bangla news

দালির সবচেয়ে বেশি চিত্রকর্মের ভাণ্ডার!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০১-১৩ ১:৫২:৫৫ পিএম

যুক্তরাষ্ট্রের ফোরিডা অঙ্গরাজ্যে বিশ্বখ্যাত চিত্রশিল্পী সালভাদর দালির চিত্রকর্মের প্রতি উৎসর্গ করা একটি জাদুঘর আবারও খুলেছে।

যুক্তরাষ্ট্রের ফোরিডা অঙ্গরাজ্যে বিশ্বখ্যাত চিত্রশিল্পী সালভাদর দালির চিত্রকর্মের প্রতি উৎসর্গ করা একটি জাদুঘর আবারও খুলেছে।

দালি জাদুঘরটির অর্থমূল্য ৩ কোটি ৬০ লাখ মার্কিন ডলার। ফোরিডার সেন্ট পিটার্সবুর্গ অঞ্চলে এর আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে।

ভাবা হচ্ছে, জাদুঘর ভবনটি বিশ্বে দালির সবচেয়ে বেশি চিত্রকর্মের ভা-ার। স্প্যানিশ সুররিয়াল বা পরাবাস্তবতার ধাঁচে ভবনটির নকশা করা হয়েছে।

স্পেনের প্রিন্সেস ক্রিস্টিনা জাদুঘরটিকে শিল্পের দেশ হিসেবে বর্ণনা করেছেন। তিনি বলেন, ‘সেন্ট পিটার্সবুর্গ শহর একটি মাইলফলক পার করল। এটি সাংস্কৃতিক সৌন্দর্যের অসাধারণ অগ্নিশিখা।’

১৯৪২ সালে এক দম্পতির মাধ্যমে জাদুঘরটির সংগ্রহ শুরু হয়। এতে ৯৬টি তৈলচিত্রসহ দুই হাজার অন্যান্য শিল্পকর্ম রয়েছে।

নতুন ভবনে আগের চেয়ে দ্বিগুণ প্রদর্শনীর স্থান রয়েছে। এছাড়া এটা ঝড়ে আরও সুরক্ষা দেবে এমন ব্যবস্থাও করা হয়েছে।

দালি তার পরাবাস্তব চিত্রকর্ম গলে পড়া ঘড়ি ও দীর্ঘপাঅলা হাতির জন্য বিখ্যাত। তিনি শিল্পজগতে নিজস্ব ধারা সৃষ্টি করেছেন। জাদুঘরটিতে তার বিভিন্ন সময়ে শিল্পকর্ম স্থান রয়েছে।

বাংলাদেশ সময় ০০৪২, জানুয়ারি ১৪, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2011-01-13 13:52:55