bangla news

নতুন বইয়ের সংখ্যা: অবশেষ তিন অংকের ঘরে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০২-০৯ ১২:৩১:০২ পিএম

পরপর তিন দিন দুই অংকে থাকার পর অবশেষে আবারও তিন অংকের ঘরে ঢুকলো নতুন বইয়ের সংখ্যা। বুধবার অমর একুশে বইমেলায় এ বছরের দ্বিতীয় সর্বাধিক ১২১টি বই এসেছে। একই সঙ্গে গত কয়েকদিনের ভালো বইয়ের খরা কিছুটা হলেও মিটেছে আজ।

ঢাকা: পরপর তিন দিন দুই অংকে থাকার পর অবশেষে আবারও তিন অংকের ঘরে ঢুকলো নতুন বইয়ের সংখ্যা। বুধবার অমর একুশে বইমেলায় এ বছরের দ্বিতীয় সর্বাধিক ১২১টি বই এসেছে। একই সঙ্গে গত কয়েকদিনের ভালো বইয়ের খরা কিছুটা হলেও মিটেছে আজ।

এদিন আসা বইগুলোর লেখকদের মধ্যে কবীর চৌধুরী, সৈয়দ শামসুল হক, রিজিয়া রহমান, রাবেয়া খাতুন, মুস্তাফা জামান আব্বাসী, সৈয়দ আবুল মকসুদ, মহাদেব সাহা, সেলিনা হোসেন, বিপ্রদাশ বড়–য়া, ফরহাদ মজহার, মুনতাসীর মামুন, হুমায়ূন আহমেদ, আবুল আহসান চৌধুরী, ফরিদুর রেজা সাগর প্রমুখ উল্লেখযোগ্য।

কবীর চৌধুরী অনূদিত `100 POEMS OF TASLIMA NASRIN` এনেছে পার্ল পাবলিকেশন্স। শুদ্ধস্বর এনেছে সৈয়দ শামসুল হকের জার্নাল ‘জলেশ্বরীর দিনপত্রী’। ইত্যাদি গ্রন্থ প্রকাশ এনেছে রিজিয়া রহমানের আত্মজীবনী ‘নদী নিরবধি’। রাবেয়া খাতুনের ভ্রমণ কাহিনী ‘তবু জার্মানী’ এসেছে অন্যপ্রকাশের ব্যানারে। মুক্তদেশ প্রকাশন নিয়ে এসেছে মুস্তাফা জামান আব্বাসীর রম্যরচনা ‘গোধূলির ছায়াপথে’। সৈয়দ আবুল মকসুদের মুক্তিযুদ্ধবিষয়ক ‘অরণ্য বেতার/স্বাধীন বাংলা বেতার কর্মীদের প্রথম জবানবন্দী’র প্রকাশক প্রথমা। অন্যপ্রকাশ মহাদেব সাহার কবিতা ‘মাটির মলাট’ বুধবার নিয়ে এসেছে। শব্দশৈলী এনেছে সেলিনা হোসেনের ‘শিশুতোষ ‘বর্ণমালার গল্প’।

এছাড়া বিপ্রদাশ বড়–য়ার প্রবন্ধ ‘আমার প্রতিদ্বন্দ্বী আমি’ পার্ল পাবলিকেশন্স, ফরহাদ মজহারের দর্শনভিত্তিক ‘তিমির জন্য লজিকবিদ্যা’ আগামী প্রকাশনী, মুনতাসীর মামুনের ‘মুক্তিযুদ্ধের ছিন্ন দলিলপত্র’  অনন্যা ও ভ্রমণকাহিনী ‘মাদ্রিদে তিন বাঙাল’ সময়, হুমায়ূন আহমেদের উপন্যাস হিমু মিসির আলীর যুগলবন্দী’ আফসার ব্রাদার্স, আবুল আহসান চৌধুরীর প্রবন্ধ ‘লালন সাঁই ও উত্তরসুরী’ রোদেলা এবং ফরিদুর রেজা সাগরের ‘একজীবনে টেলিভিশন’ এনেছে অন্যপ্রকাশ।
 
তবে বুধবার সর্বাধিক সাতটি বই এনেছে অনিন্দ্য প্রকাশ। এগুলো হলো- মাহবুব রেজার ‘সবগল্পই পুরাণ ঢাকার’, আরিফ হোসেনের শিশুসাহিত্য ‘পেঁচা ও কাঠবিড়ালী’, ‘এক দুষ্টু খরগোশের গল্প’, ‘জলের ঘোড়া’, ‘মা ভালুক ও তার ছানারা’ এবং আশরাফুল ইসলাম সম্পাদিত ‘ফুলের নামে ছড়া’ ও পাখির নামে ছড়া’।

আল্পনা প্রকাশনী এনেছে বিজয় শংকর সরকারের কবিতা ‘অনুকাব্য’, নিলুফার জাহান চিনুর কবিতা ‘চুলের অরণ্যে’ ও ছড়াগ্রন্থ ‘ছড়ার দেশ’, জাহানারা জানির ছড়া ‘খোকার স্বপ্ন’ এবং কুহেলী জামানের ছড়া ‘ফুলের বুকে চাঁদ’

আলম তালুকদারের প্রবন্ধ ‘মিল অমিলের রোদ বিষ্টি’, মিছবাহ উদ্দিনের কাব্যগ্রন্থ ‘ব্যক্ত ভাবনার মিল অমিল’, মুহম্মদ শফির কাব্যগ্রন্থ ‘নিউ আঞ্চলিক ভাষার কবিতা ম্যানুফ্যাকচারিং ওয়ার্কস্’, রিনা সরকারের উপন্যাস ‘দায়িত্ব’ এবং মোহাম্মদ জিল্লুর রহমান সম্পাদিত কাব্যগ্রন্থ ‘বঙ্গবন্ধুকে নিবেদিত কবিতা ছড়া ও অন্যান্য’ এনেছে কৃষ্ণচূড়া প্রকাশনী।

কাকলী প্রকাশনীতে এসেছে শামসীর ছোটগল্প ‘শেকলে বাঁধা ময়না’, হাফিজ আল ফারুকীর রম্য উপন্যাস  ‘স্টুপিট নাম্বার দশ’, হাবিবুর রহমান জুয়েলের উপন্যাস ‘মায়ার কাজল’, চৌধুরী আহসানের উপন্যাস ‘কালো মেয়ে’ এবং ফখরুদ্দীন আহমেদের উপন্যাস ‘জোছনা প্রহর’।

ইত্যাদি গ্রন্থ প্রকাশ এনেছে হাছিনা মমতাজের উপন্যাস ‘বাবুর মন ভালো নেই’, মৌসুমী সেনের  গীতিকবিতা ‘শব্দ স্বীকৃতি’ এবং এম আর এ তাহার আত্মজীবনী ‘আমার আমি’।

আফসার ব্রাদার্স এনেছে সাহাদত হোসেন খানের জীবনীমূলক ‘এডলফ হিটলার’ ও মুক্তিযুদ্ধভিত্তিক ‘২৬৭ দিনের মুক্তিযুদ্ধ[’ এবং জুলফিকার নিউটনের ছোটগল্প ‘বিশ্বের শ্রেষ্ঠ গল্প’।

আবুল আহসান চৌধুরীর বইটি ছাড়াও ‘হামিদুল হোসেন তারেক বীরবিক্রমের রূপকথা ‘আদিবাসী রূপকথা’, জাকির তালুকদারের উপন্যাস ‘পিতৃগণ’ এবং শাহান সাহাবুদ্দিনের গল্পগ্রন্থ ‘আত্মহত্যার আগে’ এনেছে রোদেলা প্রকাশনী।

বিভাসে নতুন এসেছে শ্যামল কান্তি দাসের ‘নির্বাচিত ১০০ কবিতা’, ফারুক নওয়াজের উপন্যাস ‘ভূত মর্মতালি’, সালমা জাহানের কবিতা ‘কিছুই বদলে যায়নি’ এবং যুবক অনার্সের প্রবন্ধ ‘এ মর্ডানাইজার অব পেস্ট্রল পেয়েছি’।

মোকাম্মেল হোসেনের ‘মুক্তিযুদ্ধভিত্তিক সামাজিক উপন্যাস বাঘাই’ এবং রানা জামানের ‘একাত্তরের মুক্তিযুদ্ধের গল্প’ ও ‘মুক্তিযুদ্ধ  রক্তøাত একাত্তর’ এনেছে শিরীন পাবলিকেশন্স।

প্রান্ত প্রকাশন শ্রাবণ আহমেদের কিশোর উপন্যাস ‘সিন্দবাদ নাবিক এবং আলাউদ্দিন ও আশ্চর্য প্রদীপের কথা’, জালাল খান ইউসুফীর ‘একাত্তরের কিশোর যোদ্ধা’ এবং এ এস এম সারওয়ারের গবেষণাধর্মী ‘শ্রবণ ও বাক্ প্রতিবন্ধীদের সামাজিক অবস্থান’

নওরোজ কিতাবিস্তানে এসেছে রক্তিম দাশের গবেষণা ‘নৃতত্ত্বের আলোকে বেদিয়া জানজাতি ভাষা  সংস্কৃতিক ইতিহাস এবং মনসা মঙ্গলকাব্য, জিল্লুর রহমানের উপন্যাস ‘তবুও আমি তোমার’ এবং পলাশ মাহবুবের উপন্যাস ‘পিটি রতন সিটি খোকন’।

ভাষাচিত্র এনেছে সালাহউদ্দিন শুভ্রর গল্প ‘মানব সঙ্গ বিরল’, কামরুজ্জামান কামুর কবিতা ‘মামুজির নৌকায়’ এবং রিহাব মাহমুদের উপন্যাস ‘১০ই এপ্রিল’।

সৈয়দ শামসুল হকের বই ছাড়া শুদ্ধস্বর বুধবার এনেছে পিয়াস মজিদের কবিতা ‘মারবেল ফলের মওসুম’ এবং নাজমা জেসমিন চৌধুরীর উপন্যাস ‘লোকে বলে’।

ঐতিহ্য মালেকা বেগমের প্রবন্ধ ‘রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্পে যৌতুক প্রসঙ্গে’, এডগার অ্যালাম পোর  উপন্যাস ‘দি ন্যারেটিভ অব আর্থার গর্ডন পিস’ এবং সাজ্জাদ হুসাইনের ছড়া ‘জো হুকুম মহাশয় আজ্ঞে’।

ফরহাদ মজহারের বইয়ের পাশাপাশি আগামী প্রকাশনী বুধবার এনেছে মাহমুদ হাফিজের কবিতা ‘অবাধ্য রঙিন’ এবং মোহাম্মদ আমীনের তথ্যবিষয়ক ‘বৈচিত্র্যময় তথ্যে সচিত্র নোবেল প্রাইজ’।

অনন্যা এনেছে ইমদাদুল হক মিলনের উপন্যাস ‘নূরজাহান (শেষপর্ব)’ এবং তৌহিদুর রহমানের উপন্যাস  ‘আঁধার করা আলো’।

আনিসুজ্জামান সম্পাদিত ‘মানিক বন্দ্যোপাধ্যায়ের সেরা পাঁচ উপন্যাস’ এবং রফিুল ইসলাম সম্পাদিত অভিনন্দনগ্রন্থ ‘বাংলার গানের পাখি ফেরদৌসী রহমান’ এনেছে অন্যপ্রকাশ।

বিদ্যা প্রকাশে বুধবার এসেছে পথে-প্রান্তরের সাংবাদিক ফখরে আলমের ‘রিপোর্টারের ডায়েরী’ এবং স্বদেশ হাসনাইনের কবিতা ‘দোতলার মানুষ’।

নলেজ মিডিয়া পাবলিকেশন্স শেখ উজ্জ্বল সম্পাদিত ‘বঙ্গবন্ধুর জীবনী ও খুনীদের ফাঁসি’ এবং ফারুক নওয়াজের ‘সেরা কিশোর গল্প’ বই দু‘টি নিয়ে এসেছে।


পাঠশালা এনেছে কাজী রোজীর কবিতা ‘লড়াই’ এবং সুমী সিকন্দারের কবিতা ‘এসো হাত ধরো’। ঝিঙেফুলে এসেছে মো. মোস্তাফিজুর রহমানের ‘সত্যভূত খ- ১-২’ ও তাহমিনা খলিলের ‘অন্যরকম মা’। সন্দেশ এনেছে মোহামেদ চউ করির প্রবন্ধ ‘তানজিয়েরে জঁ জনে’ ও ফ্রাঁসোয়া সাঁগের উপন্যাস ‘পরাজয়’। টি এম মনোয়ার হোসেনের কবিতা ‘প্রেম’ এবং আলী ছায়েদের গল্প ‘গণতন্ত্রের লাশ’ এনেছে নন্দিতা প্রকাশ। মুক্তচিন্তা প্রকাশনীতে বুধবার থেকে পাওয়া যাচ্ছে জাহাঙ্গীর আলম জাহানের ‘মুক্তিযুদ্ধে কিশোরগঞ্জের ইতিহাস’ এবং নিখিল রঞ্জন মজুমদারের ছোটগল্প ‘সত্যের বৃত্তে কল্পনার রং’। কথা প্রকাশ এনেছে মুহম্মদ মনিরুল হুদার সায়েন্স ফিকশন ‘পিউট্রনিক ভূত’ ও সাইফ আবেদীনের কিশোর গল্প  ‘পিন্টু মামা দ্য গ্রেট’। গতিধারায় এসেছে রাজিব আহমেদের ‘পেশা যখন বিক্রয় সাফল্যের সাত সতেরো’ ও মতিউল আহসানের কবিতা সীমাবদ্ধ সীমারেখা’। হাতেখড়িতে এসেছে গুলশান আরার ‘একাত্তরের শোকানল’ ও হুমায়ূন কবিরের উপন্যাস ‘শেষ চিঠি’। সমর মজুমদার সম্পাদিত ‘নীতিকবিতা সংকলন’ ও চাঁদ সুলতানা মাহবুব কামরুলের কবিতা ‘স্ব-সংলাপ’ এনেছে উৎস প্রকাশ। জাগৃতিতে এসেছে  নূরুল হুদা মির্জা অনূদিত প্রবন্ধ ‘প্যারি কমিউনের ইতিহাস’ ও মোহাম্মদ আমীনের রম্যরচনা ‘উল্টো দেশে নন্দ ঘোষ’।

এছাড়া নারীগ্রন্থ প্রবর্তনা ফরিদা আখতারের ‘পরিবেশ রাজনীতি ও জলবায়ু পরিবর্তন, একুশে বাংলা প্রকাশন মাহাবুবুর রহমান আকন্দর কবিতা ‘অসময়ে ডেকোনো মৃত্তিকা’, সম্রাজ্ঞী প্রকাশনী সুলতানা সাঈদা বেগমের কবিতা ‘একা একা ফিরে যাবো’, গ্লোব লাইব্রেরী কবির আহমেদের গল্পের বই ‘স্মৃতির শহর ঢাকা’, মুক্তধারা প্রকাশ গোপাল হালদারের গবেষণা ‘বাঙালি সংস্কৃতির রূপ’, লাবণী শাহীন বানুর ছড়া ‘ছড়ায় গড়ি দেশ’, সাহিত্য বিকাশ মুরাদ চৌধুরীর উপন্যাস  ‘ইভটিজিংয়ের বিষবৃ’, কাব্যপ্রকাশ রাশেদ মামুনের ছড়া ‘শীতাতপ নিয়ন্ত্রিত প্রেমের অনুকাব্য’, অবসর প্রকাশনা সংস্থা মুস্তাফিজ মামুনের ভ্রমণ গাইড ‘দেখুন বাংলাদেশ’, শওকত হোসেন লিটু  মৃগাঙ্ক সিংহর কবিতা ‘পকেট ভর্তি রোদ্দুর ও তার নিঃসঙ্গ জোছনা’, পারিজাত প্রকাশনী আলমগীর পারভেজের উপন্যাস ‘মিসড কল’, শ্রাবণ প্রকাশনী আজিজুর রহমানের ‘চিকিৎসা কথাবন্ধু’, পাঠক সমাবেশ দেওয়ান মোহাম্মদ তাসাওয়ার রাজার `O GENERAL MY GENERAL`, শহীদুল ইসলাম বিজু (পাঠক সমাবেশ) রাশিদা আশকারী রাজনীতিবিষয়ক `THE WOUNDED LAND`, জিনিয়াস পাবলিকেশন্স প্রত্যয় জসীমের  প্রবন্ধ ‘অন্য আলোয় শামসুর রাহমান’, কালিকলম প্রকাশনী অধ্য হাফিজউদ্দিন আহমেদের লোককাহিনী ‘বাংলাদেশের কিসসাকাহিনী’, কাশবন প্রকাশন রহমান মোহাম্মদ লুতফরের উপন্যাস ‘সোনার মেডেল’, লিটল ম্যাগাজিন নির্ঝর নৈঃশব্দ্যের ‘পাখি ও পাপ’, কোরাস পাবলিশার্স লতিফা নিলুফার পাপড়ির প্রবন্ধ ‘নানা ভাবনার জানালা’, দি রয়েল পাবলিশার্স শহিদুল ইসলাম মিন্টুর প্রবন্ধ ‘বঙ্গবন্ধু শেখ মুজিবকে নিয়ে কিছু কথা’, সৃজনী অ্যান্ড বায়রন বুকস আমানউল্লাহ অশ্রুর কবিতা ‘হৃদয় ভাঙ্গার গান’, বিজয় প্রকাশ  মোহাম্মদ শামসুল হক চিস্তির `ALONE IN THE BREACH`, র‌্যামন পাবলিশার্স  কে এম খায়রুল ইসলাম সূফীর কবিতা অনন্তে বসন্তে, এশিয়া পাবলিকেশন্স ফজলে আহমেদের মুক্তিযুদ্ধ ‘ছোটদের ৭১-এর নয়মাস’, বিজ্ঞান একাডেমী  আবদুল্লাহ আল মামুনের ‘এক্সপেরিমেন্টাল ক্যামিস্ট্রি’, মুক্তদেশ প্রকাশন  মুহাম্মদ আলাউদ্দিনের কিশোর উপন্যাস ‘সোনা রূপার জাদুর কলম’, প্রথমা প্রকাশন মীজানুর রহমানের ‘ঢাকা পুরাণ’ এবং শব্দশৈলী এনেছে সুব্রত বড়–য়া সম্পাদিত ‘বিজ্ঞানের জয়যাত্রা’।

বাংলাদেশ সময়: ২৩২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2011-02-09 12:31:02