ঢাকা, শুক্রবার, ২৩ অগ্রহায়ণ ১৪৩০, ০৮ ডিসেম্বর ২০২৩, ২৫ জমাদিউল আউয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

জাহাঙ্গীরনগরে ‘মোহাম্মদ রফিক আবৃত্তি উৎসব’

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২৩
জাহাঙ্গীরনগরে ‘মোহাম্মদ রফিক আবৃত্তি উৎসব’

সম্প্রতি প্রয়াত ষাটের দশকের কবিকে শ্রদ্ধা জানিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের একমাত্র আবৃত্তি সংগঠন ‘ধ্বনি’ আয়োজন করেছে ‘মোহাম্মদ রফিক আবৃত্তি উৎসব’।

সোমবার (১৮ সেপ্টেম্বর) শুরু পাঁচ দিনের এ আবৃত্তি উৎসব চলবে আগামী ২২ সেপ্টেম্বর শুক্রবার পর্যন্ত।

মোহাম্মদ রফিক আবৃত্তি উৎসব শুরু হচ্ছে বিশ্ববিদ্যালয়ের পরিচয়ধারী ভাস্কর্য ‘অমর একুশে’র পাদদেশ থেকে। উদ্বোধনী আয়োজনের পর সেখান থেকে একটি আনন্দ শোভাযাত্রা সারা ক্যাম্পাস প্রদক্ষিণ করবে।

১৯ সেপ্টেম্বর, মঙ্গলবার ‘ধ্বনি’ প্রদান করবে গুণীজন সম্মাননা। এবার গুণীজন সম্মাননা পাবেন প্রখ্যাত কথাসাহিত্যিক, প্রাবন্ধিক ও গবেষক অধ্যাপক আকিমুন রহমান। উল্লেখ্য, কবি আসাদ চৌধুরী, সাহিত্যিক ও সাংবাদিক বেলাল মোহাম্মদ, আবৃত্তিশিল্পী জয়ন্ত চট্টোপাধ্যায় এর আগে এ সম্মাননা পেয়েছেন।

সেলিম আল দীন মুক্তমঞ্চের এ আয়োজনে প্রধান অতিথি হিসেবে থাকবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম এবং বিশেষ অতিথি হিসেবে থাকবেন ধ্বনি ও জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের প্রাক্তন সভাপতি, কবি শিমুল সালাহ্উদ্দিন।

দ্বিতীয় দিনের আয়োজনে রয়েছে ধ্বনির নিজস্ব আবৃত্তি প্রযোজনা ‘তোমার আমার এই যুদ্ধক্ষেত্রে’। এটি নির্দেশনা দিয়েছেন মাহাজাবিন সাওদা জাহান। এদিন আমন্ত্রিত আবৃত্তিশিল্পী হিসেবে প্রযোজনার পর একক আবৃত্তি পরিবেশন করবেন মুক্তধারার মাহমুদা আক্তার।

২০ সেপ্টেম্বর, বুধবার মোহাম্মদ রফিক আবৃত্তি উৎসবে রয়েছে কবি মোহাম্মদ রফিক স্মরণে স্মৃতি পাঠ ও নিরবতা পালন। স্মৃতিচারণ করবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রের পরিচালক, মোহাম্মদ রফিকের ছাত্র ও সহকর্মী, ইংরেজি বিভাগের অধ্যাপক আহমেদ রেজা।

এ দিন আমন্ত্রিত অতিথি হিসেবে থাকবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মঞ্জুরুল হক। আমন্ত্রিত অতিথি হিসেবে একক আবৃত্তি করবেন প্রখ্যাত আবৃত্তিশিল্পী ও সংবাদ উপস্থাপিকা ফারজানা করিম। তার আগে মঞ্চস্থ হবে আমন্ত্রিত আবৃত্তি প্রযোজনা, পায়ের আওয়াজ পাওয়া যায়। স্টামফোর্ড ইউনিভার্সিটি সাহিত্য ফোরামের এ প্রযোজনাটি নির্দেশনা দিয়েছেন ধ্বনির প্রাক্তন সভাপতি জাকিয়া নূর মিতু। নবীনদের কবিতা পাঠ ও ‘আবৃত্তি ও বাক উৎকর্ষ বিষয়ক কর্মশালা’র সনদ বিতরণ ছাড়াও এদিন একক আবৃত্তি পরিবেশন করবেন দুই প্রখ্যাত আবৃত্তিশিল্পী, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের যুগ্ম সম্পাদক মাসুদুজ্জামান এবং ধ্বনির প্রতিষ্ঠাকালীন সদস্য বিপ্লব সাহা। সেলিম আল দীন মুক্তমঞ্চে এই আয়োজন শুরু হবে সন্ধ্যা সাতটায়।

২১ সেপ্টেম্বর, বৃহস্পতিবার মঞ্চে কোনো আয়োজন নেই। ২২ সেপ্টেম্বর, শুক্রবার ধ্বনি পুনর্মিলনীর মধ্য দিয়ে শেষ হবে উৎসব।

বাংলাদেশ সময়: ১৭৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২৩
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।