ঢাকা, রবিবার, ৮ বৈশাখ ১৪২৬, ২১ এপ্রিল ২০১৯
bangla news

জে কে রাউলিং পেলেন ডেনিশ সাহিত্য পুরস্কার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-১০-২০ ৮:৪১:৪৭ এএম

বর্তমান বিশ্বের অন্যতম জনপ্রিয় কল্পকাহিনী হ্যারি পটার সিরিজ। এ সিরিজের বিভিন্ন চরিত্রের স্রষ্টা যিনি, তিনি ব্রিটিশ লেখক জে কে রাউলিং। ১৯ অক্টোবর মঙ্গলবার তাকে প্রদান করা হলো ডেনমার্কের গুরুত্বপূর্ণ সাহিত্য পুরস্কার ‘হ্যান্স ক্রিশ্চিয়ান অ্যান্ডারসন লিটারেচার প্রাইজ’।

বর্তমান বিশ্বের অন্যতম জনপ্রিয় কল্পকাহিনী হ্যারি পটার সিরিজ। এ সিরিজের বিভিন্ন চরিত্রের স্রষ্টা যিনি, তিনি ব্রিটিশ লেখক জে কে রাউলিং। ১৯ অক্টোবর মঙ্গলবার তাকে প্রদান করা হলো ডেনমার্কের গুরুত্বপূর্ণ সাহিত্য পুরস্কার ‘হ্যান্স ক্রিশ্চিয়ান অ্যান্ডারসন লিটারেচার প্রাইজ’। এটির নামকরণ করা হয়েছে উনিশ শতকের প্রখ্যাত রূপকথা রচয়িতা ডেনিশ লেখক হ্যান্স ক্রিশ্চিয়ান অ্যান্ডারসনের নামে।

হ্যারি পটার সিরিজের জন্য এর আগেও রাউলিং পেয়েছেন বিভিন্ন পুরস্কার। ২০০৬ সালে বিশ্বখ্যাত ‘ফোর্বস’ ম্যাগাজিন তাকে বিশ্বের দ্বিতীয় সেরা নারী ধনী হিসেবে ঘোষণা করে। এছাড়া ২০০৭ সালে ‘ফোর্বস’ তাকে বিশ্বের ক্ষমতাবানদের তালিকায় ৪৮তম স্থানে রাখে। ওই বছরই টাইম ম্যাগাজিন ‘পার্সন অব দি ইয়ার’-এ তাকে রানার আপ ঘোষণা করে।

রাউলিংয়ের পুরো নাম জোয়ান্না ক্যাথলিন রাওলিং। জন্মগ্রহণ করেন ইংল্যান্ডের ছোট্ট শহর ইয়েটে ৩১ জুলাই ১৯৬৫ সালে। ১৯৯৫ সালে তিনি লিখতে শুরু করেন হ্যারি পটার সিরিজের প্রথম বই। এই সিরিজের বই ও চলচ্চিত্র এত জনপ্রিয়তা পায় যে, মাত্র কয়েক বছরে তিনি প্রায় কপর্দকশূন্য অবস্থা থেকে বিশ্বের সেরা ধনীতে পরিণত হন।

হ্যান্স ক্রিশ্চিয়ান অ্যান্ডারসনের নামে দেওয়া এ পুরস্কার গ্রহণের সময় রাউলিং বলেন ‘অ্যান্ডরসনকে বলা যায়, শিশুসাহিত্যের শেক্সপিয়ার। তার গল্প বলার ভঙ্গি এখনো শিশুদের গল্প লেখার ক্ষেত্রে আদর্শ হয়ে আছে।’

পুরস্কার হিসেবে রাউলিংকে দেওয়া হয় ৫ লাখ ক্রোনার বা ৯৩ হাজার ডলার ও ‘আগলি ডাকলিং’-এর একটি ব্রোঞ্জ প্রতিকৃতি। অ্যান্ডারসনের মতো যারা শিশুদের নিয়ে লিখেছেন, তাদেরই সাধারণত এ পুরস্কার প্রদান করা হয়।

বাংলাদেশ স্থানীয় সময় ১৭৪০, অক্টোবর ২০, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14