ঢাকা, সোমবার, ১৯ শ্রাবণ ১৪২৭, ০৩ আগস্ট ২০২০, ১২ জিলহজ ১৪৪১

শিল্প-সাহিত্য

সাঈদা সুলতানার প্রথম একক প্রদর্শনী

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-১০-১৬ ০৯:২২:০৫ পিএম
সাঈদা সুলতানার প্রথম একক প্রদর্শনী

‘ম্যানুস্ক্রিপ্ট অব ক্র্যাফট’ শিরোনামে সাঈদা সুলতানার একক চিত্রকর্ম প্রদর্শনী শুরু হয়েছে ১৪ অক্টোবর বৃহস্পতিবার থেকে, রাজধানীর জয়নুল গ্যালারি-২ এ । প্রদর্শনী চলবে ২২ অক্টোবর শুক্রবার পর্যন্ত ।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শকের জন্য খোলা থাকবে এই প্রদর্শনী ।

উডকার্ভিংয়ের চারটি শিল্পকর্মই প্রথম চোখে পড়ে গ্যালারিতে ঢুকে। কাঠের ওপর খোদাই করে ফুটিয়ে তোলা হয়েছে মানব সম্পর্কের নানা রূপ। গ্যালারির ডান দিক থেকে দেখা শুরু করলে দেয়ালজুড়ে কাঠের কাজ সহজেই দর্শকের নজর কেড়ে নেয়। এর  প্রমাণ পাওয়া যায় এর সামনে দর্শকের ভিড় দেখে। এর পরই আছে সেরিগ্রাফের কাজ। এসব ছবিতে নারীর এবং প্রকৃতির বিভিন্ন রূপ আঁকা হয়েছে নানা রঙে। সুতা দিয়ে করা হয়েছে কিছু কারুশিল্পের কাজ, যেগুলোতে আছে আমাদের ইতিহাস-ঐতিহ্যের কথা। আছে কিছু ম্যাটালের কাজও। ট্যাপেস্ট্রি মাধ্যমেও কিছু কাজ করেছেন শিল্পী। তার এই সব কাজে ঐতিহ্য ও সৃষ্টিশীলতার নিবিড় সমন্বয় রয়েছে। প্রদর্শনীর কাজগুলো দেখে টের পাওয়া যায়, শিল্পের বিভিন্ন মাধ্যমে রয়েছে তার স্বচ্ছন্দ বিচরণ।

সাঈদা সুলতানার জন্ম ঢাকায়, ১৯৮০ সালে। শিল্পকলার মেধাবী ছাত্রী সাঈদা ঢাকা চারুকলা থেকে ২০০২ সালে বিএফএ এবং ২০০৪-এ এমএফএতে প্রথম শ্রেণীতে প্রথম স্থান লাভ করেছেন। এর আগে আটটি প্রদর্শনীতে যৌথভাবে অংশগ্রহণ করলেও একক প্রদর্শনী এই প্রথম।  

বাংলাদেশ স্থানীয় সময় ১৭৫৫, অক্টোবর ১৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa