bangla news

অবশেষে বইমেলায় হুমায়ূনের শেষ উপন্যাস ‘দেয়াল’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩-০২-২০ ৯:৩৫:৫৬ এএম

অবশেষে দীর্ঘ প্রতীক্ষার পর অমর একুশে গ্রন্থমেলায় এসেছে হুমায়ূন আহমেদের সর্বশেষ উপন্যাস ‘দেয়াল’। দীর্ঘ আলোচনা-সমালোচনা ছিল ‘দেয়াল’ নিয়ে। অবশেষে বুধবার বিকেলে বইটি মেলায় এলো। হুমায়ূন আহমেদের এই উপন্যাসটি প্রথম প্রকাশিত হয় একটি দৈনিক পত্রিকায় ।

বইমেলা থেকে: অবশেষে দীর্ঘ প্রতীক্ষার পর অমর একুশে গ্রন্থমেলায় এসেছে হুমায়ূন আহমেদের সর্বশেষ উপন্যাস ‘দেয়াল’। দীর্ঘ আলোচনা-সমালোচনা ছিল ‘দেয়াল’ নিয়ে। অবশেষে বুধবার বিকেলে বইটি মেলায় এলো। হুমায়ূন আহমেদের এই উপন্যাসটি প্রথম প্রকাশিত হয় একটি দৈনিক পত্রিকায় । তবে এটি বই আকারে প্রকাশ করলো অন্যপ্রকাশ।

অন্যপ্রকাশের প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম জানান, উপন্যাসটি নিয়ে কিছু সমস্যা ছিল। তবে মৃত্যুর আগেই হুমায়ূন স্যার সংশোধন করে দিয়ে গেছেন। সেই সংশোধিত পাণ্ডুলিপি বই আকারে বের হয়েছে।

বুধবার বইমেলায় প্রধান আকর্ষণ ছিল এ উপন্যাস নিয়ে। বিক্রিও ভালো হয়েছে বলে জানান অন্য প্রকাশ স্টলের বিক্রেতারা।

মৃত্যুর আগ পর্যন্ত ‘দেয়াল’ উপন্যাসটি নিয়েই ব্যস্ত ছিলেন প্রয়াত নন্দিত কথাসাহিত্যিক ও কলম জাদুকর হুমায়ূন আহমেদ। উপন্যাসটির কিছু অংশ একটি দৈনিকে ছাপা হওয়ার পর আলোচনার ঝড় ওঠে। হাইকোর্ট থেকে এর কিছু অংশ পরিবর্তনেরও নির্দেশ দেওয়া হয়।

 
মুক্তিযুদ্ধ পরবর্তী রাজনীতির নানা বাঁক নিয়ে প্রয়াত নন্দিত কথাসাহিত্যিক ‘দেয়াল’ নামের এ উপন্যাসটি লেখেন।
 
মেলায় আসার আগে এ উপন্যাস সম্পর্কে হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন জানিয়েছেন, বইটি পুরোপুরি শেষ করে যেতে না পারলেও কিছু অংশ তিনি পরিবর্তন করে গেছেন। তার ইচ্ছা ছিল বইটি আরও পরিবর্ধন ও পরিমার্জন করা। সেজন্য মৃত্যুর কয়েকদিন আগেও পড়াশোনায় ব্যস্ত ছিলেন তিনি।
 
অন্যপ্রকাশ-এর পরিচালক মাসুম রহমান ‘দেয়াল’ উপন্যাস সম্পর্কে বাংলানিউজকে তিনি বলেন, “এ উপন্যাস পড়ে পাঠকরা বঙ্গবন্ধু সম্পর্কে আরও বিশদভাবে জানতে পারবেন। ১৫ আগস্টসহ বাংলাদেশের রাজনীতির বিভিন্ন দিক উঠে এসেছে বইটিতে।”
 
এদিকে, একটি সূত্র জানায়, হুমায়ূন আহমেদ অসুস্থ হওয়ার আগেই বইটির লেখা শেষ করেন। মৃত্যুর আগে দেওয়া এক সাক্ষাৎকারে হুমায়ূন আহমেদ বলেছিলেন, “আমার যা মনে হয়েছে, আমি তা লিখেছি। কিন্তু, হাইকোর্ট যেহেতু আপত্তি করেছেন, সেহেতু আমি পরিবর্তন, পরিমার্জনের কথা ভাবছি।”
 
জানা গেছে, এ কাজটি তিনি শেষ করে যেতে পারেন নি। কারণ, তখনও তার এসব বিষয়ে পড়াশোনা চলছিল। হাইকোর্টের নির্দেশে যে তথ্য উপাত্ত সরবরাহ করা হয়েছে, তা পড়ে শেষ করতে পারেন নি হুমায়ূন আহমেদ। এরপরও বইটি অসমাপ্ত রেখেই প্রকাশের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

মাসুম রহমানের প্রচ্ছদে হুমায়ূন আহমেদের এ উপন্যাসের মূল্য ৩৮০ টাকা।

বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৩
এডিএ/সম্পাদনা: আসিফ আজিজ, নিউজরুম এডিটর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2013-02-20 09:35:56