bangla news

দ্বিতীয় দিনে আসা নতুন বই

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০২-০২ ১২:০০:৪৪ পিএম

অমর একুশে বইমেলায় এলেই চারিদিকে শোনা যায় নতুন নতুন বইয়ের নাম। মূলত প্রতি বছর এ মেলাকে কেন্দ্র করেই আবর্তিত হয় বই প্রকাশকদের আসল ব্যস্ততা। তাই বইমেলা মানেই নতুন বইয়ের ছড়াছড়ি। প্রতিদিনই আসতে থাকে বই, এমন কি শেষ দিনেও। তবে প্রতিবারই প্রথম দিনে বইয়ের কোনো তালিকা পাওয়া যায় না। এবারও তা-ই হয়েছে।

ঢাকা: অমর একুশে বইমেলায় এলেই চারিদিকে শোনা যায় নতুন নতুন বইয়ের নাম। মূলত প্রতি বছর এ মেলাকে কেন্দ্র করেই আবর্তিত হয় বই প্রকাশকদের আসল ব্যস্ততা। তাই বইমেলা মানেই নতুন বইয়ের ছড়াছড়ি। প্রতিদিনই আসতে থাকে বই, এমন কি শেষ দিনেও। তবে প্রতিবারই প্রথম দিনে বইয়ের কোনো তালিকা পাওয়া যায় না। এবারও তা-ই হয়েছে।

বাংলা একাডেমীর দেওয়া তথ্য অনুযায়ী, এবারের মেলার দ্বিতীয় দিন বুধবার ১২টি প্রকাশনা প্রতিষ্ঠান নিয়ে এসেছে মোট ২৯টি বই। এর মধ্যে সর্বাধিক পাঁচটি এনেছে মিজান পাবলিশার্স। চারটি করে এনেছে ঐতিহ্য, অন্য প্রকাশ ও নিমফিয়া।

বইগুলোর মধ্যে উপন্যাস ও কবিতার রয়েছে আটটি করে। এছাড়া দু’টি করে প্রবন্ধ ও গবেষণা, একটি করে গল্প, জীবনী, মুক্তিযুদ্ধ, রাজনীতি, রম্য ও সায়েন্স ফিকশন এবং তিনটি অন্যান্য প্রকাশনা রয়েছে।

মিজান পাবলিশার্সের বইগুলো হলো- আনিসুল হকের উপন্যাস ‘মোটকু মামার গোয়েন্দা অভিযান’, আসলাম সানী সম্পাদিত প্রবন্ধ সংকলন ‘বাংলাদেশের কান্নাধ্বনি রাসেল মণি’ ও তার রচিত কাব্যগ্রন্থ ‘গণতন্ত্রের মানস কন্যা দেশরতœ শেখ হাসিনা’, খোরশেদ আলম সজীবের উপন্যাস ‘সমস্যা দিবস ২০১১’ এবং আফরোজা রহমান লতার উপন্যাস ‘ভুল: শুধুই ভুল!’।

ঐতিহ্য এনেছে আতাউর রহমানের রম্যগ্রন্থ ‘ষষ্ঠী তৎপুরুষ’, সাংবাদিক আনোয়ার সাদীর গল্পগ্রন্থ ‘মুন্সি বাড়ির লোকেরা টিভি দেখে’, আরেক সাংবাদিক নওশাদ জামিলের কাব্যগ্রন্থ ‘তীর্থতল’ এবং তানজিনা হোসেনের সায়েন্স ফিকশন ‘শ্যাওলা পৃথিবী’।

হুমায়ূন আহমেদের তিনটি বই এনেছে অন্য প্রকাশ। এগুলো হলো- রহস্যরচনা ‘ম্যাজিক মুনশি’ এবং উপন্যাস ‘হিমুর আছে জল’ ও ফাউন্টেন পেন। এছাড়া শাহাবুদ্দীন নাগরীর কবিতার বই ‘ভেঙ্গে যায় মধুর পেয়ালা’ও এসেছে অন্য প্রকাশের ব্যানারে।

নিমফিয়ার স্টলে এসেছে মাহামুদ জামীরের চারটি বই। এর মধ্যে একটি আন্তর্জাতিক বিষয়ক, একটি বাংলাদেশ বিষয়ক, একটি রাজনীতি নিয়ে এবং একটি কবিতার বই রয়েছে। রাজনীতি বিষয়ক বই ছাড়া বাকিগুলো ইংরেজি ভাষায় রচিত।

আলোড়নের তিনটি বইয়ের মধ্যে রয়েছে- পরিতোষ বাড়ৈর কবিতার বই ‘পুষ্প বিলাস’, পাঁচ তরুণ কবির ‘রংধনুর আড়ালে’ এবং খান মনিরুল ইসলামের ভাষা আন্দোলনভিত্তিক ‘তুমি আসবে বলে’।

ড. শেখ গাউস মিয়ার মুক্তিযুদ্ধ বিষয়ক বই ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধ: সুন্দরবন সাব-সেক্টর’ ও শেখ হাফিজুর রহমানের কবিতার বই ‘দ্রোহের পদাবলী’ নিয়ে এসেছে আগামী প্রকাশনী।

সিডি প্রকাশনের নতুন বই চঞ্চল শাহরিয়ারের ছোটগল্প ‘ও বান্ধবী প্রিয় বান্ধবী’ ও মহসিন খানের উপন্যাস ‘ভালোবাসার স্বর্ণপথ’ এসেছে বুধবার।

এছাড়া জ্ঞানকোষ হুমায়ূন আহমেদের উপন্যাস ‘হিমু এবং একটি রাশিয়ান পরী’ বিজয় প্রকাশন শামসুল হক চিশতীর ‘পদ্মার ভাঙনে জীবনের জয়গান’, চয়ন প্রকাশন একেএম বদরুদ্দোজার ‘সোনা রূপা’, মৌলি প্রকাশন মো. আনোয়ার হোসেনের ‘ইতিহাসের ইতিহাস’ এবং মা প্রকাশনী এনেছে মো. হাফিজুর রহমান খানের কাব্যগ্রন্থ ‘নারী’।

বাংলাদেশ সময়: ২২৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2011-02-02 12:00:44