্যাসের লেখক ও দৈনিক কালের কণ্ঠের উপ-সম্পাদক মোস্তফা কামাল জানান, সময় প্রকাশনের ব্যানারে প্রকাশিত তার এ উপন্যাস বাস্তবতার ওপর ভিত্তি করে রচিত।

এ উপন্যাসে দেখানো হয়েছে একজন প্রকৃত মুক্তিযোদ্ধার জীবনচিত্র। পাশাপাশি একজন রাজাকারের সনদ নিয়ে মুক্তিযোদ্ধা বনে যাওয়ার গল্পও দেখানো হয়েছে উপন্যাসটিতে।

প্রকাশনা উৎসবে আরও উপস্থিত ছিলেন- কথা সাহিত্যিক ইমদাদুল হক মিলন, লেখক আবুল মোমেন, সময় প্রকাশনের প্রকাশক ফরিদ আহমেদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2011-02-03 09:41:06