bangla news

‘বদরুদ্দীন উমর-এর গ্রন্থ পরিচয়’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০১-০৯ ৭:১০:১৯ এএম

‘ইতিহাস কীভাবে লিখতে হয় নিজের লেখার মধ্য দিয়ে তিনি আমাদের শিখিয়েছেন। রাজনীতি ও সমাজ নিয়ে তার বিশেষ চিন্তাধারা আছে।  সমাজ, রাজনীতি, সংস্কৃতি থেকে নিজে যা উপলব্ধি করেন তাই তিনি লেখেন। ইতিহাস, অর্থনীতি, বিপ্লব, সমাজ ও সংস্কৃতির বহু বিষয়ে তিনি আমাদের আলোকিত করেছেন।’

‌‍‌‘ইতিহাস কীভাবে লিখতে হয় নিজের লেখার মধ্য দিয়ে তিনি আমাদের শিখিয়েছেন। রাজনীতি ও সমাজ নিয়ে তার বিশেষ চিন্তাধারা আছে।  সমাজ, রাজনীতি, সংস্কৃতি থেকে নিজে যা উপলব্ধি করেন তাই তিনি লেখেন। ইতিহাস, অর্থনীতি, বিপ্লব, সমাজ ও সংস্কৃতির বহু বিষয়ে তিনি আমাদের আলোকিত করেছেন।’

বরেণ্য লেখক-কলামিস্ট-চিন্তাবিদ বদরুদ্দীন উমর সম্পর্কে এমনই সব উক্তি করেছেন দেশের  বিশিষ্ট কজন মানুষ। ৮ জানুয়ারি শনিবার জাতীয় গণগ্রন্থাগারে শ্রাবণ প্রকাশনী আয়োজিত ‘বদরুদ্দীন উমর-এর গ্রন্থ পরিচয়’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে আলোচক হিসেবে তারা এসব কথা বলেন। অধ্যাপক আকমল হোসেন, কথাশিল্পী আবু বকর সিদ্দিক, ফয়জুল হাকিম, ওমর তারেক চৌধুরী, আহমাদ মাযহার প্রমুখ অনুষ্ঠানে বক্তৃতা করেন। উপস্থিত ছিলেন কথাসাহিত্যিক শওকত আলী । অনুষ্ঠান সঞ্চালন করেন বইটির প্রকাশক শ্রাবণ প্রকাশনীর কর্ণধার রবীন আহসান ।

‘বদরুদ্দীন উমর-এর গ্রন্থ পরিচয়’ সংকলন ও সম্পাদনা করেছেন মুহাম্মদ সাইফুল ইসলাম । বদরুদ্দীন উমর-এর লেখা সমস্ত গ্রন্থ নিয়ে ৩৩৬ পৃষ্ঠার এই বইটি একটি কোষগ্রন্থ হিসেবে প্রকাশিত হয়েছে। ১৯৬৬ সালে বদরুদ্দীন উমরের লেখা প্রথম বই ‘সাম্প্রদায়িকতা’ থেকে শুরু করে ২০১০ সালের ফেব্রুয়ারিতে প্রকাশিত সর্বশেষ বই ‘কার দিন বদল হলো’ পর্যন্ত মোট ৮৩টি বইয়ের পরিচয় এই বইটিতে তুলে ধরা হয়েছে।

অনুষ্ঠানে কবি আবু বকর সিদ্দিক বদরুদ্দীন উমরের ছেলেবেলার কথা বলেন। তিনি বলেন, বদরুদ্দীন উমর রাজনীতি ও সমাজ নিয়ে ছেলেবেলা থেকেই অসম্ভব পড়াশুনা করতেন। তাকে ‘বাংলাদেশের বিবেক’ বলে সম্বোধন করে আমার একটি বই উৎসর্গ করেছি।
প্রকাশক রবীন আহসান বলেন, ক্ষমতাসীনদের বিরুদ্ধে লেখেন বলেই বদরুদ্দীন উমর সবার অবহেলার শিকার।
বইটি প্রকাশিত হয়েছে গত ডিসেম্বরে। দাম ৪০০ টাকা।

বাংলাদেশ সময় ১৮০০, জানুয়ারি ৯, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2011-01-09 07:10:19