ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

নিলামে মকবুল ফিদার দুই ক্যালিগ্রাফি

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৫ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১০
নিলামে মকবুল ফিদার দুই ক্যালিগ্রাফি

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ভারতীয় চিত্রশিল্পী মকবুল ফিদা হুসেনের দুটি ক্যালিগ্রাফি নিলামে উঠছে। কাতারের রাজধানী দোহায় আগামী ১৬ ডিসেম্বর এ নিলাম হবে।



ক্যালিগ্রাফি দুটির একটিতে লেখা রয়েছে ‘আল্লাহ’, অপরটিতে ‘আল ক্বাফ’। নিলাম প্রতিষ্ঠান শোথবির তরফ থেকে সম্প্রতি এই তথ্য প্রকাশ করা হয়।

ফিদা কাগজের ওপর জলরঙ এবং কালি দিয়ে ‘আল্লাহ’ লিখেছেন। এ বছর কাতারে আসার পর তিনি এই ক্যালিগ্রাফিটি আঁকেন। এখন পর্যন্ত এ চিত্রকর্মটির দাম উঠেছে ২০ হাজার মার্কিন ডলার।

‘আমরা ভীষণ আনন্দিত এই ঘটনায়। চব্বিশটি দেশের চিত্রকর্ম এই নিলামে উঠতে যাচ্ছে। এসব চিত্রকর্মের অনেকগুলোই আগে কখনো নিলামে উঠেনি। নিঃসন্দেহে ফিদার কাজটি অনেকের দৃষ্টি আকর্ষণ করবে,’ কথাগুলো বলেন শোথবির মধ্যপ্রাচ্য ও ভারতীয় বিভাগের উপ-পরিচালক ডালিয়া ইসলাম।

ক্যালিগ্রাফির আন্তর্জাতিক পরিম-লে ফিদার প্রবেশকেও স্বাগত জানান তিনি।

ভারতের পিকাসো হিসেবে খ্যাত মকবুল ফিদা হুসেন উগ্র-হিন্দুবাদীদের মৃত্যু-হুমকি মাথায় নিয়ে ভারত ছাড়েন ২০০৬ সালে। স্বেচ্ছা-নির্বাসনে তিনি কাতার আসেন এ বছরের জানুয়ারিতে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৪১১, ডিসেম্বর ৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।