ঢাকা, বুধবার, ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০, ১৬ জিলকদ ১৪৪১

শিল্প-সাহিত্য

ম্যান বুকার পুরস্কার ২০১০ পেলেন হাওয়ার্ড জ্যাকবসন

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-১৩-১০ ০৫:৪৮:২৮ পিএম
ম্যান বুকার পুরস্কার ২০১০ পেলেন হাওয়ার্ড জ্যাকবসন

সেপ্টেম্বরের মাঝামাঝিতে বুকার কমিটি প্রকাশ করেছিল ম্যান বুকার ২০১০ পেতে পারেন এরকম সম্ভাব্য ৬ জন লেখকের সংক্ষিপ্ত তালিকা। এর পর থেকেই চলছিল নানা আলোচনা-গুঞ্জন, কে পাবেন এবারের ম্যান বুকার পুরস্কার।

পুরস্কার পেয়েছেন ব্রিটিশ কথাসাহিত্যিক হাওয়ার্ড জ্যাকবসন তার The Finkler Question উপন্যাসের জন্য।

হাওয়ার্ড জ্যাকবসন জন্মগ্রহণ করেন ২৫ আগস্ট ১৯৪২ সালে ইংল্যান্ডের ম্যানচেস্টারে।   লেখালেখি ছাড়াও তিনি সাংবাদিক হিসেবে কাজ করেন।   The Finkler Question তার ১১তম উপন্যাস। তার প্রথম উপন্যাস Coming From Behind প্রকাশিত হয় ১৯৮৩ সালে। জ্যাকবসনের উল্লেখযোগ্য অন্যান্য উপন্যাসের মধ্যে রয়েছে The Very Model of a Man,  No More Mister Nice Guy, The Mighty Walzer প্রভৃতি।

পুরস্কার প্রাপ্তির প্রতিক্রিয়ায় জ্যাকবসন বলেন, ‘প্রথম থেকেই আমি এ পুরস্কারটি পাওয়ার প্রতীক্ষায় ছিলাম। ১৯৯৩ সালে আমি আশা করেছিলাম পুরস্কারটি পাব। আমি মনে করি না কেবল আমিই এ পুরস্কারের প্রতীক্ষায় ছিলাম, আরও অনেক লেখকই সাহিত্যের এ গুরুত্বপূর্ণ পুরস্কারটি মনে মনে কামনা করে থাকবে। ’

The Finkler Question উপন্যাসটির কাহিনী বিবিসির এক প্রযোজককে নিয়ে। কাহিনীতে দেখা যায়, জুলিয়ান ট্রেসলাভ নামের এক ব্যক্তি তার এক পুরনো বন্ধু ও শিক্ষকের সাথে লন্ডনে ডিনার পার্টিতে অংশ নেয়। পরে হেঁটে বাড়ি ফেরার পথে ছিনতাইকারীর কবলে পড়ে। এই ঘটনাই তাকে নিয়ে যায় আত্ম-আবিষ্কারের দিকে।

ম্যান বুকার পুরস্কারের অর্থমূল্য ৫০ হাজার পাউন্ড।

বাংলাদেশ স্থানীয় সময় ১৫২৫, অক্টোবর ১৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa