bangla news

ডিকেন্সের উপন্যাস ‘দ্য মিস্ট্রি অব এডউইন ড্রুড’ সম্পূর্ণ করল বিবিসি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০১-২৭ ৮:৩৬:২৫ এএম

ইংরেজি ভাষার শ্রেষ্ঠ সাহিত্যিকদের একজন চার্লস ডিকেন্স। জন্মগ্রহণ করেন ১৮১২ সালের ৭ ফেব্রুয়ারি।  তিনি স্মরণীয় হয়ে আছেন মূলত তার লেখার ধরন আর বহু স্মরণীয় চরিত্র সৃষ্টির জন্য।

ইংরেজি ভাষার শ্রেষ্ঠ সাহিত্যিকদের একজন চার্লস ডিকেন্স। জন্মগ্রহণ করেন ১৮১২ সালের ৭ ফেব্রুয়ারি।  তিনি স্মরণীয় হয়ে আছেন মূলত তার লেখার ধরন আর বহু স্মরণীয় চরিত্র সৃষ্টির জন্য। তার উল্লেখযোগ্য বইয়ের মধ্যে রয়েছে ‘আ ক্রিসমাস ক্যারল’, ‘অলিভার টুইস্ট’, ‘ডেভিড কপারফিল্ড’ ও ‘আ টেল অব টু সিটিজ’ ইত্যাদি।

চার্লস ডিকেন্সের একটি উপন্যাস ‘দ্য মিস্ট্রি অব এডউইন ড্রুড’। এটি অসমাপ্ত রেখেই তিনি ১৮৭০ সালের ৯ জুন মারা যান। মৃত্যুর আগে ডিকেন্স তার বন্ধু ও জীবনীকার জন ফ্রস্টারকে এই গল্পের সংক্ষিপ্ত রূপরেখা বলে গিয়েছিলেন। তার মৃত্যুর পর অসংখ্য লেখকই চেষ্টা করেছিলেন গল্পটির সমাপ্তি টানার।  

সম্প্রতি হত্যা, রহস্য আর হেঁয়ালিময় সব চরিত্রে ভরপুর এ কাহিনীটির সমাপ্তি টানার ঘোষণা দিয়েছে বিবিসির এক গুরুত্বপূর্ণ টিভি প্রোগ্রাম। লেখাটি সমাপ্ত করেছেন বিবিসির স্ক্রিপ্ট লেখক গিনেথ হিউজেস। তিনি ‘বিবিসি ফোর ড্রামা’র জন্য লেখাটি সমাপ্ত করেছেন।

আশা করা হচ্ছে ডিকেন্সের ২০০ বছর উদযাপন উপলক্ষে এটি বিবিসি প্রচার করবে।

সূত্র : বিবিসি

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘন্টা, জানুয়ারি ২৭, ২০১১।ৱ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2011-01-27 08:36:25