ঢাকা, বৃহস্পতিবার, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জুন ২০২৪, ০৫ জিলহজ ১৪৪৫

শিল্প-সাহিত্য

জাতীয় আলোকচিত্র প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৫ ঘণ্টা, মে ১৭, ২০২৪
জাতীয় আলোকচিত্র প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠিত

ঢাকা: বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে জাতীয় আলোকচিত্র প্রতিযোগিতা ২০২৪ এর পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১৭ মে) সকাল ১১টায় জাতীয় চিত্রশালা মিলনায়তনে এ আয়োজন অনুষ্ঠিত হয়।

বিজয়ীদের সনদপত্র ও পুরস্কার তুলে দেন বরেণ্য ফটোসাংবাদিক এ বি এম রফিকুর রহমান এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

‘উন্নয়নের বাংলাদেশ, নান্দনিক বাংলাদেশ’ শীর্ষক এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় ২০২৩ সালে। এতে প্রথম পুরস্কার পেয়েছেন মো. রেজওয়ানুল হাসান, দ্বিতীয় হয়েছেন সৈয়দ মেহেদী হাসান এবং তৃতীয় হয়েছেন আব্দুল গণি। এছাড়াও সম্মানসূচক পুরস্কার পেয়েছেন আরও ১০ জন আলোকচিত্র শিল্পী। তারা হলেন শোয়েব ফারুকী, মো. সাইফুল ইসলাম খান, মো. আহনাফ আল ইয়াছির, আজিম খান রনি, উশৈশিং মারমা, লুৎফর রহমান, মো. খোরশেদ আলম, দীপু মালাকার, মোহাম্মদ রুবেল এবং সবুজ হাওলাদার।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন একাডেমির চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুবা করিম। কৃতজ্ঞতা বক্তব্য দেন একাডেমির সচিব সালাউদ্দিন আহাম্মদ। সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য দেন বরেণ্য ফটোসাংবাদিক এ বি এম রফিকুর রহমান।

উল্লেখ্য, যে সংস্কৃতি চর্চার সঙ্গে সম্পৃক্ত যেকোনো ইতিবাচক কর্মকাণ্ডকে বাংলাদেশ শিল্পকলা একাডেমি উৎসাহিত করে থাকে, তারই অংশ হিসেবে ‘উন্নয়নের বাংলাদেশ, নান্দনিক বাংলাদেশ’ শীর্ষক জাতীয় আলোকচিত্র প্রতিযোগিতা-২০২৩ এর আয়োজন করা হয়। প্রতিযোগিতায় অনলাইনে ৩১৪ জন আলোকচিত্র শিল্পীর ৬৩৮টি আলোকচিত্র জমা পড়ে। বিচারকদের বিচার বিশ্লেষণের মাধ্যমে ২২৯ জন আলোকচিত্র শিল্পীর ২৩৫টি আলোকচিত্র এই প্রদর্শনী ও প্রতিযোগিতার জন্য নির্বাচন করা হয়।

এতে বিচারকমণ্ডলী হিসেবে ছিলেন এ বি এম রফিকুর রহমান, আবির আবদুল্লাহ, এস এম গোর্কি এবং মনির উজ্জামান। আলোকচিত্র প্রদর্শনী ৩০ ডিসেম্বর ২০২৩ থেকে ৩১ জানুয়ারি ২০২৪ পর্যন্ত প্রতিদিন সকাল ১১টা হতে সন্ধ্যা ৭টা পর্যন্ত বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার ২ নম্বর গ্যালারিতে প্রদর্শিত হয়।

বাংলাদেশ সময়: ১৯৪২ ঘণ্টা, মে ১৭, ২০২৪
এইচএমএস/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।