bangla news
বই হিসেবে আসছে আগামী বছর

জন লেননের চিঠির দাম ৫ লাখ ডলার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০১-২৪ ২:৪৭:৫৪ এএম

পৃথিবীবিখ্যাত শিল্পী জন লেনন ১৯৮০ সালের ৮ ডিসেম্বরে আততায়ীর গুলিতে নিহত হন। ওই সময় তিনি ছিলেন আমেরিকার সঙ্গীতাঙ্গনে সবচেয়ে আলোচিত শিল্পীদের একজন।

পৃথিবীবিখ্যাত শিল্পী জন লেনন ১৯৮০ সালের ৮ ডিসেম্বরে আততায়ীর গুলিতে নিহত হন। ওই সময় তিনি ছিলেন আমেরিকার সঙ্গীতাঙ্গনে সবচেয়ে আলোচিত শিল্পীদের একজন।

জন লেনন গান গাওয়া-লেখা ছাড়াও বিভিন্ন সাক্ষাৎকারে বলা মার্কিনবিরোধী কথোপকথন, বিভিন্ন সময়ে লেখা সাম্রাজ্যবাদবিরোধী গদ্যের জন্যও আলোচিত ছিলেন। তার ভক্তদের জন্য সুসংবাদ হচ্ছে, এই প্রথমবারের মতো প্রকাশিত হতে যাচ্ছে জন লেননের লেখা ব্যক্তিগত চিঠির বিশাল সংকলন।

জন লেননের স্ত্রী ইয়োকো ওনো ব্রিটিশ এক প্রকাশকের হাতে ৫ লাখ মার্কিন ডলারের বিনিময়ে তার কাছে থাকা লেননের চিঠিগুলি তুলে দিয়েছেন। লন্ডনের ওরিয়ন পাবলিশার্স চিঠিগুলিকে শিল্পসাহিত্যের বুদ্ধিবৃত্তিক সম্পদ বিবেচনা করে লেননভক্তদের সামনে প্রকাশ করার সিদ্ধান্ত নিয়েছে।

চিঠিগুলির সংকলনটি প্রকাশিত হবে ২০১২ সালের অক্টোবরে লেননের গাওয়া বিটলস-এর সবচেয়ে জনপ্রিয় গান ‘লাভ মি ডু’র ৫০ বছর উদযাপন উপলক্ষে। ওই গানটি আনুষ্ঠানিকভাবে প্রথম গাওয়া হয়েছিল ১৯৬২ সালের ৫ অক্টোবর।

শত পৃষ্ঠার এই চিঠির সংকলন পাঠে জানা যাবে লেননের প্রতিদিনকার জীবনযাপন, চরিত্র, তার স্বপ্ন ও আশা-আকাক্সক্ষা সম্পর্কে। ওরিয়ন বুকের প্রকাশক অ্যালান স্যামসন চিঠিগুলো সম্পর্কে বলেন ‘এখানকার বেশির ভাগ অংশই এর আগে কেউ দেখেননি... সমস্ত সংকলনটিই চমৎকার চিত্রে ভর্তি। এগুলি মজার, দুঃখের এবং সর্বোপরি একজন চমৎকার মানুষের লেখা।’

বাংলাদেশ সময় ১৩৩৭, জানুয়ারি ২৪, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2011-01-24 02:47:54