ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

হুমায়ূন স্মৃতিচারণায় শাকুর মজিদের ‘যে ছিল এক মুগ্ধকর’

তানিম কবির, এম জে ফেরদৌস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৩
হুমায়ূন স্মৃতিচারণায় শাকুর মজিদের ‘যে ছিল এক মুগ্ধকর’

বইমেলা থেকে: অমর একুশে গ্রন্থমেলার দশম দিনে রোববার প্রকাশিত হলো স্থপতি, নাট্যকার ও লেখক শাকুর মজিদের হুমায়ূন স্মৃতিচারণমূলক বই ‘যে ছিল এক মুগ্ধকর’। সদ্যপ্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের সঙ্গে শাকুর মজিদের দীর্ঘ ৩২ বছরের ব্যক্তিগত ও লেখক সম্পর্কের বিভিন্ন স্মৃতিচারণা করা হয়েছে বইটিতে।



চল্লিশ বছরের বেশি সময় ধরে লেখালেখি, নাট্যনির্দেশনা ও চলচ্চিত্র নির্মাণে ব্যাপ্ত থাকা হুমায়ূন আহমেদের ব্যক্তিজীবনের অন্তরঙ্গ অনুরাগী ও কৌতূহলী পর্যবেক্ষক শাকুর মজিদ এ বইটিতে হুমায়ূনকে ঘিরে তার একান্তই ব্যক্তিগত অনুভূতির বয়ান করেছেন। তবে বড় মাপের লেখক সম্পর্কে বলতে গিয়ে সাধারণত যে অতিশয়োক্তি ও ভারাক্রান্তির ঘটনা ঘটে থাকে, এ বইটি সে অভিযোগে দুষ্ট নয় বলে দাবি লেখকের।

হুমায়ূন স্মৃতিচারণা ও বইটি সম্পর্কে বলতে গিয়ে শাকুর মজিদ বাংলানিউজকে বলেন, “১৯৮৬ সালে প্রথম হুমায়ূন আহমেদের ইন্টারভিউ করি। তখন কেউ সেটা ছাপতে রাজি না-হওয়া এমনও একজন আছেন যিনি লেখক হিসেবে হুমায়ূনের জনপ্রিয়তা ও খ্যাতির বিস্তার লাভের পর নিজেই হুমায়ূনের ইন্টারভিউ করে বই ছেপেছেন। ”

তিনি আরও বলেন, “হুমায়ূন আহমেদের সঙ্গে আমার জানাশোনা দীর্ঘ ৩২ বছরের। এ দীর্ঘ সময়ে তিনটি পর্যায়ের মধ্যে আমরা ছিলাম। একসময় যিনি দূর আকাশের তারার মতো ছিলেন, ক্রমান্বয়ে তিনি আমার আর দশজনের মতো একজন। এবং একটা সময় তিনি ছিলেন আমার গায়ের সঙ্গে গা লাগিয়ে হেঁটে যাওয়া এক সহযাত্রী। বইটিতে মূলত এই তিনটি সময়পর্যায়ে তাকে যখন যেভাবে দেখেছি, সেই দেখা ও দেখার বিবর্তনগুলো নিয়ে লিখেছি। ”

বইয়ে স্থান পাওয়া স্মৃতিচারণামূলক ২৩টি লেখার মধ্যে বেশ কিছু লেখাই ইতোপূর্বে বিভিন্ন দৈনিক পত্রিকা ও অনলাইনে প্রকাশিত।

এ মেলায় আপনার আর কোনও বই আসছে কি? জানতে চাইলে শাকুর মজিদ বলেন, “হ্যাঁ আরও চারটি বই এসেছে এবারের মেলায়। যথাক্রমে ভ্রমণকাহিনী ‘মিং রাজার দেশে’ ও ‘নবেলের শহর’, হুমায়ূন স্মৃতি নিয়ে ‘নুহাশ পল্লীর এইসব দিনরাত্রি’, ইসলামী স্থাপত্য ধারাবিবর্তনের প্রামাণ্যগ্রন্থ ‘ইসলামের স্থাপত্যধারা’।

বাংলাদেশ সময় : ২১৩৫ ঘণ্টা, ফেব্রয়ারি ১০, ২০১৩
সম্পাদনা: হাসান শাহরিয়ার হৃদয়, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।