[x]
[x]
ঢাকা, বুধবার, ৮ ফাল্গুন ১৪২৫, ২০ ফেব্রুয়ারি ২০১৯
bangla news

জয়নুলে শিল্পী জাহাঙ্গীরের একক চিত্র প্রদর্শনী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-১১-০৪ ৯:৪২:৩৪ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের জয়নুল গ্যালারিতে চলছে মোহাম্মদ জাহাঙ্গীর হোসেনের একক চিত্র প্রদর্শনী।
চারুকলা অনুষদের কারুশিল্প বিভাগ হতে স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করা এই শিল্পীর এটিই প্রথম একক চিত্র প্রদর্শনী হলেও এর আগে তিনি সাতটি দলীয় প্রদর্শনীতে অংশ নিয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের জয়নুল গ্যালারিতে চলছে মোহাম্মদ জাহাঙ্গীর হোসেনের একক চিত্র প্রদর্শনী।
চারুকলা অনুষদের কারুশিল্প বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করা এই শিল্পীর এটিই প্রথম একক চিত্র প্রদর্শনী হলেও এর আগে তিনি সাতটি দলীয় প্রদর্শনীতে অংশ নিয়েছেন। কাঠ, স্ক্রিন-প্রিন্ট, ট্যাপেস্ট্রি, বাটিক, এপলিক এবং মেটালের মিশ্রণ ঘটেছে জাহাঙ্গীরের শিল্পকর্মে। তবে কাঠ, স্ক্রিন-প্রিন্ট, মেটাল ডিজাইনে রয়েছে শিল্পীর বিশেষ আগ্রহ। তাই তিনি শিল্পে নিজস্ব আঙ্গিক নির্মাণের চেষ্টা করছেন।

প্রদর্শনীতে রয়েছে মোট ৪২টি শিল্পকর্ম। এগুলোর প্রত্যেকটিতেই রয়েছে এদেশের লোকজ উপাদান। গাঢ় রঙ ব্যবহারে তিনি ফুটিয়ে তুলেছেন লোকজধারা। তার অধিকাংশ শিল্পকর্মে রয়েছে নারীর মুখচিত্র। তাদের মনের ভাব উঠে এসেছে মুখোভঙ্গিতে।

জাহাঙ্গীর তার শিল্পকর্মে দেশের পাখি, ফুল ও ভূ-দৃশ্য এঁকেছেন যা কোনো কোনো দর্শককে দেশ-গ্রামের কথা মনে করিয়ে দেয়। তার ছবিগুলি দেখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞানের ছাত্র সোহাগ রায় বলেন, ‘কাঠের ওপর খোদাই করে আঁকা নারীর মুখ এবং জোড়া পাখির চিত্রকর্মটি দেখে গ্রামের কথাই মনে করিয়ে দেয় আমাকে।’

১ নভেম্বর উদ্বোধন হওয়া এ প্রদর্শনীটি চলে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত।  শেষ হবে ৭ নভেম্বর।

বাংলাদেশ স্থানীয় সময় : ১৯৩৪, নভেম্বর ৪, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14