ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

আগ্রার তাজ মহোৎসবে গুরুত্ব পাবেন গালিব ও মীর

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০০ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০১১
আগ্রার তাজ মহোৎসবে গুরুত্ব পাবেন গালিব ও মীর

আগামী ১৮ ফেব্রুয়ারি ভারতের আগ্রায় আয়োজন করা হবে ১০ দিনব্যাপী মহোৎসব। এই বিশাল উৎসবে গুরুত্ব পাবেন উর্দু সাহিত্যের প্রাণপুরুষ মির্জা আসাদুল্লাহ খাঁ গালিব এবং আরেক মহীরুহ মীর তকি মীর।



বিখ্যাত সৌধ তাজমহল থেকে মাত্র ৫০০ মিটার দূরেই বসে এই মেলা। বিদেশি পর্যটকদের আকর্ষণ করার জন্য ভারত সরকার ১৯৯৩ থেকে এই অনুষ্ঠানের আয়োজন করলেও কালক্রমে তা শ্রী হারিয়ে স্থানীয় মেলায় পরিণত হয়।

‘মেলার পুরনো গৌরব ফিরিয়ে আনা প্রয়োজন। বরোয়ারি এই মেলায় আগ্রার ইতিহাস-ঐতিহ্য তুলে ধরার জন্য সভা-সেমিনারসহ নানা আয়োজন থাকবে,’ বললেন আগ্রার একজন জেলা কর্মকর্তা।

মেলাটিকে আরো আকর্ষণীয় করে তোলার জন্য থাকছে সর্বভারতীয় ‘মুশায়েরা’ সম্মেলন। উর্দু কবিদের এই মহামিলনে তুলে ধরা হবে গালিব ও মীর তকির সাহিত্যের গুরুত্ব।

উল্লেখ, আঠারো শতকে এই দুই মহান কবি জন্মেছিলেন এই আগ্রা শহরে। এই শহরে বসেই তারা সাহিত্যচর্চা করেন। তাদের সৃষ্টিতে সমৃদ্ধ হয় উর্দু সাহিত্য। ২০১০ সালের ২৭ ডিসেম্বর গালিবের ২১৩তম জন্মজয়ন্তী পালন করা হয় কবির জন্মস্থান আগ্রাসহ বিভিন্ন স্থানে।

বাংলাদেশ সময় ২১৩২, জানুয়ারি ৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।