ঢাকা, শুক্রবার, ৯ আশ্বিন ১৪২৭, ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৬ সফর ১৪৪২

শিল্প-সাহিত্য

নিজেকে ও উইকিলিকসকে রক্ষা করতে আত্মজীবনী লিখবেন অ্যাসাঞ্জ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫১ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১০
নিজেকে ও উইকিলিকসকে রক্ষা করতে আত্মজীবনী লিখবেন অ্যাসাঞ্জ

নিজেকে ও উইকিলিকসকে রক্ষা করতে আত্মজীবনী লেখার ঘোষণা দিয়েছেন উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। তার মার্কিন প্রকাশক আলফ্রেড এ. নফ অ্যাসাঞ্জের আত্মজীবনী লেখার বিষয়টি ২৭ ডিসেম্বর সোমবার নিশ্চিত করেছেন।



অ্যাসাঞ্জ বলেন, অর্থের অভাবে তার প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কায় রয়েছে।

ব্রিটেনের সানডে টাইমস সংবাদপত্রকে এক সাক্ষাৎকারে অ্যাসাঞ্জ জানান, তিনি ১০ লাখের বেশি পাউন্ড পাবেন বলে চুক্তি করেছেন। অ্যাসাঞ্জ বলেন, শুধু অর্থের প্রয়োজনেই আত্মজীবনী লিখছেন।

মার্কিন প্রকাশক আলফ্রেড এ. নফের সঙ্গে ৮ লাখ পাউন্ড এবং ব্রিটেনের প্রকাশক ক্যাননগেইটের সঙ্গে তিনি ৩ লাখ ২৫ হাজার পাউন্ডের চুক্তি করেছেন।

অ্যাসাঞ্জ বলেন, ‘আমি এ বই লিখতে চাচ্ছিলাম না, কিন্তু তারপরও আমাকে তা করতে হবে। এর মধ্যেই আমার দুই লাখ পাউন্ড ব্যয় হয়েছে। আমার অবশ্যই নিজেকে ও উইকিলিকসকে রক্ষা করতে হবে। ’

এ অর্থ তার বিরুদ্ধে দায়ের করা মামলায় লড়তে সাহায্য করবে বলে ব্রিটেনের সানডে টাইমস সংবাদপত্রকে অ্যাসাঞ্জ জানান। সুইডেনের দুই নারীকে যৌন হয়রানির অভিযোগে অ্যাসাঞ্জের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।

অ্যাসাঞ্জের সাড়া জাগানো ওয়েবসাইট উইকিলিকস ধারাবাহিকভাবে আরও হাজার হাজার গোপন মার্কিন নথি ফাঁস করবে বলে সম্প্রতি ঘোষণা দেয়।

২০১১ সালেই অ্যাসাঞ্জ আত্মজীবনীর পাণ্ডুলিপি নফের হাতে দেবেন।

সূত্র : এএফপি

বাংলাদেশ স্থানীয় সময় : ১২০০, ডিসেম্বর ২৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa