ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪২৬, ২০ এপ্রিল ২০১৯
bangla news

জীবনানন্দ দাশ ও তার সমসাময়িক সময়

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-১০-২১ ১২:২৬:৫৪ পিএম

এ কথা এখন আর নতুন করে বলার কিছু নয় যে, রবীন্দ্রোত্তর বাংলা কবিতায় সবচেয়ে কৌতূহল-উদ্দীপক ও জনপ্রিয় কবি হচ্ছেন জীবনানন্দ দাশ। তাকে নিয়ে লেখা হয়েছে বহু ধরনের প্রবন্ধ, সমালোচনা ও গবেষণা গ্রন্থ।

এ কথা এখন আর নতুন করে বলার কিছু নয় যে, রবীন্দ্রোত্তর বাংলা কবিতায় সবচেয়ে কৌতূহল-উদ্দীপক ও জনপ্রিয় কবি হচ্ছেন জীবনানন্দ দাশ। তাকে নিয়ে লেখা হয়েছে বহু ধরনের প্রবন্ধ, সমালোচনা ও গবেষণা গ্রন্থ। নানা ধরনের বিশ্লেষণ হয়েছে তার কবিতা-গল্প-উপন্যাস থেকে শুরু করে ব্যক্তিজীবন নিয়ে। এছাড়া জীবনানন্দের সময় ও সমকাল নিয়েও হয়েছে কিছু ভিন্নধর্মী কাজ। এ প্রসঙ্গে বিশেষভাবে উল্লেখ করতে হয় দেবীপ্রসাদ বন্দ্যোপাধ্যায়ের ‘জীবনানন্দ দাশ : বিকাশ প্রতিষ্ঠার ইতিবৃত্ত’ নামের অসাধারণ কাজটির কথা। কিন্তু এর বাইরেও এ বিষয়ে যে অনেক কাজ রয়েছে সেটি বোঝা গেল জীবনানন্দ দাশসহ তার সমসময়ের চলমান বিশ্ব নিয়ে তথ্যবহুল বই ‘জীবনানন্দ ও তাঁর কাল’ বইটি দেখে। এই পরিশ্রমলব্ধ কাজটি করেছেন হরিশংকর জলদাস। বছর কয়েক আগে এর একটি হ্রস্ব সংস্করণ প্রকাশিত হয়েছিল চট্টগ্রাম থেকে। এবার এটি ব্যাপক ও সম্প্রসারিতরূপে প্রকাশ করেছে শুদ্ধস্বর, এ বছরের ফেব্রুয়ারিতে।

জীবনানন্দ জন্মগ্রহণ করেন ১৮৯৯ সালের ১৮ ফেব্রুয়ারি এবং প্রয়াত হন ২২ অক্টোবর ১৯৫৪ সালে। এ বইটিতে উঠে এসেছে উল্লিখিত কাল পরিধির মধ্যে ভারতবর্ষ ও বহির্বিশ্বের রাজনীতি, ধর্মনীতি, সমরনীতি, সাহিত্যচিন্তা। উঠে এসেছে ওই সময়ের ভারতবর্ষে ও পাশ্চাত্যে কী কী বিখ্যাত গ্রন্থাবলি প্রকাশিত হয়েছে, কারা কারা সাহিত্যে নোবেল প্রাইজ পেয়েছেন, নোবেল কমিটি তাদের সম্পর্কে কী মন্তব্য করেছেন, এসব বিষয়ে তথ্য।

বলা যায়, জীবনানন্দের ৫৫ বছরের জীবনকে সালওয়ারি সাজানো হয়েছে এ বইয়ে। এখানে তত্ত্বের ভার নেই, আছে তথ্যের সুনিপুণ সমাবেশ। এ বইতে লেখক শুধু জীবনানন্দের জীবনকথা লেখেননি, তার সমকালের চারিত্র্যকেও উপস্থাপন করেছেন। জীবনানন্দের সমকালের ভারতবর্ষ ও বহির্বিশ্ব, তার সমস্ত অবয়ব নিয়ে এ বইয়ে উপস্থিত।

‘জীবনানন্দ ও তাঁর কাল’ বইটিতে জীবনানন্দের সঙ্গে সঙ্গে রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, বুদ্ধদেব বসু, সুধীন্দ্রনাথ দত্ত, বিষ্ণু দে, সুভাষ মুখোপাধ্যায়, অমিয় চক্রবর্তী, সজনীকান্ত দাস প্রমুখের জীবনকথাও উঠে এসেছে । এছাড়া এখানে ওই সময়ে প্রকাশিত উল্লেখযোগ্য দেশি-বিদেশি বই আর পত্র-পত্রিকার সুলুকসন্ধান দেওয়া হয়েছে । সর্বোপরি জীবনানন্দের সমাজ, তার পরিপার্শ্ব, তার পরিবার-পরিজন সবই বইটির আলোচিত বিষয়।

এ বইটি লেখা প্রসঙ্গে হরিশংকর জলদাস ভূমিকাতে লিখেছেন, ‘প্রত্যেক সৃজনশীল মানুষই তার সমকালীন ইতিহাস ও নিজের রহস্যময় ব্যক্তিত্বের সমন্বয় ও সংঘাতের ফসল। সমকালকে তিনি কীভাবে নিজের জীবনে ও সাহিত্যে ব্যবহার করেছেন তার একটা হদিস দেওয়ার চেষ্টা আছে ‘জীবনানন্দ ও তাঁর কাল’ গ্রন্থে।’

১৮৯৯ থেকে ১৯৫৪ কালপরিধির বাংলাসাহিত্য ও বিদেশিসাহিত্য সম্পর্কে একটি স্বচ্ছ ধারণা তৈরি করতে সাহায্য করবে এ বই।

জীবনানন্দ ও তাঁর কাল : হরিশংকর জলদাস
প্রকাশক : শুদ্ধস্বর, প্রকাশকাল : ফেব্রুয়ারি ২০১০
প্রচ্ছদ : সব্যসাচী হাজরা, মূল্য : ২৭৫ টাকা

বাংলাদেশ স্থানীয় সময় ২২১০, অক্টোবর ২১, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14