ঢাকা, বুধবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০, ১৪ জিলহজ ১৪৪১

শিল্প-সাহিত্য

অদ্বৈত মল্লবমর্নের ৯৬তম জন্মবার্ষিকী

উজ্জ্বল চক্রবর্তী, ব্রাহ্মণবাড়িয়া | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০১-০১ ০৮:৩২:১৩ পিএম
অদ্বৈত মল্লবমর্নের ৯৬তম জন্মবার্ষিকী

কালজয়ী ঔপন্যাসিক অদ্বৈত মল্লবর্মনের ৯৬তম জন্মবার্ষিকী ১ জানুয়ারি। ১৯১৪ সালের এই দিনে তিনি ব্রাহ্মণবাড়িয়ার গোকর্নঘাটে এক দরিদ্র জেলে পরিবারে জন্মগ্রহণ করেন।

অদ্বৈত মল্লবর্মনের জন্মশতবার্ষিকীকে সামনে রেখে স্থানীয় লোকজনের এখন একটিই দাবি, তার নামে স্মৃতিস্তম্ভ করা হউক।

অদ্বৈত মল্লবর্মন সম্পর্কে প্রাবন্ধিক ও সাহিত্য সমালোচক শান্তনু কায়সার বলেন, তিতাস পাড়ের জেলে পরিবারগুলোর সুখ-দুঃখের পাঁচালি নিয়ে তিনি লিখেছিলেন ‘তিতাস একটি নদীর নাম’। বলা হয়ে থাকে এ উপন্যাসে জেলে পরিবারগুলোর চিত্র যেভাবে ফুটিয়ে তোলা হয়েছে বাংলা সাহিত্য তথা বিশ্বসাহিত্যে তা বিরল।

এলাকাবাসী বলেন, অদ্বৈত মল্লবর্মনের ভিটে-মাটি দেখার জন্যে প্রায় প্রতিদিনই  দেশ-বিদেশ থেকে অনেক কবি-সাহিত্যিক গোকর্নঘাটে আসেন। কিন্তু ব্রাহ্মণবাড়িয়ার কোথাও অদ্বৈত মল্লবর্মনের নামে কোনও স্মৃতিচিহ্ন না থাকায় ােভ প্রকাশ করেছেন তার স্বজনেরা। তাদের অভিযোগ, শত বছর পূর্বে তিতাসপাড়ের জেলে সম্প্রদায় যেভাবে শোষিত হতো, এখনও তার পরিবর্তন হয়নি।

ব্রাহ্মণবাড়িয়া সাহিত্য একাডেমীর সভাপতি কবি জয়দুল হোসেন জানান, দীর্ঘ ২০ বছর ধরে চেষ্টা করেও অদ্বৈত মল্লবর্মনের নামে একটি সড়কের নামকরণ করা যায়নি। তিনি বলেন,  আমাদের দাবি ছিল ব্রাহ্মণবাড়িয়া গোকর্ণ সড়ক অদ্বৈতর নামে করার জন্য, কিন্তু আমরা  ব্রাহ্মণবাড়িয়া পৌরসভা এবং জেলা পরিষদের বিভিন্ন  কর্মকর্তার কাছে একাধিক বার ধরনা দিয়েও কোনও ফল পাইনি।

অদ্বৈত মল্লবর্মনের ৯৬তম জন্মবার্ষিকীটি স্থানীয় জেলে সম্প্রদায় নানা কর্মসূচির মধ্যে দিয়ে পালন করেছে। এলাকার লোকজন দাবি করেছেন, অদ্বৈত মল্লবর্মনের স্মৃতিকে ধরে রাখতে ব্রাহ্মণবাড়িয়ায় তার নামে অন্তত একটি স্মৃতিস্তম্ভ স্থাপন করা হোক।

বাংলাদেশ সময় ২০২০, জানুয়ারি ১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa