ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

জেমকন সাহিত্য পুরস্কার পেলেন ওয়াসি আহমেদ ও এমরান কবির

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৪ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১০
জেমকন সাহিত্য পুরস্কার পেলেন ওয়াসি আহমেদ ও এমরান কবির

২০১০ সালের জেমকন সাহিত্য পুরস্কার পেয়েছেন কথাসাহিত্যিক ওয়াসি আহমেদ এবং জেমকন তরুণ কথাসাহিত্য পুরস্কার পেয়েছেন এমরান কবির। ৬ ডিসেম্বর সোমবার বিকেলে ঢাকা হোটেল শেরাটন বলরুমে এ পুরস্কার প্রদান করা হয়।



ওয়াসি আহমেদকে এ পুরস্কার পান তার ‘ত্রিসীমানা’ গ্রন্থের জন্য। পুরস্কারের স্বীকৃতিস্বরূপ তাকে দেওয়া হয় নগদ ২ লাখ টাকা, ক্রেস্ট ও সম্মাননাপত্র। এমরান কবির পুরস্কার পান তার ‘নিদ্রাগহন মহাশূন্যে’ নামে গল্পের পা-ুলিপির জন্য। এমরানকে দেওয়া হয় নগদ ২৫ হাজার টাকা, ক্রেস্ট ও সম্মাননাপত্র। জেমকন গ্রুপের চেয়ারম্যান কাজী শাহেদ আহমেদ পুরস্কারপ্রাপ্তদের হাতে এ অর্থমূল্য তুলে দেন।

পুরস্কারপ্রাপ্তদের উদ্দেশ্যে জুরি বোর্ডের সম্মানিত সদস্য অধ্যাপক হায়াৎ মামুদ, কথাসাহিত্যিক মঈনুল আহসান সাবের সম্মাননাপত্র পাঠ করেন। আলোচনা করেন কথাসাহিত্যিক সৈয়দ মনজুরুল ইসলাম ও ইমদাদুল হক মিলন। পুরস্কারপ্রাপ্তদের হাতে ক্রেস্ট, উত্তরীয় ও কাগজ প্রকাশনের বই তুলে দেন কবি সৈয়দ শামসুল হক, কথাসাহিত্যিক হাসান আজিজুল হক, প্রফেসর জিল্লুর রহমান সিদ্দিকী, কবি বেলাল চৌধুরী, কবি নির্মলেন্দু গুণ ও কবি কামাল চৌধুরী।

ওয়াসি আহমেদ অনুভূতি প্রকাশ করতে গিয়ে বলেন ‘কবে থেকে প্রথম লেখালেখির জন্য পুরস্কার প্রদান চালু হয়েছে এটা আমি জানি না। আমি জানি এ পুরস্কার শর্তহীন নয়। একজন লেখক তার নিজের স্বার্থেই লেখেন। এরপরও স্বীকৃতি প্রত্যেক লেখককে প্রেরণা জোগায়। লেখকের শ্রেষ্ঠ পুরস্কার পাঠকের ভালোবাসা। ’

এমরান কবির বলেন ‘তরুণদের জন্য এ পুরস্কার ভবিষ্যতে সৃজনশীল কাজে প্রেরণা জোগাবে। ’

অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন বিশিষ্ট শিল্পী শামা রহমান। উপস্থিত ছিলেন ড. রফিকুল ইসলাম, কবি মহাদেব সাহা, প্রফেসর নজরুল ইসলাম প্রমুখ।

২০০৭ সাল থেকে প্রদান করা হচ্ছে জেমকন সাহিত্য পুরস্কার। প্রতি বছরই একজন তরুণ ও একজন প্রবীণ সাহিত্যিককে এ পুরস্কার দেওয়া হয়।

বাংলাদেশ স্থানীয়  সময় ২১০০, ডিসেম্বর ৬, ২০১০ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।