ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪২৬, ১৯ এপ্রিল ২০১৯
bangla news

আবুল খায়ের ও বেঙ্গলের সংগ্রহ নিয়ে ‘শিল্পের অলিন্দে’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-১০-০৭ ১২:০৬:৫০ পিএম

বৃষ্টির দিনেও শিল্প-সাহিত্যের প্রতি মানুষের উৎসাহের কমতি নেই। এর প্রমাণ পাওয়া যায় ৭ অক্টোবর বৃহস্পতিবার ধানমন্ডির বেঙ্গল গ্যালারিতে ‘শিল্পের অলিন্দে’ শিরোনামে এক চিত্রপ্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে গিয়ে।

বৃষ্টির দিনেও শিল্প-সাহিত্যের প্রতি মানুষের উৎসাহের কমতি নেই। এর প্রমাণ পাওয়া যায় ৭ অক্টোবর বৃহস্পতিবার ধানমন্ডির বেঙ্গল গ্যালারিতে ‘শিল্পের অলিন্দে’ শিরোনামে এক চিত্রপ্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে গিয়ে। সারাদিন ধরেই বৃষ্টি হচ্ছে, অথচ সন্ধ্যা ৬টায় বৃষ্টি মাথায় করে দর্শক এবং অতিথিরা উপস্থিত হয়েছেন চিত্রপ্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে।

প্রদর্শনীর উদ্বোধনকালে এমিরিটাস অধ্যাপক আনিসুজ্জামান বলেন ‘বৈচিত্র্যময় এ আয়োজন প্রত্য করা যে কোনো শিল্পানুরাগীর জন্য হয়ে উঠবে নতুন অভিজ্ঞতা। কারণ এখানে ৫০ দশকের শিল্পীদের সাথে আছে বর্তমান প্রজন্মের শিল্পীদের আঁকা ছবি। এখানে শুধু সময়ের পার্থক্য নয়, বিষয়ে, দৃষ্টিভঙ্গিতে, রীতিতে এবং মাধ্যমেও ভিন্নতা আছে।’

এ অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক কামাল লোহানী, ১৪তম দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনীর জুরি কমিটির স্বাগতিক দেশের সদস্য অধ্যাপক রফিকুন নবী এবং জাপানের মিজ এরিকো ওসাকা।

বাংলাদেশ শিল্পকলা একাডেমী ১৪তম দ্বিবার্ষিক ‘এশীয় চারুকলা প্রদর্শনী বাংলাদেশ ২০১০’ আয়োজন করছে ৮ অক্টোবর থেকে। এ উপলে আবুল খায়ের ও বেঙ্গল ফাউন্ডেশন তাদের সংগ্রহের নির্বাচিত শিল্পকর্ম নিয়ে ‘শিল্পের অলিন্দে’ শীর্ষক বিশেষ প্রদর্শনী শুরু করে ৭ অক্টোবর। এর লক্ষ্য এশীয় চারুকলা প্রদর্শনীতে আগত দেশি-বিদেশি শিল্পরসিকদের আমাদের দেশের শীর্ষ শিল্পীদের সৃষ্টিকর্ম সম্পর্কে ধারণা প্রদান।

প্রদর্শনীতে স্থান পেয়েছে শিল্পী জয়নুল আবেদিন, কামরুল হাসান, সফিউদ্দিন আহমেদ, এস এম সুলতান, মোহাম্মদ কিবরিয়া, আমিনুল ইসলাম, হামিদুর রহমান, মুর্তজা বশীর, কাইয়ুম চৌধুরী, সৈয়দ জাহাঙ্গীর, কাজী আবদুল বাসেত, সমরজিৎ রায় চৌধুরী, হাশেম খান, রফিকুন নবী, মনিরুল ইসলাম, মাহমুদুল হক, শহীদ কবির, আবদুস শাকুর, কাজী গিয়াস, নাজলী লায়লা মনসুর, শাহাবুদ্দিন, ফরিদা জামান, রণজিৎ দাস, মোহাম্মদ ইউনুস, রোকেয়া সুলতানা, দিলারা বেগম জলি, কনকচাঁপা চাকমা, ইফতেখারউদ্দীন আহমেদ, মোহাম্মদ ইকবাল, মাহবুবুর রহমান এবং তৈয়বা বেগম লিপির শিল্পকর্ম।
 
প্রদর্শনীতে শিল্পকর্মের সংখ্যা ৪৫টি । প্রদর্শনী চলবে ১৩ অক্টোবর বুধবার পর্যন্ত। এটি খোলা থাকবে প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত  ৮ টা পর্যন্ত ।
 
ব্যক্তিগতভাবে এ ধরনের সংগ্রহ এবং আয়োজন প্রসঙ্গে শিল্পসংগ্রাহক আবুল খায়ের বলেন,  ‘শিল্পাচার্য জয়নুল আবেদিন আর পিতৃব্য জ্ঞানতাপস প্রফেসর আবদুর রাজ্জাকের সখ্য, আড্ডা ও ভাববিনিময় কৈশোর থেকে পর্যবেণ করে বেড়ে উঠেছি আমি। তাদের আলাপের বিষয় ছিল বিচিত্র-- রাজনীতি ও সংস্কৃতি থেকে শুরু করে রান্নাবান্না ও খাওয়া-দাওয়া পর্যন্ত। শিল্প ও শিল্পী সম্পর্কে তাঁদের আলাপ আমার মধ্যে শিল্পের প্রতি অনুরাগ এবং চিত্রকর্ম-সংগ্রহের আকাক্সা সৃষ্টি করে। পরবর্তীকালে এই ভালোবাসা থেকেই শিল্পের বিভিন্ন শাখার উন্নয়ন ও বিকাশের জন্য নানা ধরনের কাজ করছি।’

আবুল খায়েরের সংগ্রহশালায় আছে জয়নুল আবেদিন, সফিউদ্দীন আহমেদ, এস এম সুলতান, কামরুল হাসান, মোহাম্মদ কিবরিয়া, আমিনুল ইসলাম, মুর্তজা বশীর, কাইয়ুম চৌধুরী, কাজী আবদুল বাসেতের মতো বরেণ্য শিল্পীদের কাজ। তেমনি রয়েছে নবীনদেরও চিত্রকর্ম। এ ছাড়া প্রায় ১৭টি দেশের বিভিন্ন শিল্পীর ছবি আছে তার সংগ্রহে।

আজ ছিল আবুল খায়েরের ৬০তম জন্মদিন। তাই অনুষ্ঠান উদ্বোধনীর পর তাকে সবার পক্ষ থেকে এমিরিটাস অধ্যাপক আনিসুজ্জামান এবং অতিথিরা ফুল দিয়ে শুভেচ্ছা জানান।

বাংলাদেশ স্থানীয় সময় ২১১৫, অক্টোবর ০৭, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14