ঢাকা, শুক্রবার, ৯ আশ্বিন ১৪২৭, ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৬ সফর ১৪৪২

শিল্প-সাহিত্য

বেঙ্গল গ্যালারিতে কালি ও কলম এর প্রীতি সম্মিলন

শিল্পসাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৩ ঘণ্টা, জানুয়ারী ৭, ২০১১
বেঙ্গল গ্যালারিতে কালি ও কলম এর প্রীতি সম্মিলন

রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশতজন্মবর্ষ উপলক্ষে মাসিক সাহিত্য, শিল্প ও সংস্কৃতি বিষয়ক পত্রিকা ‘কালি ও কলম’ বর্ধিত কলেবরে বিশেষ সংখ্যা প্রকাশ করেছে। সংখ্যাটিতে রবীন্দ্র-বিষয়ক নানা আঙ্গিকের রচনা লিপিবদ্ধ হয়েছে।



এই বিশেষ সংখ্যার প্রকাশনা উপলক্ষে ৬ জানুয়ারি সন্ধ্যায় ধানমণ্ডির বেঙ্গল গ্যালারিতে লেখক-শিল্পীর এক প্রীতি সম্মিল অনুষ্ঠিত হয়। সংখ্যাটিতে রবীন্দ্রবিষয়ক প্রবন্ধ লিখেছেন ও অনুবাদ করেছেন জিল্লুর রহমান সিদ্দিকী, আনিসুজ্জামান, হাসান আজিজুল হক, আহমদ রফিক, সিরাজুল ইসলাম চৌধুরী, গোলাম মুরশিদ, অশ্রুকুমার সিকদার, হাসনাত আবদুল হাই, সৈয়দ মনজুরুল ইসলাম, আবুল মোমেন, হায়াৎ মামুদ প্রমুখ।

অনুষ্ঠানে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের শিল্পীদের আঁকা রবীন্দ্র প্রতিকৃতির একটি ফোলিও প্রকাশনার মোড়ক উন্মোচন করেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলাম ও অধ্যাপক আনিসুজ্জামান। শুভেচ্ছা বক্তব্য রাখেন কালি ও কলম সম্পাদক আবুল হাসনাত।

রবীন্দ্রনাথের প্রতিকৃতি এঁকেছেন বরেণ্য শিল্পী আমিনুল ইসলাম, গণেশ হালুই, যোগেন চৌধুরী, লালুপ্রসাদ সাউ, মুর্তজা বশীর, কাইয়ুম চৌধুরী, হাশেম খান, রফিকুন নবী, শাহাবুদ্দিন, শহীদ কবীর, শিশির ভট্টাচার্য প্রমুখ

সবশেষে অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন শিল্পী ইফফাত আরা দেওয়ান ও লাইসা আহমেদ লিসা।

বাংলাদেশ সময় ১৩২০, জানুয়ারি ০৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa