bangla news

গ্যেটে ইন্সটিউটে রবীন্দ্রনাথের জার্মান ভ্রমণ নিয়ে আলোচনা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-১২-২২ ১২:২২:২১ পিএম

রবীন্দ্রনাথ ঠাকুর ভারতে জালিয়ানওয়ালাবাগের হত্যাকা-ের প্রতিবাদে যখন ব্রিটিশদের দেওয়া ‘স্যার’ উপাধি প্রত্যাখ্যান করলেন তখন ইংল্যান্ড ও যুক্তরাষ্ট্রের সুধীমহল ক্ষুব্ধ হন। ইউরোপে রবীন্দ্রনাথ সম্পর্কে ধারণার বদল হতে থাকে।

রবীন্দ্রনাথ ঠাকুর ভারতে জালিয়ানওয়ালাবাগের হত্যাকা-ের প্রতিবাদে যখন ব্রিটিশদের দেওয়া ‘স্যার’ উপাধি প্রত্যাখ্যান করলেন তখন ইংল্যান্ড ও যুক্তরাষ্ট্রের সুধীমহল ক্ষুব্ধ হন। ইউরোপে রবীন্দ্রনাথ সম্পর্কে ধারণার বদল হতে থাকে। ওই সময়ই রবীন্দ্রনাথ ঠাকুরের সাথে বন্ধুত্ব হয় জার্মানির হেরমান কাইজালির সঙ্গে। কাইজালিকে ওই সময় জার্মানের সংস্কৃতি অঙ্গনের দার্শনিক হিসেবে মূল্যায়ন করা হতো। রবীন্দ্রনাথ কাইজালির আমন্ত্রণে ১৯২১ সালে বিমানে লন্ডন থেকে জার্মান যান।

রবীন্দ্রনাথের দেড়শতম জন্মবর্ষ উপলক্ষে রবীন্দ্রনাথের জার্মান ভ্রমণ ও তার সাহিত্য নিয়ে ধানমন্ডির গ্যেটে ইন্সটিউটে ২২ ডিসেম্বর সন্ধ্যায় হয়ে গেল এক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জন অ্যাডাম ডোলা। এছাড়া জার্মানিতে মাল্টি কালচার সোসাইটি ও রবীন্দ্রনাথের জার্মান ভ্রমণ নিয়ে আলোচনা করেন জার্মান বাংলা সোসাইটির সভাপতি হামিদুল খান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক ড. রফিকুল্লাহ খান।

হামিদুল খান দীর্ঘদিন ধরে বাংলা সংস্কৃতিকে তুলে ধরছেন জার্মানিদের সামনে। তিনি বলেন ‘হেরমান কাইজালি ছিলেন রবীন্দ্রনাথ ঠাকুরের বন্ধু। তিনি এ দেশে খুব একটা পরিচিত নন। রবীন্দ্রনাথকে জার্মানিতে দেখা হয় দার্শনিক হিসেবে। হেরমান কাইজালির নিমন্ত্রণেই তিনি জার্মান গিয়েছিলেন।’

এছাড়া হামিদুল খান বর্তমান সময়ে জার্মানে রবীন্দ্রনাথকে কীভাবে মূল্যায়ন করা হচ্ছে, তিনি জার্মানির কোথায় কোথায় গিয়েছিলেন সে বিষয়ও কথা বলেন। তিনি উপস্থিত শ্রোতা-দর্শকদের দেখান কাইজালির সঙ্গে রবীন্দ্রনাথের ছবি, জার্মান ভাষায় অনূদিত রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ঘরে বাইরে’ ও ‘গীতাঞ্জলি’।

রফিকুল্লাহ খান হামিদুল খানের বক্তব্যকেই ইংরেজিতে দর্শকদের উদ্দেশ্যে পাঠ করে শোনান। অতিথিদের বক্তব্যের ফাঁকে ফাঁকে রবীন্দ্রনাথের কবিতা আবৃত্তি, গান ও নৃত্য পরিবেশিত হয়।

বাংলাদেশ স্থানীয় সময় ২৩২০, ডিসেম্বর ২২, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2010-12-22 12:22:21